দিল্লির রেল স্টেশনে শিশু চুরির সিসিটিভি ভিডিও পশ্চিমবঙ্গের ঘটনা বলে ছড়াচ্ছে সোশাল মিডিয়ায়

বুম খুঁজে পেয়েছে নতুন দিল্লিতে এমাসের প্রথম দিকে ওই ঘটনা ঘটে। আভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি সিসিটিভি ফুটেজ ছড়িয়ে ভুয়ো দাবি করা হয়েছে সেটি পশ্চিমবঙ্গের মধ্যমগ্রাম স্টেশনে বাচ্চা চুরির ঘটনা। ৩ মিনিট ২০ সেকেন্ডের ওই সিসিটিভি ফুটেজে একটি লোক ও আরএকজন মহিলাকে রেল স্টেশনের ফুট ওভার ব্রিজ থেকে নেমে স্টেশনে একসঙ্গে হেঁটে আসতে দেখা যাচ্ছে। তার পর একটি প্লাটফর্মের বেঞ্চে বসতে দেখা যাচ্ছে সঙ্গের মহিলাকে। তারপর বেঞ্চের পাশে স্টেশনে শুয়ে থাকা ঘুমন্ত মহিলার কাছ থেকে বাচ্চাটিকে সন্তর্পণে তুলে নিয়ে হাঁটা দেয় ওই ছেলেধরা মহিলা।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''মধ্যমগ্রাম স্টেশন থেকে বাচ্চা চুরি করছে একটা ছেলে আর একটা মেয়ে এদের এই cctv footage সারা জায়গায় ছড়িয়ে দিন ধরতে সাহায্য করুন।''

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি ৭৯১ জন দেখেছে। শেয়ার করেছে ৭০ জন। পেস্টটি আর্কাইভ করা আছে এখানে

'মধ্যমগ্রাম স্টেশন থেকে বাচ্চা চুরি করছে' লিখে ফেসবুকে সার্চ করলে দেখা যায়, ওই ভিডিও একই দাবি সহ ভাইরাল হয়েছে অন্য গ্রুপে।

মধ্যমগ্রাম স্টেশন থেকে বাচ্চা চুরি করছে। ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিও।

ওই একই ভিডিও আরেকটি অন্য ক্যাপশন সহ ভাইরাল হয়েছে। ওই ভাইরাল পেস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ‍''এই ভিডিও টা পুরো ভারতে ছরিয়ে দিন যেন এই বাচ্চা চোর টা তাড়াতাড়ি ধরা পড়ে পুলিশের হাতে!'' প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত ভিডিওটি ১৬,০০০ জনের বেশি দেখেছে ও শেয়ার করেছে ১১,০০০ জনের বেশি। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম আগেই নিশ্চিত হয়েছিল এঘটনা মধ্যমগ্রাম স্টেশনে ঘটেনি। মধ্যমগ্রামে স্টেশনে ৩টি মাত্র প্লাটফর্ম রয়েছে অথচ ভিডিওতে দেখা যায় প্লাটফর্মের নম্বর ৭।

ভিডিওতে ধরা পরে ৭ নম্বর প্রাটফর্ম।

গুগুলে 'চাইল্ড কিডন্যাপড ইন রেলওয়ে স্টেশন' ও 'কাপল কিডন্যাপ বেবি রেলওয়ে স্টেশন লিখে' সার্চ করলে অনেক বাচ্চা চুরির খবরের লিঙ্ক পাওয়া যায়। তার মধ্যে বুম ২১ জুলাই ২০১৯ ইউটিউবে আপলোড করা নিউজনেশানের একটি প্রতিবেদনের ভিডিও খুঁজে পায়। যার শিরেনাম লেখা ছিল, 'দেখুন: দম্পতি বাচ্চা মেয়েকে হজরত নিজামুদ্দিন রেলওয়েতে অপহরণ করে। (ইংরেজিতে মূর শিরোনাম, Watch: Couple kidnaps girl child at Hazrat Nizamuddin Railway)



বুম এরপর এই ঘটনা নিয়ে নির্ভরযোগ্য আরও অন্যন্য গণমাধ্যমের লিঙ্ক খুঁজে দেখে।

পুলিশ সূত্র উদ্ধৃত করে হিন্দুস্থান টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের ১২ জুলাই পুলিশের কন্ট্রোলরুমে আসা একটি ফোনে জানানো হয়— হজরত নিজামউদ্দিন স্টেশনের ৬-৭ নম্বর প্লাটফর্ম থেকে ২ বছরের একটি বাচ্চা মেয়ে নিখোজ।

ওই বাচ্চাটির বাবা পুলিশকে জানায়, শনিবার সকালে মহারাষ্ট্রে তাদের বাড়ি ফেরার ট্রেন ছিল। বাচ্চাটিকে অপহরণ করার সময় তারা স্টেশনে ঘুমচ্ছিলেন।

ডেপুটি পুলিশ কমিশনার(রেল) ডিকে গুপ্তা বলেন, ''আমরা আশে পাশের লোকজনদের জিঞ্জাসাবাদ ও সিসিটিভি বিশ্লেষন করে রিতভবন দুবে নামে এক ব্যক্তিকে চিহ্নিত করি।'' তাকে সরাই কালে খান থেকে পুলিশ গ্রেফতার করে।

পরে পুলিশ গাজিয়াবাদের বিজয় নগরে দুবে ও তার স্ত্রীর ভাড়া বাড়ি থেকে দুবছরের ওই বাচ্চা মেয়েটিকে উদ্ধার করে। দুবে এক বিক্কেতার কাছে কাজ করে। অপহরণের কারন হিসাবে তাদের সন্তানহীনতার কথা পুলিশকে জানিয়েছে।

হিন্দুস্থান টাইমসে প্রকাশিত প্রতিবেদন।

বুম মধ্যমগ্রামের স্টেশন মাস্টার ও মধ্যমগ্রাম থানা অফিসার ইন-চার্জ শ্রী পিনাকী রায়ের সঙ্গে ফোনে যোগাযোগ করেছিল। তারা জানান, সম্প্রতি মধ্যমগ্রাম স্টেশনে এরকম কোনও ঘটনা ঘটেনি।

Updated On: 2020-02-05T12:14:31+05:30
Claim Review :   সিসিটিভি ফুটেজের দাবি এক দম্পতি ‘মধ্যমগ্রাম স্টেশন থেকে বাচ্চা চুরি করছে’
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  True
Show Full Article
Next Story