মোদী ক্ষমতায় ফিরলে মমতা ব্যানার্জী কি আত্মহত্যা করার কথা বলেছিলেন?

বুম এই দাবির সমর্থনে ইন্টারনেটে তন্ন তন্ন করে খুঁজেলেও কোনও রিপোর্ট বা ভিডিও কিছুই খুঁজে পায়নি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ছবি সহ ফেসবুক পোস্ট করা হয়েছে। তাতে মিথ্যে দাবি করে লেখা হয়েছে যে, তিনি বলেছেন নরেন্দ্র মোদী যদি আবার প্রধানমন্ত্রী হন তাহলে তিনি আত্মহত্যা করবেন। এবং এই পোস্টটি ভাইরাল হয়েছে।

ফেসবুক ব্যবহারকারী অওধ কুমার ভার্মা নামে এক ব্যক্তি ২৩ মে, ২০১৯ ওই পোস্ট করেন, যেদিন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়।

পোস্টটি দেখতে ক্নিক করুন এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি ৫০ বার শেয়ার করা হয় ও ১০০ মন্তব্য আসে তার ওপর।

শেয়ার করা ছবিতে এই ক্যাপশন দেওয়া হয়েছে: আজ তো খুবই শুভ দিন, আজই মমতা বানো আত্মহত্যা করুন। কেউ আপনাকে বলবে না “ভাল কাজ”এ দেরি করা উচিত।
বুম ওই ক্যাপশন সহ পোস্টটি ফেসবুক ও ট্যুইটারে খুব দ্রুত সার্চ করে। তাতে দেখা যায় দুটি প্ল্যাটফর্ম থেকে নীচে দেওয়া পোস্টগুলি ছড়ানো হয়।



তথ্য যাচাই

বুম একজন তৃণমূল কংগ্রেসের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করে এই বিষয়ে মতামত জানার জন্য। তাঁর মতামত জানা গেলেই লেখাটি আপডেট করা হবে।

ওই দাবি সমেত ছবিটির বিশ্বাসযোগ্যতা কতটা তা বোঝার জন্য এই বিষয়ে কোনও রিপোর্ট বেরিয়েছে কিনা দেখতে বুম দুটি প্রধান শব্দ ‘মমতা ব্যানার্জী’ ও ‘সুইসাইড’ দিয়ে গুগুল সার্চ করে।

এর ফলে অনেকগুলি নিউজ রিপোর্ট পাওয়া যায়, যাতে দেখা যায় মমতা ব্যানার্জী এক জায়গায় বলছেন,“মোদীর কাজ কর্ম যদি দেখতেন তাহলে অ্যাডলফ হিটলারও আত্মহত্যা করতেন”। এবং একজন অবসরপ্রাপ্ত আইপিএস অফিসারের আত্মহত্যা নিয়ে আর একটি খবর প্রকাশিত হয়, যেখানে ওই অফিসার তাঁর মৃত্যুর জন্য মমতাকে দায়ী করে যান।

‘মমতা ব্যানা্র্জী’ ও ‘আত্মহত্যা’ কিওয়ার্ডে গুগুল সার্চের ফলাফল।

বুম বাংলা শব্দ ‘মমতা ব্যানা্র্জী’ ও ‘আত্মহত্যা’ দিয়েও গুগুল সার্চ করে। কিন্তু মমতা ব্যানার্জী ওই ধরনের কথা বলেছেন তার সপক্ষে এমন কোনও কিছুই পাওয়া যায়নি।

‘মমতা ব্যানার্জী’ ও ‘আত্মহত্যা’ কিওয়ার্ডে গুগুল সার্চের ফলাফল।

বুম বহু খোঁজাখুঁজি করেও এমন একটাও খবর বা লেখা কোথাও খুঁজে পায়নি, যেখানে মমতা ব্যানার্জী বলেছেন যে, মোদী পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হলে তিনি আত্মহত্যা করবেন।

Claim Review :  মোদী ক্ষমতায় ফিরে এলে আত্মহত্যা করবেন লেখা মমতা ব্যানার্জী মন্তব্যের ভুয়ো কোটের ছবি।
Claimed By :  FACEBOOK GROUP
Fact Check :  FALSE
Next Story