চন্দ্রযান-২ অবতরণ বিভ্রাটের খুশিতে রসগোল্লা গলায় আটকে কী মৃত্যু নোয়াখালির ব্যক্তির?

বুম যাচাই করে দেখেছে এই ঘটনা নিতান্তই গুজব। ব্যবহৃত ব্যক্তির ছবিটিও বেশ পুরনো।

সোশাল মিডিয়ায় একটি ভুয়ো ব্লগের মিথ্যে প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে চন্দ্রযান ২ বিফলের খুশিতে রসগোল্লা খেতে গিয়ে গলায় আটকে মৃত্যু হয়েছে বাংলাদেশের নোয়াখালির এক ব্যক্তির।

মৃত ব্যক্তির নাম রেজাউল করীম। টুপি পরিহিত মেহেন্দী করা দাড়ির মুখের এক ব্যক্তির ছবি দেওয়া হয়েছে ওই প্রতিবেদনটিতে।

৭ সেপ্টেম্বর ২০১৯ এ প্রকাশিত ওই প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, ''চন্দ্রযান 2 বিফলের খুশিতে মিষ্টি খেতে গিয়ে গলায় রসগোল্লার আটকে মৃত্যু''

প্রতিবেদনেটিতে লেখা হয়েছে:

''আজ রাতে রাত জেগে টিভি যে চন্দ্রযান 2 এর চন্দ্রপৃষ্টে অবতরণ দেখছিলেন বাংলাদেশের নোয়াখালী র বাসিন্দা রেজাউল করীম। যখন তিনি টিভি তে দেখেন যে চন্দ্রযান2 এর কিছু যান্ত্রিক গোলযোগের জন্য অবতরণ সফল হয়নি, রেজাউল বাবু আনন্দে রাতেই স্থানীয় মিষ্টির দোকানে গরম রসগোল্লা খেতে যান তাঁর এক বন্ধুর সাথে।
মিষ্টির দোকানে তিনি দুজনের জন্য 60 টি গরম রসগোল্লা কেনেন বসে খাবার জন্য। কিন্তু গল্প করতে করতে তাড়াতাড়ি করে রসগোল্লা খেতে গিয়ে রেজাউল বাবুর স্বাস নালি তে গরম রসগোল্লার রস আটকে যায়, এর পর শুরু হয় ভয়ানক কাশি এবং কাশতে কাশতে রেজাউল বাবু অজ্ঞান হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। সঙ্গে সঙ্গে তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হলেও তিনি কিছুক্ষনের মদ্ধ্যে মারা যান। এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।'' (হবহু বানান ও বাক্য গঠন লেখা হল)

প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে নিউজ বাংলা নামে একটি ব্লগে। প্রতিবেদনটি দেখা যাবে এখানে। এবং আর্কাইভ করা আছে এখানে

প্রতিবেদনটির স্ক্রিনশট।

তথ্য যাচাই

প্রতিবেদনটিতে তথ্যের অপ্রতুলতা রয়েছে। বাংলাদেশের দক্ষিন-পূর্বের একটি জেলা হল নোয়াখালি। কোথায় এঘটনা ঘটেছে বিস্তারিত ভাবে বলা নেই। শিরোনাম থেকে প্রতিবেদনের বাক্য গঠন; বানানে রয়েছে ত্রুটি। কোনও বিশ্বাসযোগ্য ব্লগ ও ওয়েবসাইটে এধরনের লেখার দেখা মেলে না। বুম এই রকম কোনও খবরের সত্যতা খুঁজে পায়নি। আর একটি ব্লগেও একই ছবি সহ প্রতিবেদন প্রকাশ করা হয়ছে। শুধু সেখানে ব্যক্তির নাম লেখা হয়েছে রেজাউল সেখ।

শিরোনাম থেকে প্রতিবেদনের বাক্য গঠন; বানানে রয়েছে ত্রুটি।

লেখাটিতে ব্যবহৃত ব্যক্তির ছবিটি পুরনো। ২০১৭ সালের ২৭ অগস্ট 'রিপোটার শোন' নামের একটি ইউটিউব চ্যানেলে ওই ব্যক্তির ছবি স্ট্রিম করা হয়েছিল। ১ মিনিট ১৩ সেকেন্ড সময়ে ওই ব্যক্তির ছবি দেখা যায়। ভিডিওটির শিরোনাম দেওয়া হয়েছিল, ''স্বামী নয় বছর ধরে বিদেশে অত:পর পুত্রবধূকে শ্লীলতাহানি করলো শ্বশুর''

বুমের তরফে অবশ্য ভিডিওতে বলা বক্তব্য ও খবরের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।



বাংলাদেশের নাগরিকদের অন্য ছবি যোগ করে ভুয়ো খবরে ভারত বিরোধী অনুভূতিকে কাজে লাগিয়ে প্রতিবেদন প্রকাশ নতুন ঘটনা নয়।

বুম আগেও এধরনের প্রতিবেদন খন্ডন করেছে। এরকম একটি প্রতিবেদন পড়া যাবে এখানে

ভারতীয় মহাকাশযান গবেষণা সংস্থা ইসরো ৭ সেপ্টেম্বর জানায়, চন্দ্রযান-২-এ ব্যবহৃত ল্যান্ডার বা অবতরনের যন্ত্রাংশ 'বিক্রম' এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। ৯০-৯৫ শতাংশ মিশন সফল দাবি করা হয়েছে ইসরোর তরফে। সব ঠিক ঠাক চললে চাঁদের দক্ষিন মেরুতে তার কক্ষপথে অবস্থান করে, ৭ বছর ধরে সচল থেকে ইসরোকে গবেষণার তথ্য পাঠাবে চন্দ্রযান-২। এবছরের ২২ জুলাই চন্দ্রযান-২ পাড়ি দেয় মহাকাশের উদ্দেশ্যে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী ল্যান্ডার বিক্রমের হদিশ মিলেছে। ইসরোর তরফে সংযোগ স্থাপনের তৎপরতা চালানো হচ্ছে।



Updated On: 2020-02-27T16:34:05+05:30
Claim Review :  চন্দ্রযান ২ বিফলের খুশিতে রসগোল্লা খেতে গিয়ে গলায় আটকে মৃত্যু নোয়াখালির ব্যক্তির
Claimed By :  BLOG ARTICLE
Fact Check :  False
Show Full Article
Next Story