রাহুল গান্ধী কি সত্যিই বলেছেন যে তিনি লন্ডনে চলে যাবেন? একটি তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখেছে যে নীরব মোদী ও মেহুল চোকসির প্রসঙ্গে রাহুল একথা বলছিলেন।

রাহুল গান্ধী বলছিলেন, যে ব্যবসায়ীরা দেশে আর্থিক জালিয়াতির অভিযোগে অভিযুক্ত, তারা চাইলেই দেশ ছেড়ে চলে যেতে পারে। সেই ভিডিয়োটিকেই বিকৃত করে দাবি করা হল, রাহুল বলছেন যে তিনি লন্ডনে চলে যাবেন এবং তাঁর ছেলেমেয়েরা আমেরিকায় লেখাপড়া করবে।

১১ সেকেন্ডের এই এডিটেড ক্লিপটিতে রাহুল গান্ধীকে বলতে শোনা যাচ্ছে যে “কিছুই হবে না, আমি লন্ডনে চলে যাবো, আমার ছেলেমেয়েরা আমেরিকায় পড়তে যাবে, ভারত নিয়ে আমার কিছু যায়-আসে না, আমার কাছে কোটি কোটি টাকা আছে, আমি যে কোনও সময় চলে যাবো।”

(হিন্দিতে মূল বক্তব্য: कुछ नहीं होने वाला मैं तो लंदन चला जाऊंगा, मेरे बच्चे तो अमेरिका में जाकर पढेंगे । मेरा हिंदुस्तान से कुछ लेनदेना नहीं है, मेरे पास हजारों करोड़ रुपय हैं मैं तो कभी भी चला जाऊंगा।)

টুইটটিতে লেখা হয়েছিল, "গান্ধী পরিবারের আসল রূপ! এরা জনতাকে নিজের বাপের সম্পত্তি ভেবেছে, আর হুমকি দিচ্ছে যে আমি লন্ডনে চলে যাবো আর আমার বাচ্চারা আমেরিকায় পড়তে যাবে! এদের আজই লন্ডনে পাঠিয়ে দাও। তার চেয়েও ভাল হয়, যদি এদের আসল বাড়ি পাকিস্তানে পাঠিয়ে দেওয়া হয়! এদের শিরা-উপশিরায় আগে থেকেই দেশদ্রোহ ভরা আছে!"

ডিলিট করে দেওয়া হয়েছে টুইটটি।

ডিলিট করে দেওয়া টুইটটি আর্কাইভ করা আছে এখানে

অকালি দলের বিধায়ক মনজিন্দর এস সিসরাও এই ভিডিয়োটি শেয়ার করেছেন এবং ক্যাপশনে লিখেছেন, “যেহেতু দেশের মানুষ আপনাকে পছন্দ করেন না @RahulGandhi"



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

এই সম্পাদিত ভিডিয়ো ক্লিপটিই ফেসবুকেও ভাইরাল হয়েছে, সঙ্গে হিন্দি ক্যাশন, যার বক্তব্য হল: “এটাই হল গান্ধী পরিবারের আসল রূপ! এরা জনতাকে নিজের বাপের সম্পত্তি ভেবেছে, আর হুমকি দিচ্ছে যে আমি লন্ডনে চলে যাবো আর আমার বাচ্চারা আমেরিকায় পড়তে যাবে!”

(হিন্দিতে মূল লেখা: ये हैं गांधी परिवार की असलियत, ये जनता को अपने बाप की अमानत समझ के रखे है, और धमकी दे रहे है कि मैं लंदन चला जाऊंगा और मेरे बच्चे अमेरिका में पढ़ेंगे!)

ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখেছে, মহারাষ্ট্রের লাতুরে রাহুল গান্ধী ১৩ অক্টোবর, ২০১৯ তারিখে যে বক্তৃতাটি দিয়েছিলেন, এই ক্লিপিংটি সেখান থেকেই কেটে নেওয়া।

বুম দেখেছে যে রাহুল গান্ধী আসলে নীরব মোদী ও মেহুল চোকসির সন্বন্ধে কথা বলছিলেন। এই দুই ব্যবসায়ীকে তহবিল তছরুপ ও ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে পুলিশ খুঁজছে। দেখা যাচ্ছে, বক্তব্যের সেই অংশটুকু এমন ভাবে তুলে নেওয়া হয়েছে যাতে মিথ্যা দাবিটি মান্যতা পায়।

বক্তৃতাটির ১৫ মিনিট ১০ সেকেন্ডের মাথায় রাহুল বলেছে যে “নীরব মোদী, মেহুল চোকসিরা কোনও ভয় ছাড়াই শান্তিতে ঘুমোতে পারেন” (হিন্দিতে— नीरव मोदी, मेहुल चोकसी अच्छी नींद लेते हैं, बिना किसी डर के)— এডিটেড ভিডিয়োটিতে এই কথাটি ছেঁটে দেওয়া হয়েছে। এর পর রাহুল বলেন, “কিছুই হবে না, আমি লন্ডনে চলে যাবো, আমার ছেলেমেয়েরা আমেরিকায় পড়তে যাবে, ভারত নিয়ে আমার কিছু যায়-আসে না।”

১৫ মিনিট ৩০ সেকেন্ডের মাথায় মোদী ও চোকসির প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, “আমি নরেন্দ্র মোদীর বন্ধু। আমার কাছে কোটি কোটি টাকা আছে, আমি যে কোনও সময় চলে যাবো। এটাই ভারতের বাস্তব।” (হিন্দিতে— मैं नरेंद्र मोदी का मित्र हूं, मेरे पास हजारों करोड़ रुपय हैं मैं तो कभी भी चला जाऊंगा। यह हिंदुस्तान की सच्चाई है।)



পুরো বয়ান: “নীরব মোদী, মেহুল চোকসিরা কোনও ভয় ছাড়াই শান্তিতে ঘুমোতে পারেন, কিছুই হবে না, আমি লন্ডনে চলে যাবো, আমার ছেলেমেয়েরা আমেরিকায় পড়তে যাবে। ভারত নিয়ে আমার কিছু যায়-আসে না, আমি নরেন্দ্র মোদীর বন্ধু। আমার কাছে কোটি কোটি টাকা আছে, আমি যে কোনও সময় চলে যাবো। এটাই ভারতের বাস্তব।”

(হিন্দিতে— नीरव मोदी, मेहुल चोकसी अच्छी नींद लेते हैं, बिना किसी डर के. कुछ नहीं होने वाला मैं तो लंदन चला जाऊंगा, मेरे बच्चे तो अमेरिका में जाकर पढेंगे । मेरा हिंदुस्तान से कुछ लेनदेना नहीं है, मैं नरेंद्र मोदी का मित्र हूं, मेरे पास हजारों करोड़ रुपय हैं मैं तो कभी भी चला जाऊंगा। यह हिंदुस्तान की सच्चाई है।)

Claim Review :  ভিডিও দেখায় রাহুল গান্ধী বলেছেন তিনি লন্ডনে আস্তানা নেবেন
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story