অমিত শাহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর ফারুক আবদুল্লা কি সত্যিই ‘ভারত মাতার জয়’ বলেছেন?

ভিডিওটি আসলে ২০১৮ সালের। অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুর পর তাঁর স্মরণে আয়োজিত একটি প্রার্থনাসভায় ফারুক আবদুল্লা সেই সময় বক্তব্য রাখছিলেন।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার একটি পুরানো ভিডিও, যাতে তিনি “ভারত মাতার জয়” বলেছেন, সেটি সাম্প্রতিক ভিডিও বলে মিথ্যে দাবি করে শেয়ার করা হচ্ছে।

অমিত শাহ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর ফারুক আবদুল্লা এই স্লোগান দিয়েছেন বলে মিথ্যে দাবি করে পোস্টগুলি করা হয়েছে।

ভাইরাল হওয়া ভিডিও ক্লিপে যে ক্যাপশন রয়েছে, তাতে বলা হয়েছে, “অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর ফারুক আবদুল্লা”। এমনকি কয়েকটা পোস্টে আবদুল্লাকে ‘মিথ্যাবাদী’ও বলা হয়েছে।

তিরিশ সেকেন্ডের ভিডিও ক্লিপটিতে শোনা যাচ্ছে আবদুল্লা জনগণের কাছে আবেদন করছেন এক সঙ্গে “ভারত মাতার জয়” বলার জন্য; সেই সঙ্গে ভিডিওটির শেষ কয়েক সেকেন্ডে আমিত শাহকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বসে থাকতে দেখা যায়।



জগন মোহন মাড্ডি নামে এক ব্যক্তি ফেসবুকে ভিডিওটি পোস্ট করেছেন, সঙ্গে ক্যাপশন, “অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হয়েছেন… ফারুক আবদুল্লা মোদীর সামনে এই ভাবে ভোল পাল্টালেন”। আরও অনেকে এই ভিডিওটি শেয়ার করেছেন।

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখতে পায় যে এটি ২০১৮ সালের ভিডিও যখন অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুর পর তাঁর স্মরণে আয়োজিত একটি প্রার্থনাসভায় ফারুক আবদুল্লা বক্তব্য রাখছিলেন।

২০১৮ সালের ২০ আগস্ট দিল্লির ইন্দিরা গান্ধী ইন্ডোর স্টেডিয়ামে প্রার্থনাসভাটির আয়োজন করা হয়েছিল।

বুম রাজ্যসভা টিভির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এই একই দিনের ভিডিও দেখতে পায় যেখানে ক্যাপশনে লেখা ছিল, “অটলবিহারী বাজপেয়ীর স্মরণে আয়োজিত প্রার্থনাসভায় ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লার বক্তব্য। ২০১৮ সালের ২০ আগস্ট দিল্লির ইন্দিরা গান্ধী ইন্ডোর স্টেডিয়ামে প্রার্থনা সভাটির আয়োজন করা হয়েছিল।”



ঠিক ৫:৩১ সময়ে ভিডিওটিতে আবদুল্লা জনগণের কাছে আবেদন করছেন “ভারত মাতা কি জয়” বলার জন্য, ঠিক যেমনটি ভাইরাল হওয়া ক্লিপগুলি দাবি করেছে।

Claim Review :   অমিত শাহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর ফারুক আবদুল্লা ‘ভারত মাতার জয়’ বলেছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story