বিজেপির জয়লাভের আনন্দে কোনও গুজরাটি কি কানাডার রাস্তায় টাকা বিলিয়েছিলেন?

একটি ভাইরাল হওয়া পোস্টের ভুয়ো দাবি—এক গুজরাটি নাকি কানাডার রাস্তায় লোকের মধ্যে ডলার ছড়াচ্ছেন l ভিডিওটি ডেট্রয়েটের এক গানওয়ালার

রাস্তায় নগদ নোট ছুঁড়ে দেওয়ার একটি ভিডিও এই ভুয়ো দাবি নিয়ে ভাইরাল হয়েছে যে, লোকটি একজন গুজরাটি, যিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পুনর্নির্বাচনে উৎফুল্ল হয়ে কানাডার মিলটন এলাকার রাস্তায় ডলার বিলি করছেন!

ভিডিওটির হিন্দি ক্যাপশনে লেখাঃ মোদীর পুনর্নির্বাচনে শেয়ার বাজার চড়ছে, আর তা থেকে প্রচুর মুনাফা করে এক গুজরাটি কানাডার মিলটনের রাস্তায় মহানন্দে চুটিয়ে ডলার বিলোচ্ছেন ।

(Hindi: मोदी जी की जीत कि खुशी में शेर बाजार ने जो तेजी अाई उसमे माला माल हुवे एक गुजराती मे मिल्टन कैनेडा में डॉलर उड़ाए। )

দ্য ইয়েলো প্রিন্ট নামের একটি ফেসবুক পেজে বুম ভিডিওটি খুঁজে পেয়েছে । একই ক্যাপশন দিয়ে আরও বেশ কয়েকটি ফেসবুক প্রোফাইল ভিডিও ক্লিপটি শেয়ার করেছেঃ

তথ্য যাচাই

ভিডিও ক্লিপ থেকে স্ক্রিনশট তুলে বুম সেগুলির তল্লাশি চালায়, কিন্তু প্রথমে কোনও হদিশ মেলে না । তারপর আমরা ‘রাস্তায় নোট বিলোচ্ছে একটি লোক’, এই শব্দকটি সাজিয়ে সন্ধান করি । আর তখনই ইনস্টাগ্রামের একটি সংযোগ (link) আমাদের নজরে আসে—কোলহাওলাম (Kolhaolam) যেখানে একই ভিডিও শেয়ার হয়েছে একটু অন্যরকম ক্যাপশন দিয়ে । ক্যাপশনটি হলঃ “ম্যানহাট্টানের ফর্টি সেভেন্থ স্ট্রিটে একটি লোককে নোট বিলোতে দেখা যাচ্ছে । হয়তো ভিডিওয় ছবি তোলার জন্যই সে এটা করছে” । এই ইনস্টাগ্রাম প্রোফাইলটি ভিডিও সংগ্রহ করে রাখে ।

বুম এরপর ভাইরাল পোস্টটির মন্তব্য অংশে চোখ রাখে ভিডিওটি যিনি শেয়ার করেছেন, তাঁর সম্পর্কে আরও জানতে । কিছু মন্তব্যে মূল ভিডিওটির কৃতিত্ব দেওয়া হয় জনৈক @দ্যগড_জোয়েকাশ কে (@Thegod_joekush)।

এর পর আমরা জোয়ে কাশ-এর ইনস্টাগ্রাম হ্যান্ডেল পরীক্ষা করে দেখি এবং সেখানে বিভিন্ন এলাকায় ‘নোট-বৃষ্টি’র অনেকগুলি ভিডিওই খুঁজে পাই । যে ভিডিওটি ভাইরাল হয়েছে, সেটি নিউ ইয়র্কে তোলা এবং ১৬ মে তারিখে সেটি ইনস্টাগ্রামে আপলোড করা হয় ।

জোয়ে কাশ-এর একটি নিজস্ব ইউ-টিউব চ্যানেলও আছে, যার নাম দ্য রিয়েল জো কাশ । এই ইউ-টিউব পেজে মূলত জোয়ে কাশ অংশ নিয়েছেন, এমন মিউজিক ভিডিওই শেয়ার করা হয় ।

বুম এর পর জোয়ে কাশ-এর ফেসবুক প্রোফাইলও যাচাই করে, যেখানে তিনি একই ধরনের বেশ কয়েকটি ‘নোট-বৃষ্টি’র ভিডিও শেয়ার করেছেন দেখা যায় । কাশ-এর ফেসবুক পেজ তাঁকে ডেট্রয়েটের গানওয়ালা হিসাবে উল্লেখ করেছে ।

Claim :   মোদীর পুনর্নির্বাচনে শেয়ার বাজার চড়ছে, আর তা থেকে প্রচুর মুনাফা করে এক গুজরাটি কানাডার মিলটনের রাস্তায় মহানন্দে চুটিয়ে ডলার বিলোচ্ছেন
Claimed By :  Facebook posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.