একটি বাচ্চা কি রাহুল গান্ধীর সামনে “মোদী”“মোদী” বলে তাঁকে বিদ্রূপ করেছে?

এক সাজানো ভিডিওয় দাবি করা হয়েছে, একটি বাচ্চা ছেলে নাকি বার বার রাহুল গান্ধীর সামনে মোদীর নাম উচ্চারণ করে তাঁকে ব্যঙ্গ করেছে

ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিওর দাবি, রাহুল গান্ধী একটি ছোট ছেলের সঙ্গে কথা বলতে গেলে সে নাকি বার বার মোদীর নাম উচ্চারণ করে তাঁকে অপমান করেছে ।ভিডিওটি জাল । মূল ভিডিওটির অডিও অংশটি জাল করে এটি বানানো হয়েছে ।

২০১৯ সালের ২৫ জানুয়ারি আম প্রেস নামে একটি ফেসবুক পেজে ১৭ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করা হয়েছে, যাতে রাহুল গান্ধী একটি ছোট ছেলেকে একটা গোলাপ ফুল দিয়ে তার সঙ্গে কথা বলছেন । সঙ্গে হিন্দিতে ক্যাপশন—“এমন দিন দেখার আগে আমার মৃত্যু হল না কেন? এবার কি বিজেপির ছোট-ছোট বাচ্চারাও রাহুল স্যরকে এ ভাবে অপমান করবে?” ভিডিওটি ৭০ হাজার জন দেখেছে এবং ৬০০ জন শেয়ার করেছে ।

ওই একই ক্যাপশন দিয়ে আরও অনেকেই ফেসবুকে ভিডিওটি শেয়ার করেছে।

তথ্য যাচাই

বুম ১৭ সেকেন্ডের ভিডিওটি দেখেছে এবং লক্ষ করেছে যে, মোদী-মোদী উচ্চারণটা একেবারে শেষ অংশে শোনানো হয়েছে, যখন বাচ্চাটির মুখ অন্যদিকে ঘোরানো । ভিডিওতে রাহুল বাবার কোলে থাকা বাচ্চাটিকে একটা গোলাপ ফুল দিয়ে তাকে মাইকটা ধরতে বলছেন এবং জিগ্যেস করছেন—তুমি কী বলতে চাও? তখনই উত্তর হিসাবে ভেসে আসছে মোদীর নামোচ্চারণ ।

বুম মূল ভিডিওটি খুঁজে বার করে, যা রাহুলের সরকারি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২৩ জানুয়ারি আপলোড করা আছে । তার ক্যাপশন অনুযায়ী সেটি উত্তরপ্রদেশের আমেথিতে তোলা ।

https://www.instagram.com/p/Bs-35PpAk9P/?utm_source=ig_embed&utm_medium=loading

মূল ভিডিওটি দেখলে বোঝা যায়, বাচ্চাটি বড়ই লাজুক স্বভাবের । রাহুল যখন তার কাছে জানতে চান সে কিছু বলতে চায় কিনা এবং তাকে কোলে করে থাকা বাবা ও অন্যরাও তাকে কিছু বলতে বলে, সে লজ্জা পেয়ে অন্য দিকে মুখ ঘুরিয়ে নেয় এবং কিছুই বলে না,চুপ করে থাকে ।

Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.