পুলওয়ামা হামলার পর একজন বিজেপি এমপি কি বলেছিলেন, “সেনাদের তো মরতে হতেই পারে”?

বিজেপি এমপি নেপাল সিং মন্তব্যটি করেছিলেন ২০১৮ সালে, সাম্প্রতিক ঘটে-যাওয়া পুলওয়ামা আক্রমণের পরে নয়।

বিজেপি এমপি নেপাল সিং, ২০১৮ সালে উত্তর প্রদেশের রামপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সেনা মৃত্যুকে লঘু করে দেখিয়েছিলেন। তাঁর সেদিনের সেই মন্তব্যকে পুলওয়ামা হামলার সঙ্গে জুড়ে দিয়ে মিথ্যে প্রচার চালানো হচ্ছে।

একটি ভিডিওতে নেপাল সিংকে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে। সেখানে বিজেপি এমপিকে বলতে শোনা যাচ্ছে, “সেনারা মারা যায়, এমনটা তো হয়েই থাকে”। ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের (আইএনসি) মুম্বাই শাখা একটি ভিডিও টুইট করে এবং টাইমস অফ ইন্ডিয়া’র একটি লেখা তার সঙ্গে জুড়ে দেয়।

আইএনসি মুম্বাই-এর অফিসিয়াল হ্যান্ডেল ভিডিওটি টুইট করে। সঙ্গের ক্যাপশনে বলা হয়: ‘“সেনারা মারা যায়, এমনটা তো হয়েই থাকে”, বলেছেন বিজেপি এমপি নেপাল সিং। সংবেদনশীলতার অভাব প্রকাশ পেল এমন এক সময়ে যখন আমাদের জওয়ানদের মৃত্যুকে ঘিরে দেশ শোক প্রকাশ করছে’।

ভিডিওটিতে সিংকে বলতে শোনা যাচ্ছে, “সেনা বাহিনীর জওয়ানরা মারা যেতেই পারে, তার জন্য তাদের মাইনে দেওয়া হয়।” জঙ্গি হামলাকে গ্রামের মারপিটের সঙ্গে তুলনা করতেও শোনা যায় নেপালকে।





অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস সাপোর্টারস ও নরেন্দ্র মোদী ফ্যান্স মন্তব্যটি শেয়ার করে। পুলওয়ামার হানায় মারা যাওয়া জওয়ানদের সম্পর্কে ওই মন্তব্য করার জন্য সিং-এর সমালোচনা করে তারা।

বুম সংবাদ প্রতিবেদন সার্চ করে। দেখা যায়, নেপাল সিং তাঁর ওই মন্তব্যটি করেছিলেন জানুয়ারি ২০১৮’য়, পুলওয়ামায় অন্য একটি জঙ্গি হানার পর।

এমনকি মুম্বই আইএনসি টাইমস অফ ইন্ডিয়ার যে রিপোর্ট তাদের নিজস্ব পেজে টুইট করে, সেটাও ২০১৮ সালের।

ডিসেম্বর ৩১, ২০১৭ তারিখেও একটি আক্রমণ হয়। তাতে পুলওয়ামায় চারজন সিআরপিএফ জওয়ান মারা যান। সেই সময়, সিং-এর মন্তব্য সোস্যাল মিডিয়ায় যথেষ্ট বিতর্ক সৃষ্টি করেছিল। পরে, ভারতীয় সেনা বাহিনীকে অপমান করার জন্য টুইটার ব্যবহারকারীরা তাঁর সমালোচনা করলে, সিং ক্ষমা চেয়ে নেন।

Claim Review :   Nepal Singh says soldiers must die
Claimed By :  Indian National Congress Mumbai Official Twitter Handle
Fact Check :  Misleading
Show Full Article
Next Story