দেহাংশ দানের বিজ্ঞাপনের মিথ্যে মানে দিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল

আসলে ভিডিওটি ‘চায়না সেন্ট্রাল টেলিভিশন’র (সিসিটিভি) তৈরি। দেহাংশ দানের আবেদন করে ওটি একটি চিনে বিজ্ঞাপন। ভিডিওটি দু বছরের পুরনো।

দেহাংশ দানের একটি চিনে বিজ্ঞাপনের মিথ্যে মানে করা হয়েছে ফেসবুকে। ভিডিওটি ১.২৯ মিনিটের। তাতে দেখানো হয়েছে একটি শিশু যে তার মাকে হারিয়েছে, কিন্তু সে তার মায়ের হৃদস্পন্দন চিনতে পারে।

ভিডিওটির ক্যাপশানে বলা হয়েছে, “এটি এমন একটি ক্লিপ যার মা শিশুকে জন্ম দেওয়ার সময় মারা গিয়েছিল।মহিলার হার্ট একটি ব্যক্তিকে দান করা হয়েছে (ক্লিপ কালো শার্ট পরা)। শিশুটির প্রতিক্রিয়া দেখুন যখন ওই ব্যক্তি শিশুটিকে কোলে নিয়ে আদর করছেন l সন্তান পারে মায়ের হার্ট বীট চিনতে। এই ভিডিওটি সিঙ্গাপুরে রেকর্ড করা হয়েছিল এবং অবিলম্বে ভাইরাল গিয়েছিল। অমূল্য ক্লিপ।”

ভিডিওটিতে একটি বাচ্চাকে কাঁদতে দেখা যাচ্ছে। তার কান্না থামে তখনই যখন সে একটি লোককে দেখতে পায় যার শরীরে তার মায়ের হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হয়েছে।

ভিডিওটির শেষ দৃশ্যে লোকটি সস্নেহে বাচ্চাটির দিকে তাকিয়ে আছে আর বাচ্চাটিও লোকটিকে দেখে তার প্রতি আকৃষ্ট হচ্ছে। আর পেছনে শোনা যাচ্ছে হৃদস্পন্দনের শব্দ।

ভিডিওটি নীচে দেখা যাবে।

ভিডিওটির আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

আসলে ভিডিওটি ‘চায়না সেন্ট্রাল টেলিভিশন’র (সিসিটিভি) তৈরি। দেহাংশ দানের আবেদন করে ওটি একটি চিনে বিজ্ঞাপন। ভিডিওটি দু বছরের পুরনো। দেহাংশ দানে মানুষকে উৎসাহিত করার জন্য সিসিটিভি ওই বিজ্ঞাপনটি তৈরি করেছিল। সিসিটিভির নিজস্ব ফেসবুক পেজে ভিডিওটি দেখা যায়।

Claim Review :   একটি শিশু তার মাকে হারিয়েছে, কিন্তু সে তার মায়ের হৃদস্পন্দন চিনতে পারে
Claimed By :  ফেসবুক পেজ
Fact Check :  মিথ্যা
Show Full Article
Next Story