সংশোধিত মোটর ভেহিক্যাল আইন লাগু হওয়ার পরও নিতিন গডকড়ী কী হেলমেট ছাড়া বাইক চালাচ্ছেন?

সড়ক ও পরিবহন মন্ত্রীর এই ছবিটি ২০১৪ সালের অক্টোবর মাসের। আরএসএস-এর সদর দফতর নাগপুরে এক বৈঠক করতে গেলে তিনি হেলমেট ছাড়া স্কুটার চালান।

ফেসবুক পোস্টে পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ীর পুরনো ছবি শেয়ার করে দাবি করা হয়েছে সাম্প্রতিক সময়ে তিনি বিনা হেলমেটে স্কুটার চালাচ্ছেন।

ছবিটি এমন সময় শেয়ার করা হচ্ছে যখন সম্প্রতি মোটর ভেহিক্যাল অ্যাক্ট, ২০১৯ সংশোধন করে ১ সেপ্টেম্বর থেকে নতুন আইন বলবৎ করা হয়েছে। এটি যুক্তরাষ্ট্রীয় কাঠামোর অন্তর্গত হওয়ায় কিছু রাজ্য যেমন পশ্চিমবঙ্গ, ওড়িশা ও মহারাষ্ট্র অবশ্য নতুন আইনের সব সংশোধনী কার্যকর করেনি।

ফেসবুক পোস্টের ছবিটিতে পরিবহন ও সড়ক মন্ত্রী নিতিন গডকড়ীকে হেলমেট ছাড়া সাদা স্কুটার চালাতে দেখা যাচ্ছে। পিছনে চেপে রয়েছে এক ব্যক্তি। পিছনের অন্য একটি বাইকে দুজন সওয়ার। পোশাক দেখে সম্ভবত নিরাপত্তা রক্ষী বলে মনে হয়।

নিতিন গডকড়ী ছাড়া অন্য তিন ব্যক্তির মাথাতেও কোনও হেলমেট নেই। পাশে খাকি পোশাক পরে দাড়িয়ে রয়েছেন আরও দুজন পুলিশ।

ওই ছবির সঙ্গে বাংলাতে লেখা হয়েছে, ‘‘দেশে চালু হয়েছে নতুন ট্রাফিক আইন। অথচ বিনা হেলমেটে ঘুরছেন পরিবহন মন্ত্রী। হেলমেট কিংবা ড্রাইভিং লাইসেন্স ছাড়া রাস্তায় বেরলেই হাজার হাজার টাকা দিতে হচ্ছে চালকদের। এমন সময়ে কেন্দ্রের পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ীর এই ছবি??’’

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি লাইক করেছেন ১.১ হাজার জন ও ২০৫ শেয়ার করেছেন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

ফেসবুক পোস্টের হেলমেটবিহীন নিতিন গড়কড়ির স্কুটার চালানোর ছবিটি সম্প্রতি সংশোধিত মোটর ভেহিক্যাল অ্যাক্ট কার্যকর হওয়ার পর তোলা নয়।

বুম ‌গুগুলে ‍‘নিতিন গডকড়ী রাইডস বাইক উইদাউট হেলমেট’ লিখে কিওয়ার্ড সার্চ করে মূল ছবিটি খুঁজে পেয়েছে। ২০১৪ সালের ২৫ অক্টোবর আরএসএস এর সদর দফতর নাগপুরে মোহন ভাগবতের সঙ্গে এক বৈঠক করতে যাওয়ার সময় তিনি হেলমেট ছাড়া স্কুটার চালান। সে সময় এঘটনা নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

দেখুন এব্যাপারে প্রকাশিত মিন্টের প্রতিবেদন ও ইন্ডিয়াটুডের ভিডিও

নিতিন গডকড়ীর হেলেমট বিহীন বাইক চালনোর ঘটনা অবশ্য নতুন নয়। মন্ত্রী হওয়ার আগে ২০১৩ সালের ১৭ জুলাই তিনি হেলমেট না পরে বাইক চালিয়ে আরও একবার আরএসএস সদর দফতরে গিয়েছিলেন। ২০১৪ সালের ১৬ ফেব্রুয়ারী তিনি নাগপুর পৌরসভা নির্বাচনে ভোট দেওয়ার পর হেলমেট বিহীন অবস্থায় তাকে আবারও বাইক চালাতে দেখা গিয়েছিল।

নতুন আইন অনুযায়ী হেলমেট ছাড়া বাইক চালালে ১০০০ টাকা ফাইন ও ৩ মাস পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স বাতিল হতে পারে।

Claim Review :   পরিবহনমন্ত্রী হেলমেট ছাড়া স্কুটার চালাচ্ছে
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  MISLEADING
Show Full Article
Next Story