গরমের কারনে তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভোট প্রচার কী তার প্রতিকৃতি নিয়ে হচ্ছে?

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক প্রোফাইলে রোড শো করার অনেক প্রমান পাওয়া যাবে। স্বশরীরে হাজির না থেকে প্রতিকৃতি নিয়ে রোড শো করার দাবিটি ভুয়ো।

ঋষি বাগ্রী নামের একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ২৬ এপ্রিল ২০১৯ তারিখে একটি ভিডিও ট্যুইট করে দাবি করেছেন, অভিষেক বন্দ্যোপাধ্যায় তার রাজনৈতিক প্রচারে প্রতিমূর্তি ব্যবহার করছেন।

ভিডিওটিতে একটি হুডখোলা জিপ গাড়িতে চালক ব্যতিরেকে ৬ জন সমর্থককে শ্লোগান দিতে দিতে যেতে দেখা যাচ্ছে। তিনি ওই ট্যুইটে লিখেছেন, “দাবদহ উপেক্ষা করতে, তৃণমূলের ডায়মন্ড হারবারের প্রার্থী, মমতার ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায় একটি উদ্ভাবনী সমাধান পেয়েছেন। প্রচারের জন্য নিজের প্রতিকৃতির ব্যবহার।”

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত- ট্যুইটটি ৪,৭৪৮ জন লাইক ও ১০, ৫১৬ জন শেয়ার করেছেন। ট্যুইটটি এখানে আর্কাইভ করা আছে।




তথ্য যাচাই

বুম ‘অভিষেকের স্ট্যাচু’ নামে কিওয়ার্ড সার্চ করেছিল। এই ব্যাপারে এই সময় পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন বুমের নজরে এসেছে। প্রতিবেদনটি এখানে পড়া যাবে।

বুধবার ২৪ এপ্রিল ২০১৯ দক্ষিন ২৪ পরগনার জেলাশাসকের দপ্তরে মনোনয়ন পত্র জমা দিতে যান ডায়মন্ড হারবারের তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়। বেলা দেড়টা নাগাদ কালিঘাট হরিশ চ্যাটার্জী স্ট্রিটের বাড়ি থেকে প্রায় সাতশো কর্মী সমর্থকদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করে আলিপুরে জেলা শাসকের দপ্তরের উদ্দেশ্য রওনা দেয় অভিষেক।

ওই মিছিলের একেবারে শেষে ছিল একটি জিপ। যার চালকের পাশের আসনে বসেছিলেন তৃণমূল নেতা নির্মল মাজি। ঠিক পিছনেই দাড় করানো হয় ফাইবারের তৈরি ৫ ফুট উচ্চতার মূর্তি। পরনে সাদা পাজামা-পাঞ্জাবি, গলায় তৃণমূলের উত্তরীয়। দু’হাত জোড়া করে নমস্কারের ভঙ্গিমায় জিপ গাড়িতে ফাইবারের প্রতিকৃতি হিসাবে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এইসময় -এ প্রকাশিত খবর


বুম ডায়মন্ড হারবারের তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক প্রোফাইল খুজে দেখেছে। তাঁর প্রোফাইলে ভোট মরশুমে বিভিন্ন জায়গায় রোড শো ও নির্বাচনী প্রচার করার ভিডিও ও ছবি পোস্ট করা হয়েছে।

২৫ এপ্রিল ২০১৯ তার প্রোফাইল থেকে ডায়মন্ড ডায়মন্ডহারবারে দুটি রোড শো করার লাইভ ভিডিও পোস্ট করা হয়। ওই দিন বিকেল ৩ টে ৫৯ মিনিটে ৩১:৫৯ মিনিটের ফেসবুক লাইভের একটি ভিডিও পোস্ট ভিডিওতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বজবজ ২ এর মুচিশা হাসপাতাল মোড় থেকে ডোঙারিয়া মোড় পর্যন্ত রোড শো করতে দেখা যাচ্ছে।


৪টে ৩২ মিনিটে ওই দিনই একই জায়গায় ৫৪:৪৯ মিনিটের ফেসবুক লাইভে তাকে প্রচার করতে দেখা গেছে।

২৮ এপ্রিল ২০১৯ তারিখে ডায়মন্ড হারবারের কেল্লার মোড় থেকে কপাটহাট পর্যন্ত ৪২:৩৫ মিনিটের ভিডিও ফেসবুক লাইভ করা হয়।

ফেসবুক পোস্টের লাইভের ভিডিও ৩ টি এখানে, এখানে এখানেh আর্কাইভ করা আছে।

টাইমস্‍নাউ, ইন্ডিয়াটুডে, স্কুপহুপ প্রভৃতি সংবাদমাধ্যম কোনওরকম তথ্য যাচাই না করেই ওই ট্যুইটের উপর ভিত্তি করেই খবর প্রকাশ করেছে।

Claim Review :   গরমের কারনে তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভোট প্রচার করছেন তার প্রতিকৃতি নিয়ে
Claimed By :  TWITTER
Fact Check :  FALSE
Show Full Article
Next Story