প্রধানমন্ত্রী মোদী কি নাথুরাম গডসের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন? একটি তথ্য-যাচাই

বিজেপির মতাদর্শগত গুরু দীনদয়াল উপাধ্যায় কিংবা বিনায়ক দামোদর সাভাকরকরের মূর্তি বা ছবিতে প্রধানমন্ত্রীর মাল্যদান করার অনেক ছবি নাথুরাম গডসের প্রতি তাঁর শ্রদ্ধা-নিবেদনের দৃষ্টান্ত বলে সোশাল মিডিয়ায় পোস্ট হয়েছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাত্মা গান্ধীর ঘাতক নাথুরাম গডসে-র প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন, এই মর্মে যে পোস্টটি ভাইরাল হয়েছে, সেটি সম্পূর্ণ ভুয়ো । কারণ পোস্টে দেখানো মূর্তিটি গডসের নয়, ভারতীয় জনসংঘের প্রাক্তন নেতা ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সদস্য দীনদয়াল উপাধ্যায়ের ।

পোস্টটির ক্যাপশনে হিন্দিতে লেখাঃ “প্রজ্ঞা গডসের মতো মুখ্য বিভেদপন্থীকে দেশভক্ত বলে, পুজো করে, কারণ আজকাল সন্ত্রাসীদেরই দেশভক্ত আখ্যা দেওয়া হয়ে থাকে” । উল্লেখ্য, গডসেই সেই আততায়ী যে ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মহাত্মা গান্ধীকে গুলি করে হত্যা করেছিল ।

ভূপাল থেকে মনোনীত বিজেপি প্রার্থী প্রজ্ঞা ঠাকুর এক সাম্প্রতিক মন্তব্যে নাথুরাম গডসেকে দেশভক্ত বলার পর এই ধরনের অনেক পোস্ট সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ।

কোনও পোস্টে লেখা হয়েছে, মোদী একই সঙ্গে মহাত্মা ও তাঁর হত্যাকারী গডসে, উভয়কেই শ্রদ্ধা নিবেদন করছেন, যদিও পোস্টের ছবিতে দীনদয়াল উপাধ্যায়ের মূর্তি দেখা যাচ্ছে । কোনও পোস্টের ছবিতে আবার বীর সাভারকরের ছবি বা মূর্তিতেও তাঁকে মালা দিতে দেখা যাচ্ছে, যা গডসের মূর্তি বা ছবি বলে চালানো হয়েছে ।

এই পোস্টগুলির আর্কাইভ সংস্করণ এখানে , এখানে এবং এখানে দেখতে পারেন ।

তাঁর মন্তব্য নিয়ে ঝড় ওঠার পর প্রজ্ঞা ঠাকুর পিছু হটেন এবং বলেন যে, পার্টির লাইনই তাঁরও লাইন । কিন্তু তা বলে তিনি ক্ষমাও চাননি । গডসে নিয়ে মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করে ১৭ মে, ২০১৯ তিনি একটি টুইট করেন ।



এ বিষয়ে এ পর্যন্ত তাঁর কঠোরতম নিন্দা উচ্চারণ করে প্রধানমন্ত্রী মোদী একটি সংবাদসংস্থাকে এক সাক্ষাৎকারে জানান, মহাত্মাকে অপমান করার জন্য তিনি কখনও প্রজ্ঞাকে ক্ষমা করবেন না । এ সম্পর্কে আরও পড়তে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

প্রধানমন্ত্রী মোদী যেন করজোড়ে নাথুরাম গডসের মূর্তির দিকে চেয়ে আছেন, এমন একটি ফেসবুক পোস্টের ছবির অনুসন্ধান করেছে বুম ।

২০১৭ সালে প্রকাশিত একটি সংবাদ-রিপোর্টে প্রায় একই ধরনের ছবিও আমরা দেখেছিঃ

ইন্ডিয়া টুডে -র প্রতিবেদন অনুযায়ী উপলক্ষটা ছিল বিজেপির ৩৭তম প্রতিষ্ঠা দিবস এবং প্রধানমন্ত্রী তাঁর মন্ত্রিসভার বরিষ্ঠ সদস্যদের নিয়ে নয়াদিল্লিতে দলীয় সদর-দফতরে গিয়েছিলেন। সেখানেই প্রধানমন্ত্রী দলের মতাদর্শগত পূর্বসূরি দীনদয়াল উপাধ্যায়ের প্রতি সপারিষদ শ্রদ্ধা নিবেদন করেন । উপাধ্যায়ের আবক্ষ মূর্তির ছবিকেই ভুয়ো ক্যাপশন দিয়ে নাথুরাম গডসের মূর্তি বলে পোস্টে চালানো হয় ।







উপরের ভিডিওগুলিতে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে যে প্রধানমন্ত্রী ও অন্যান্য দলীয় নেতারা দীনদয়াল উপাধ্যায়ের মূর্তিতে মালা দিচ্ছেন ।

এটা সাভারকারের ছবি, গডসের নয়

অন্য একটি পোস্টে মোদীকে যাঁর ছবিতে পুষ্পার্ঘ্য অর্পণ করতে দেখা যাচ্ছে, সেটি গডসের ছবি বলে ভুয়ো প্রচার করা হয়েছে । কিন্তু ছবিটি আদৌ নাথুরাম গডসের নয়, বিনায়ক দামোদর সাভারকরের ।

Claim Review :  প্রধানমন্ত্রী মোদী নাথুরাম গডসের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story