প্রধানমন্ত্রী মোদী কি নাথুরাম গডসের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন? একটি তথ্য-যাচাই

বিজেপির মতাদর্শগত গুরু দীনদয়াল উপাধ্যায় কিংবা বিনায়ক দামোদর সাভাকরকরের মূর্তি বা ছবিতে প্রধানমন্ত্রীর মাল্যদান করার অনেক ছবি নাথুরাম গডসের প্রতি তাঁর শ্রদ্ধা-নিবেদনের দৃষ্টান্ত বলে সোশাল মিডিয়ায় পোস্ট হয়েছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাত্মা গান্ধীর ঘাতক নাথুরাম গডসে-র প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন, এই মর্মে যে পোস্টটি ভাইরাল হয়েছে, সেটি সম্পূর্ণ ভুয়ো । কারণ পোস্টে দেখানো মূর্তিটি গডসের নয়, ভারতীয় জনসংঘের প্রাক্তন নেতা ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সদস্য দীনদয়াল উপাধ্যায়ের ।

পোস্টটির ক্যাপশনে হিন্দিতে লেখাঃ “প্রজ্ঞা গডসের মতো মুখ্য বিভেদপন্থীকে দেশভক্ত বলে, পুজো করে, কারণ আজকাল সন্ত্রাসীদেরই দেশভক্ত আখ্যা দেওয়া হয়ে থাকে” । উল্লেখ্য, গডসেই সেই আততায়ী যে ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মহাত্মা গান্ধীকে গুলি করে হত্যা করেছিল ।

ভূপাল থেকে মনোনীত বিজেপি প্রার্থী প্রজ্ঞা ঠাকুর এক সাম্প্রতিক মন্তব্যে নাথুরাম গডসেকে দেশভক্ত বলার পর এই ধরনের অনেক পোস্ট সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ।

কোনও পোস্টে লেখা হয়েছে, মোদী একই সঙ্গে মহাত্মা ও তাঁর হত্যাকারী গডসে, উভয়কেই শ্রদ্ধা নিবেদন করছেন, যদিও পোস্টের ছবিতে দীনদয়াল উপাধ্যায়ের মূর্তি দেখা যাচ্ছে । কোনও পোস্টের ছবিতে আবার বীর সাভারকরের ছবি বা মূর্তিতেও তাঁকে মালা দিতে দেখা যাচ্ছে, যা গডসের মূর্তি বা ছবি বলে চালানো হয়েছে ।

এই পোস্টগুলির আর্কাইভ সংস্করণ এখানে , এখানে এবং এখানে দেখতে পারেন ।

তাঁর মন্তব্য নিয়ে ঝড় ওঠার পর প্রজ্ঞা ঠাকুর পিছু হটেন এবং বলেন যে, পার্টির লাইনই তাঁরও লাইন । কিন্তু তা বলে তিনি ক্ষমাও চাননি । গডসে নিয়ে মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করে ১৭ মে, ২০১৯ তিনি একটি টুইট করেন ।



এ বিষয়ে এ পর্যন্ত তাঁর কঠোরতম নিন্দা উচ্চারণ করে প্রধানমন্ত্রী মোদী একটি সংবাদসংস্থাকে এক সাক্ষাৎকারে জানান, মহাত্মাকে অপমান করার জন্য তিনি কখনও প্রজ্ঞাকে ক্ষমা করবেন না । এ সম্পর্কে আরও পড়তে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

প্রধানমন্ত্রী মোদী যেন করজোড়ে নাথুরাম গডসের মূর্তির দিকে চেয়ে আছেন, এমন একটি ফেসবুক পোস্টের ছবির অনুসন্ধান করেছে বুম ।

২০১৭ সালে প্রকাশিত একটি সংবাদ-রিপোর্টে প্রায় একই ধরনের ছবিও আমরা দেখেছিঃ

ইন্ডিয়া টুডে -র প্রতিবেদন অনুযায়ী উপলক্ষটা ছিল বিজেপির ৩৭তম প্রতিষ্ঠা দিবস এবং প্রধানমন্ত্রী তাঁর মন্ত্রিসভার বরিষ্ঠ সদস্যদের নিয়ে নয়াদিল্লিতে দলীয় সদর-দফতরে গিয়েছিলেন। সেখানেই প্রধানমন্ত্রী দলের মতাদর্শগত পূর্বসূরি দীনদয়াল উপাধ্যায়ের প্রতি সপারিষদ শ্রদ্ধা নিবেদন করেন । উপাধ্যায়ের আবক্ষ মূর্তির ছবিকেই ভুয়ো ক্যাপশন দিয়ে নাথুরাম গডসের মূর্তি বলে পোস্টে চালানো হয় ।







উপরের ভিডিওগুলিতে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে যে প্রধানমন্ত্রী ও অন্যান্য দলীয় নেতারা দীনদয়াল উপাধ্যায়ের মূর্তিতে মালা দিচ্ছেন ।

এটা সাভারকারের ছবি, গডসের নয়

অন্য একটি পোস্টে মোদীকে যাঁর ছবিতে পুষ্পার্ঘ্য অর্পণ করতে দেখা যাচ্ছে, সেটি গডসের ছবি বলে ভুয়ো প্রচার করা হয়েছে । কিন্তু ছবিটি আদৌ নাথুরাম গডসের নয়, বিনায়ক দামোদর সাভারকরের ।

Claim :   প্রধানমন্ত্রী মোদী নাথুরাম গডসের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.