আমাজন গ্রেট ইন্ডিয়া সেলের ভুয়ো লিঙ্ক হোয়্যাটসঅ্যাপে ছড়িয়ে পড়ল

বুম অনুসন্ধান করে দেখেছে যে আমাজনের সত্যিই স্পিন এবং উইন অফার আছে, কিন্তু তা শুধুমাত্র আমাজন ইন্ডিয়ার অ্যাপে পাওয়া যায়।

আমাজনের গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেল ২০১৯-এর নামে ভূয়ো মেসেজে ইদানীং ছেয়ে গিয়েছে হোয়্যাটসঅ্যাপ। এই মেসেজগুলিতে দাবি করা হয়েছে আমাজনের গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেল ২০১৯-এর পক্ষ থেকে “স্পিন এবং উইন অফার” দেওয়া হচ্ছে। এই মেসেজগুলিতে আসলে ভুয়ো লিঙ্ক আছে, যেগুলি থেকে আপনার দেওয়া সমস্ত তথ্য চুরি হয়ে যেতে পারে এবং আপনি প্রতারণার শিকার হতে পারেন।

সকলেই বিজয়ী

২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর বুম তার হেল্পলাইনে একটি বার্তা পায় যেখানে লেখা ছিল (হিন্দি থেকে অনুবাদ করা হয়েছে);

আমাজনকে ভারতের ১ নম্বর শপিং ওয়েবসাইট করে তোলার জন্য আপনাদের সবাইকে অনেক ধন্যবাদ। ভারতের সবচেয়ে বড় কোম্পানি হওয়ার খুশিতে এবং গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেলের এই সুযোগে আমাজন আপনাদের সবাইকে “স্পিন এবং উইন অফার” দিচ্ছে। এই অফারে সবাই কছু না কিছু উপহার পাবে বিনামূল্যে। নীচের নীল লিঙ্কের উপর ক্লিক করুন এবং হাজার হাজার টাকার উপহার জিতুন।

এই অফার ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। নিজের উপহারটি তাড়াতাড়ি জিতে নিন।

বুমের হেল্পলাইনে আসা বার্তাটির স্ক্রিনশট।

এই মেসেজটিতে একটি লিঙ্ক ছিল যেটিতে ক্লিক করে আমরা “www.free-gift.xyz/#"  নামের একটি ওয়েবসাইট দেখতে পাই। এই ওয়েবসাইটের প্রথম পাতায় আমরা একটি স্পিনিং হুইল দেখতে পাই। সঙ্গে কিছু লোকের মন্তব্যও চোখে পড়ে, যেগুলি পড়লে মনে হয় তারা নিজেদের স্পিনিং-এর ফলাফল নিয়ে আলোচনা করছে।

ওয়েবসাইটটির স্ক্রিনশট।

‘স্পিন’ কথাটির উপর ক্লিক করলে স্পিন হুইলটি ঘুরতে শুরু করে এবং একটি পুরস্কারে গিয়ে থেমে যায়। ব্যবহারকারীরা যত ক্ষণ না কোনও পুরস্কার পাচ্ছেন তত ক্ষণ স্পিন হুইলটি ঘোরাতে পারেন। যে মুহূর্তে ব্যবহারকারী কোনও পুরস্কার জেতেন, সাইটটি তাঁর থেকে তাঁর নাম, ঠিকানা, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য ইত্যাদি জানতে চায়।

বুম লক্ষ্য করে যে এই পেজটিতে কোথাও আমাজনের নাম নেই। শুধুমাত্র পেজটির নাম দেওয়া হয়েছে “আমাজন গ্রেট ইন্ডিয়া সেল”।

তথ্য যাচাই

বুম আমাজনের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান যে এরকম কোনও লিঙ্ক তাঁরা ফরওয়ার্ড করেননি এবং এর সঙ্গে আমাজনের কোনও সম্পর্ক নেই।

আমাজনের মুখপাত্র বলেন, “আমরা হোয়্যাটসঅ্যাপে এ রকম কোনও প্রোমোশন করছি না এবং এটি একেবারেই ভূয়ো।”

বুম অনুসন্ধান করে দেখতে পায় যে আমাজনে গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেল ২০১৯ –এর মধ্যে “স্পিন অ্যান্ড উইন” অফার আছে। কিন্তু সেটি শুধুমাত্র আমাজন ইন্ডিয়ার অ্যাপে লগ ইন করলে তবেই পাওয়া যাবে।

Claim Review :   স্পিন এবং উইন অফারের আমাজন লিঙ্ক
Claimed By :  WHATSAPP MESSAGE
Fact Check :  FALSE
Show Full Article
Next Story