চিনা শিল্পীরা কি এ আর রহমানের “জয় হো” গানের সঙ্গে নেচেছিলেন? একটি তথ্যযাচাই

বুম দেখেছে, মূল ভিডিওটিতে নাচের সঙ্গে প্রথাগত চিনা সঙ্গীতই বাজানো হয়েছে, ‘জয়-হো’ নয়।

একটি ঐতিহ্যপূর্ণ চিনা মার্শাল আর্ট প্রদর্শনীর অনুষ্ঠানের সঙ্গে এ আর রহমানের “জয়-হো” গানটি জুড়ে দিয়ে ভাইরাল করা একটি ভিডিওয় সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি করা হয়েছে যে, চিনা নৃত্যশিল্পীরা “স্লামডগ মিলিওনেয়ার” সিনেমার বিখ্যাত গানটির সঙ্গে নাচছে।

৪৫ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটিতে দেখা যাচ্ছে, বহু চিনা শিল্পী একসঙ্গে সুসমন্বিতভাবে মার্শাল আর্টের বিভিন্ন কলাকৌশলের প্রদর্শনী করছে, যা শেষ পর্যন্ত চিনা জাতীয় পতাকার রূপ পরিগ্রহ করছে> ফুটেজটির ক্যাপশন দেওয়া হয়েছে, “স্লামডগ মিলিওনেয়ারের গানটির সঙ্গে চিনা শিল্পীরা কী চমত্কার নৃত্যকলা পরিবেশন করছে!”



একই ক্যাপশন দিয়ে ফেসবুকে এই একই ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে।

ফেসবুকে ভাইরাল।

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভেঙে নিয়ে অনুসন্ধান চালিয়ে দেখেছে, এই ভিডিওটিই ইউটিউবে ২০১৯-এর চিনা বসন্ত-উৎসবের অনুষ্ঠান হিসাবে আপলোড করা হয়েছিল। ভিডিওটিকে সেখানে বর্ণনা করা হয়েছে হেনান শাওলিন তাওগৌ মার্শাল আর্ট স্কুল-এর প্রদর্শনী হিসাবে। অনুষ্ঠানটির নাম ছিল ‘শাওলিনের আত্মা’। এই অনুষ্ঠানে প্রধানত চিনা বালকরাই প্রথাগত চিনা মার্শাল আর্টের নানা কলাকৌশলের প্রদর্শনী করে। মূল ভিডিওটির নেপথ্যে একটি চিনা সঙ্গীতই বাজতে শোনা যায়, যার মধ্যে কিছুক্ষণ পর পর “কিয়াই” অর্থাৎ অংশগ্রহণকারীদের এক ধরনের চিৎকারের ধ্বনিও শোনা যায়। “কিয়াই” হলো মার্শাল আর্টে আক্রমণ করার সময় উচ্চারিত এক ধরনের আওয়াজ।



বসন্ত উৎসবের অনুষ্ঠান চিনা নববর্ষ উদযাপনের এক গুরুত্বপূর্ণ অঙ্গ এবং চিনা টেলিভিশনের সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠানগুলোর মধ্যে একটি। চিনা সেন্ট্রাল টেলিভিসন (সিসিটিভি) এটি সম্প্রচার করে এবং চিনের গ্লোবাল টেলিভিসন নেটওয়ার্ক (সিজিটিএন) অনুষ্ঠানটি ৪ ফেব্রুয়ারি ইউটিউবে আপলোড করে।

স্প্রিং ফেস্টিভ্যাল বা বসন্ত উৎসব নিয়ে বিস্তারিত পড়ুন এখানে

Updated On: 2019-11-18T11:06:00+05:30
Claim Review :   ভিডিও দেখায় চিনা শিল্পীরা জয় হো তে নাচছেন
Claimed By :  TWITTER AND FACEBOOK USERS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story