প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্বোধন করা সেতু কি ভেঙ্গে পড়েছে? একটি তথ্য-যাচাই

বুম গুজরাট সরকারের পূর্ত দফতরের চিফ ইঞ্জিনিয়ারের সঙ্গে কথা বলে জানতে পারে, সেতুটি ৪০ বছরের পুরনো এবং সেটি আদেও মোদী উদ্বোধন করেননি।

জামনগর-জুনাগঢ় রাস্তায় একটি ভেঙ্গে-পড়া সেতুর ছবি ভাইরাল হয়েছে। ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে মিথ্যে দাবি করা হয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেতুটি সম্প্রতি উদ্বোধন করেছিলেন।

পশ্চিমবঙ্গ কংগ্রেসের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকেও ওই একই ছবি টুইট করা হয় এবং সঙ্গে দেওয়া ক্যাপশনে দাবি করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেতুটি উদ্বোধন করার তিন মাসের মধ্যেই সেটি ভেঙ্গে পড়ে।



টুইটটি আর্কাইভ করা অছে এখানে

বুম দেখে যে একই ছবি, একই ক্যাপশন সমেত ফেসবুকেও ভাইরাল হয়েছে।

প্রায় একই রকমের ক্যাপশন সব ফেসবুক পোস্ট। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


টুইটারে অন্য অ্যাকাইন্ট থেকেও ভাইরাল।

তথ্য-যাচাই

সেতুটি যে বেশ পুরনো, সে কথা জানিয়ে অনেকেই মন্তব্য করেন।



ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে আমরা কয়েকটি প্রতিবেদন দেখতে পাই। তাতে বলা হয়, জামনগর-জুনাগঢ় হাইওয়েতে সেতুটি এই সপ্তাহেই ভেঙ্গে পড়ে।

গুজরাট সরকারের পূর্ত দপ্তরের অতিরিক্ত সচিব (ন্যাশনাল হাইওয়ে) পিএস পাটেলেয়ারের সঙ্গেও কথা বলে বুম। উনি সেতুটি ভেঙ্গে পড়ার খবরের সত্যতা সম্পর্কে আশ্বস্ত করেন। উনি বলেন, “সেতুটি ৪০ বছরেরও আগে তৈরি হয়েছিল। ওটা পুরনো, ২৫ মিটার লম্বা পাথরের তৈরি একটা সেতু। বয়েস হয়ে যাওয়ার কারণেই সেটি দু’দিন আগে ভেঙ্গে পড়ে। কোনও হতাহতের খবর আসেনি।”



পাটেলেয়া আরও বলেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আদেও ওই সেতু উদ্বোধন করেননি। এমনকি উনি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন সে রকম কোনও অনুষ্ঠানের আয়োজন করা হয়নি।

Claim Review :  গুজরাটে প্রধানমন্ত্রী মোদীর উদ্বোধন করা সেতু ভাঙলো তিন মাসের মধ্যে
Claimed By :  SOCIAL MEDIA
Fact Check :  FALSE
Show Full Article
Next Story