সিজিআই ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি সামরিক রোবটের সঙ্গে মানুষের অংশগ্রহণের ছবি

বুম দেখেছে, ভিডিওর অ্যাকশন দৃশ্যগুলো কম্পিউটারে তৈরি করা একটি ব্যঙ্গ।

একটি রোবট এক মরু অঞ্চলে লক্ষ্যবস্তুতে আঘাত হানছে—এ ধরনের একটি কম্পিউটারে বানানো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে যে, এতে সত্যিকারের জলজ্যান্ত মানুষরাই অংশগ্রহণ করেছে।

২ মিনিট ৩৭ সেকেন্ডের এই ভিডিওটায় দেখা যাচ্ছে, লক্ষ্যভেদ করার ব্যাপারে মানুষরা রোবটদের হারিয়ে দিচ্ছে, যদিও রোবট তার লক্ষ্য হিসাবে পুতুল-মানুষ ও সত্যিকারর মানুষকে পৃথক করতে পারছে।

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকের এই পোস্টটির ক্যাপশন, “ওঃ! এই সামরিক রোবটটি কৃত্রিম বুদ্ধিমত্তার অধিকারী! যে সব মানুষ সত্যিকারের গুলিগোলা নিয়ে এই রোবটের সঙ্গে দ্বন্দ্বে অবতীর্ণ হয়েছে, আমি তাদের সাহসের প্রশংসা করি। রোবটকে পরিচালনা ও নিয়ন্ত্রণের কৌশলের সাফল্য সম্পর্কে তারা এতটাই নিশ্চিত!”

ফেসবুকে ভাইরাল

আমরা একই ক্যাপশন দিয়ে অনুসন্ধান চালিয়ে দেখেছি, এই ভিডিও ফেসবুকেও ভাইরাল হয়েছে।

একই দাবি সহ ভিডিও ছড়ানো হচ্ছে।

টুইটারেও ভাইরাল



টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

ভাইরাল ভিডিওতে আমরা বসটাউন ডাইনামিক্স (Bosstown Dynamics) কথাটি লেখা আছে দেখতে পাই। সেই শব্দ বসিয়ে খোঁজ লাগিয়ে আমরা দেখি, ২০১৯-এর ২৬ অক্টোবর করিডর ডিজিটাল নামের একটি প্রযোজক সংস্থা ইউটিউবে ৪.১২ সেকেন্ডের আসল ভিডিওটি আপলোড করেছে।



ভিডিওটি তৈরি করেছে লস এঞঅজেলেস-এর একটি প্রযোজনা সংস্থা করিডর ডিজিটাল এবং তার নাম দিয়েছে বসটাউন ডাইনামিক্স। এই নামটি আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অগ্রণী রোবোটিকস কোম্পানি বস্টন ডাইনামিক্স-এর নামের প্যারডি।

কম্পিউটারে তৈরি ব্যাঙ্গ ভিডিও

“করিডর ক্রু” নামের অন্য একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা নীচের ভিডিওটিতে করিডর ডিজিটাল প্যারডি ভিডিওটি তৈরি করার প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছে।



ভিডিওটিতে চলচ্চিত্রের দৃশ্যই ব্যবহার করা হয় এবং একজন মানুষ অভিনেতাকে দিয়েই সব করানো হয়, যা পরে ডিজিটাল পদ্ধতিতে জোড়া হয়।

একজন মানুষ অভিনেতাকে দেখা যায় যা পরে রোবট গ্রাফিক্সে বদলানো হয়।

করিডর ডিজিটাল এর আগেও রোবটদের নিয়ে প্যারডি ভিডিও তৈরি করেছে। জুন মাসে এরা একটি প্যারডি ভিডিও প্রকাশ করে, যাতে একটি রোবট মানুষের বিরুদ্ধে চলে গেছে। বস্টন ডাইনামিক্স-এর তৈরি করা একটি ভিডিওর সঙ্গে এই ভিডিওর অনেক মিল রয়েছে।

বুম এ ব্যাপারে করিডর ডিজিটাল সংস্থার সঙ্গে যোগাযোগ করেছে। তাদের বক্তব্য জানা গেলেই এই প্রতিবেদনটি সংস্করণ করা হবে।

Claim Review :   একটি কৃত্রিম বুদ্ধিমত্তার সামরিক রোবট তার কাজ করছে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story