সন্ত্রাসবাদী হামলা সম্পর্কে সতর্ক করে মুম্বাই পুলিশ কমিশনার কি ভিডিও প্রচার করেছেন?

বুম দেখে যে, ভিডিওটিতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে, তিনি মুম্বাইয়ের পুলিশ কমিশনার নন। তিনি ভারতের প্রতিরক্ষা বাহিনীর এক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার।

একটি ভিডিওয় এক ব্যক্তি দাবি করেছেন যে, পাকিস্তানের 'ইন্টার সারভিসেস ইন্টেলিজেন্স’ (আইএসআই) ভারতের নানা জায়গায় একাধিক হামলার পরিকল্পনা করেছে। ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ক্যাপশনে বলা হয়েছে ব্যক্তিটি মুম্বাইয়ের পুলিশ কমিশনার।

বুম জেনেছে যে, ওই ব্যক্তি আসলে একজন অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার। নাম, হেমন্ত মহাজন।

হুমকির মুখে মুম্বাই?

কয়েকটি ভিডিও বুমের নজরে আসে ১০ অগস্ট, ২০১৯ তারিখে। সেগুলিতে এক ব্যক্তি ভারতের বেশ কয়েকটি শহরে সন্ত্রাসবাদী হামলার সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেন। তিনি কথা বলছিলেন মারাঠিতে।

তিনি দাবি করেন যে, ভারতের ১৯ শহরে হামলা চালানোর ছক কষছে পাকিস্তানের আইএসআই। এবং সেই কারণেই, সকলকে সজাগ থাকার আবেদন জানান তিনি।

ভিডিওটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়:

“মুম্বাই পুলিশ কমিশনার
সাবধান। সারা মুম্বাই সন্ত্রাসবাদী আক্রমণের আওতায়। সমগ্র রেল স্টেশন। সব পানশালা। সব ডান্স বার। যৌনপল্লি। সিনেমা হল। প্রেক্ষাগৃহ। যে কোনও পাবলিক প্লেস। দয়া করে সব গ্রুপকে ফরওয়ার্ড করুন। জয় হিন্দ জয় মহারাষ্ট্র।”

ক্যাপশনটি থেকে নেওয়া কয়েকটি প্রধান শব্দ দিয়ে ফেসবুকে সার্চ করা হয়। দেখা যায়, ওই সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে ভিডিওটি একই ক্যাপশন সমেত ভাইরাল হয়েছে।

ফেসবুক সার্চের ফলাফল।

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করার পর পাকিস্তানের তীব্র প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে, পশ্চিম উপকূলে ভারতীয় নৌসেনা বিশেষ সতর্কতা অবলম্বন করে।

যাইহোক, মুম্বাই পুলিশ কমিশনার কি জনসাধারণকে সতর্ক করার জন্য ওই ভিডিও সম্প্রচার করেছিলেন?

তথ্য যাচাই

বুম দেখে যে, ভিডিওটিতে যাঁকে দেখা যাচ্ছে, তাঁর সঙ্গে মুম্বাই পুলিশ কমিশনার সঞ্জয় বারভের কোনও মিল নেই।

বাম দিকে: মুম্বাই পুলিশ কমিশনার সঞ্জয় বারভে; ডান দিকে: ভিডিওর সেই ব্যক্তি

বুম মুম্বাই পুলিশ কমিশনারের প্রতিক্রিয়ার জন্য তাঁর সঙ্গে যোগাযোগ করেছে। তাঁর মতামত পাওয়া গেলেই এই প্রতিবেদন আপডেট করা হবে।

ভিডিওর ব্যক্তিটি কে?

বুমের একজন তথ্য বিশ্লেষক ব্যক্তিটিকে চিনতে পারেন। ওই ব্যক্তি হলেন ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) হেমন্ত মহাজন। উনি প্রায়ই ভিডিও তৈরি করে তা হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছড়িয়ে দেন। সেই সব ভিডিওতে উনি প্রতিরক্ষা ও নিরাপত্তা সম্পর্কিত বিষয়ে মন্তব্য করে থাকেন।

হিন্দুস্থান টাইমস’এ প্রকাশিত প্রতিবেদন। ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) হেমন্ত মহাজনের ছবি।

মহাজনের সঙ্গে বুমের বেশ কিছু রিপোর্টারের যোগাযোগ আছে। তাঁরা মহাজনের কাছ থেকে সরাসরি ওই ভিডিওটি পেয়েছিলেন।

স্ক্রিনশট: ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) মহাজনের পাঠানো সেই হোয়াটসঅ্যাপ মেসেজ যার মধ্যে আছে ভিডিওটি।

বুম মহাজনের সঙ্গে যোগাযোগ করে। তাঁর কাছে জানতে চাওয়া হয়, তিনি যে দাবি করেছেন, তার ভিত্তি কি। কিন্তু এখনও তাঁর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি । তা জানা গেলে, এই প্রতিবেদন আপডেট করা হবে।

তবে এটা নিশ্চিত যে, এই ভিডিওটিতে মুম্বাইয়ের পুলিশ কমিশনার সম্ভাব্য সন্ত্রাসবাদী হামলার বিরুদ্ধে কোনও সতর্কতা জারি করেননি। ভিডিওতে যাঁকে দেখা যাচ্ছে, তিনি হলেন, ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) হেমন্ত মহাজন।

Claim :   মুম্বাই পুলিশ কমিশনারের সম্ভাব্য সন্ত্রাসবাদী হামলা নিয়ে সতর্কতা
Claimed By :  FACEBOOK
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.