চন্দ্রাযান-২: ইসরো কি বিক্রম ল্যান্ডারের সর্বশেষ ছবিটি প্রকাশ করেছে?

আসলে এই ছবিটি আমেরিকার অ্যাপোলো-১৬ চন্দ্রাভিযানের অবতরণ ক্ষেত্রের।

চাঁদের পিঠে অ্যাপোলো-১৬ অভিযানের অবতরণ ক্ষেত্রের ছবিটি এই ভুয়ো দাবি সহ শেয়ার হচ্ছে যে, এটি চন্দ্রাযান-২ অভিযানের বিক্রম ল্যান্ডারের সর্বশেষ ছবি, যা ইসরো (ভারতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান) প্রকাশ করেছে l গত ৭ সেপ্টেম্বর ইসরো চন্দ্রপৃষ্ঠে অবতরণের অল্প কিছুক্ষণ আগে চন্দ্রায়ন-২ অভিযানের বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ হারিয়ে ফেলে



বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরে (৭৭০০৯০৬১১১) ছবিটির সত্যতা যাচাই করার বার্তা পায়।

হোয়াটসঅ্যাপ বার্তা।

টুইটারেও ভাইরাল



টুইটটি আর্কাইভ করা আছে এখানে



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

আমরা গুগল-এ অনুসন্ধান চালিয়ে দেখেছি, ছবিটি চন্দ্রায়ন-২ অভিযানের বিক্রম ল্যান্ডারের অবতরণ ক্ষেত্রের নয়, বরং অ্যাপোলো-১৬ চন্দ্রাভিযানের অবতরণ ক্ষেত্রের।

অ্যাপোলো-১৬ এর অবতরন ক্ষেত্রের ছবি। লাল দাগের অংশ।

অনুসন্ধানে আরও দেখা গেছে, ছবিটি নেওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার সরকারি ওয়েবসাইটে প্রকাশিত একটি নিবন্ধ থেকে।

বড় আকারের ছবি।

নিবন্ধটির শিরোনাম— “১০ বছর আগে: চাঁদের মানচিত্র তৈরি করতে চন্দ্রপৃষ্ঠের পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধানের অভিযান।” ২০১৯ সালের ১৮ জুন এটি প্রকাশিত হয়েছিল।

ক্যাপশনে ছবিটিকে অ্যাপোলো-১৬-র অবতরণ-ক্ষেত্র বলে শনাক্ত করা হয়েছে এবং অর্বিটারটির পরিচালক নাসার গডার্ড স্পেস সেন্টার ছবিটি তুলেছে।



মহাকাশ বিষয়ক সাংবাদিক জোনাথন ও’ক্যালাহান জানিয়েছেন, যে ছবিটি ভাইরাল হয়েছে, সেটি বিক্রম ল্যান্ডারের ছবি নয়।

সুতরাং উপরের ছবিটি বিক্রম ল্যান্ডারের নয়। তবে ইসরোর প্রধান কে শিবম ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর টাইমস অফ ইন্ডিয়াকে জানান, “আমরা আমাদের অর্বিটার থেকে চন্দ্রপৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের অবতরণের ছবি পেয়েছি, এখন আমরা তার তথ্যগুলো বিশ্লেষণ করছি।”



Claim Review :   ইসরো প্রকাশ করল বিক্রম ল্যান্ডারের ছবি
Claimed By :  SOCIAL MEDIA
Fact Check :  FALSE
Show Full Article
Next Story