হরিয়ানায় গোরক্ষকদের কান্ডকারখানার ২০১৫’র ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল

মনে করা হচ্ছে ঘটনাটি ২০১৫ সালে ঘটেছিল। কিন্তু বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে না
গোরক্ষদের একজন গরু ব্যবসায়ীকে মারধোর করার স্ক্রিনশট

এক গরু ব্যবসায়ীকে মারধোর করার চার বছরের পুরনো ভিডিও সাম্প্রতিক কালের বলে আবার চালানো হয়েছে সোশাল মিডিয়ায়। ভিডিওটিতে হরিয়ানায় এক ব্যক্তিকে খুঁটির সঙ্গে বেঁধে মারতে দেখা যাচ্ছে গোরক্ষকদের। তাকে “জয় শ্রী রাম” বলতেও বাধ্য করছে তারা

ওই অস্বস্তিকর ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি লোককে গলায় ফাঁস দিয়ে একটি ইলেক্ট্রিক পোলের সঙ্গে বাঁধা হয়েছে। তাকে বার বার চড় মারা হচ্ছে আর জানতে চাওয়া হচ্ছে গরু নিয়ে যাওয়ার ব্যাপারে। “জয় শ্রী রাম” বলতেও তাকে বাধ্য করা হচ্ছে।

লোকটির ধর্মীয় পরিচয় পরিষ্কার নয়। তবে তাকে জিজ্ঞেস করা হচ্ছে, সে হিন্দু হবে কিনা বা শুয়োরের মাংস খেতে রাজি আছে কিনা। তা থেকে অনুমান করা যায় লোকটি একজন মুসলমান।

ভিডিওটি টুইটার আর ফেসবুকে ভাইরাল হয়েছে। সঙ্গে দেওয়া ক্যাপশানে বলা হয়েছে, “এক দল হিন্দু অপ্রাপ্তবয়স্ক একজন মুসলমানকে মারছে এবং তাদের স্লোগান “জয় শ্রী রাম” বলতে বাধ্য করছে। তারা ছেলেটিকে চড়থাপ্পড় মারছে আর হিন্দু হয়ে যেতে বাধ্য করছে। ভারতের মন্ত্রী কি রিপোর্ট চাইবেন?”

পাকিস্তানে অনেক টুইটার আর ফেসবুক ব্যবহারকারী ওই ৪৯-সেকেন্ডের ক্লিপটি শেয়ার করেছেন। কয়েক দিন আগে পাকিস্তানে দু জন কিশোরীকে অপহরণ ও ধর্মান্তরিত করে বিয়ে দিয়ে দেওয়া হয়। পাকিস্তান ও ভারতের মধ্যে ওই স্পর্শকাতর ঘটনার পশ্চাদপটে, ভারতে মুসলমান যুবককে মারধোর করার ওই ক্লিপটি শেয়ার করা হচ্ছে।

সতর্কবাণী: নীচের ভিডিওতে গালিগালাজ আর বিচলিত করার মত দৃশ্য রয়েছে



টুইটের আরকাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন ।



তথ্য যাচাই

বুম ভিডিওটির গুরুত্বপূর্ণ ফ্রেমগুলিকে আলাদা করে, রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে ‘রিশেয়ারইট.কম’ (reshareit.com) নামের একটি ওয়েবসাইটের সন্ধান পাওয়া যায়। তাতে ২০১৫ সালে ওই ভিডিওটি ব্যবহার করা হয়েছিল।

ঘটনাটা সম্ভবত হরিয়ানায় ঘটেছিল ২০১৫ সালে, কিন্তু বিস্তারিত কিছু জানা যায় না। যে লোকটিকে মারধোর করা হচ্ছে ভাইরাল পোস্টে তাকে নাবালক বলে বর্ণনা করা হলেও, তেমন কোনও ইংগিত নেই ভিডিওটিতে।

কিন্তু ওই ভিডিওরই একটি আরও বড় সংস্করণ তাদের ফেসবুক পেজে আপলোড করে ‘তেহলকা মিডিয়া’ । সেটি থেকে বোঝা যায়, লোকটি গরু নিয়ে যাচ্ছিল এক জায়গা থেকে অন্য জায়গায়।

Claim Review :   হিন্দু অপ্রাপ্তবয়স্ক একজন মুসলমানকে মারছে এবং তাদের স্লোগান “জয় শ্রী রাম” বলতে বাধ্য করছে
Claimed By :  Twitter
Fact Check :  FALSE
Show Full Article
Next Story