Connect with us

ছত্তিশগডের মন্ত্রী টি এস সিংদেও কি রাহুল গান্ধীর পা ছুঁয়েছিলেন?

ছত্তিশগডের মন্ত্রী টি এস সিংদেও কি রাহুল গান্ধীর পা ছুঁয়েছিলেন?

রাহুল গান্ধীর সমালোচকরা ছবিটিকে অনলাইন শেয়ার করেছেন তাঁকে অস্বস্তিতে ফেলতে যে, তাঁর চেয়ে বয়সে অনেক প্রবীণ একজন রাজনীতিকের প্রণাম তিনি এ ভাবে গ্রহণ করছেন!

 

 

 

হোয়াট্স্যাপ এবং সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ছবি দেখলে যেন মনে হয়, ছত্তিসগঢের মন্ত্রী টি এস সিংদেও সামনে ঝুঁকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর পা ছুঁচ্ছেন। ছবিতে রাহুল গান্ধী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও দেখা যাচ্ছে, তাঁরা যেন খেয়ালই করছেন না যে টিএস বাবা নামে পরিচিত টি এস সিংদেও (ত্রিভুবনেশ্বর সরণ সিং)এ ভাবে ঝুঁকে পড়েছেন।

 

রাহুল গান্ধীর সমালোচকরা ছবিটিকে অনলাইন শেয়ার করেছেন তাঁকে অস্বস্তিতে ফেলতে যে, তাঁর চেয়ে বয়সে অনেক প্রবীণ একজন রাজনীতিকের প্রণাম তিনি এ ভাবে গ্রহণ করছেন!

 

 

 

 

 

 

ছবিটি যে সিংদেও-র, বুম সে ব্যাপারে নিশ্চিত হতে পেরেছে অন্য একটি ছবির সঙ্গে পাশাপাশি তুলনা করে, যেটি সিংদেও-র ফেসবুক পেজ থেকে নেওয়া। দুটি ছবিতেই সিংদেও একই জুতো পরে আছেন।

 

 

 

 

হিন্দি সংবাদপত্র পত্রিকা কিন্তু রিপোর্ট করেছে যে, মনমোহন সিং-এর হাতে ধরা ফুলের তোড়া থেকে ঝুলে থাকা একটি সুতো কুড়োতে গিয়েই সিংদেও ও ভাবে ঝুঁকে পড়েন lসংশ্লিষ্ট ই-পেপার লিংকটি দেখতে এখানে ক্লিক করুন।

 

 

 

 

 

অনুষ্ঠানটিতে উপস্থিত একজন স্থানীয় রিপোর্টারের সঙ্গেও বুম কথা বলে দেখেছে, ছবিটিতে সিংদেও আদৌ রাহুল গান্ধীর পা ছুঁতে চেষ্টা করেননি। কিন্তু এমন কোনও ছবি বা ভিডিও পাওয়া যায়নি, যাতে সিংদেও-র নিচু হয়ে করা কাজটি শেয অবধি ধরা রয়েছে। তাই তিনি নিচু হয়ে কিছু কুড়োচ্ছিলেন, নাকি রাহুল গান্ধীর পা ছুঁচ্ছিলেন, সেটা নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে না।

 

তবে সোমবার মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল-এর শপথগ্রহণ অনুষ্ঠানে দেখা গেছে, মন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পর সিংদেও মঞ্চে উপস্থিত সব কংগ্রেস নেতারই পা ছুঁচ্ছেন। (নীচের ইউ-টিউব ভিডিও দ্রষ্টব্য)

 

 

অন্য একটি কোণ থেকে তোলা ভিডিওটি আরও স্পষ্ট। তাতে দেখা যাচ্ছে, রাহুল গান্ধী উঠে দাঁড়িয়ে সিংদেও-কে প্রণাম করার চেষ্টা থেকে নিরস্ত করছেন। তারপর সিংদেও মঞ্চে হাজির অন্যান্য নেতাদের একে-একে পা ছুঁচ্ছেন। দলীয় সূত্র উদ্ধৃত করে লেখা একটি রিপোর্ট অনুযায়ী, সুরগুজার প্রাক্তন রাজপরিবারের বংশধর সিংদেও মন্ত্রিসভায় অতিশয় গুরুত্বপূর্ণ অর্থ মন্ত্রকের দায়িত্ব পেতে চলেছেন।

 

 

বিতর্কিত ব্যক্তিটি যে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল নন, বুম সেটা যাচাই করতে পেরেছে শাদা সোলের কালো জুতো পরা নীচের ছবি থেকে।

 

 

 

 

মজার ব্যাপার হল, কোনও প্রবীণ রাজনীতিকের দ্বারা অপেক্ষাকৃত তরুণ রাজনীতিকের পা ছুঁয়ে প্রণাম করার এটাই প্রথম নজির নয়। গত অক্টোবর মাসে ছত্তিশগঢের মুখ্যমন্ত্রী রমন সিংকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পা ছুঁয়ে প্রণাম করতে দেখা গেছে। এখানে সেই সংবাদটি পড়ুন।

 

 


Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top