নীতা অম্বানী কী খেল রত্ন পুরস্কার নিয়েছিলেন রাষ্ট্রপতির হাত থেকে?

বুম যাচাই করে দেখেছে ২০১৭ সালে রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন নীতা অম্বানী রাষ্ট্রীয় খেল প্রোৎসহন পুরস্কার পেয়েছিলেন।

রিলায়েন্স ফাউন্ডেশনের তরফে নীতা অম্বানীর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের থেকে রাষ্ট্রীয় খেল প্রোৎসহন পুরস্কার গ্রহণের ছবি ফেসবুকে পোস্ট করে ভুয়ো দাবি করা হচ্ছে যে তিনি খেল রত্ন পুরস্কার পেয়েছিলেন।

২০১৭ সালে ক্রীড়া ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য রিলায়েন্স ফাউন্ডেশন এই পুরস্কারে সন্মানিত হয়েছিল।

ভাইরাল ফেসবুক পোস্টটিতে দেখা যাচ্ছে নীতা অম্বানী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে পুরস্কার ও মানপত্র নিচ্ছেন।

ছবিটির সঙ্গে লেখা রয়েছে, ‘‘ইনি খেল রত্ন পুরস্কার পান যিনি জীবনে কোন খেলার সঙ্গে যুক্ত নন। ইনি নিতা অম্বানী।’’

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ‘‘ভাবুন আমরা কোন দেশে বাস করি,,,,,,, এর পর ও আপনি প্রশ্ন করবেন অলিম্পিকে ভারত পদক কেন পাচ্ছে না,,,,?’’

প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত পোস্টটি শেয়ার করেছেন ১২৯ জন ও লাইক করেছেন ৬৪ জন। পোস্টটি দেখা যাবে এখানে। এই পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

নীতা অম্বানীর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে পুরস্কার গ্রহণের এই ছবিটি ২০১৭ সালের অগস্ট মাসের। রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন নীতা অম্বানী ক্রীড়া ক্ষেত্রে উৎসাহ প্রদানের জন্য রাষ্ট্রীয় খেল প্রোৎসহন পুরস্কার পান সে বছর। ২০১৭ সালে রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার পেয়েছিলেন প্রাক্তন হকি ক্যাপ্টেন সর্দার সিং এবং প্যারা অলিম্পিকে দুবারের স্বর্ণ পদক বিজেতা দেবেন্দ্র ঝাঝারিয়া।

২০১৭ সালে রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন নীতা অম্বানী ওই পুরস্কার পান।

রিলায়েন্স ফাউন্ডেশন দেশের যুবকদের মধ্যে ক্রীড়া চেতনা প্রসারের কাজে উদ্বুদ্ধ করে। প্রতিবছর ২৯ অগস্ট হকি তারকা ধ্যানচাঁদের জন্মদিনের দিন ক্রীড়া দিবসে ভারতের ১২ টি রাজ্যের গ্রামীণ এলাকায় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যেমে দিনটি পালন করে সংস্থাটি। বিভিন্ন জনগোষ্ঠী ও পরিবারের মধ্যে সমন্বয় করে ওই দিন চিরাচরিত খেলাতে উৎসাহ প্রদান করে। নীতা আম্বানি ভারতের প্রথম মহিলা যিনি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্যা হন। ইন্ডিয়ান সুপার লিগ নামের জনপ্রিয় ফুটবল খেলার পৃষ্ঠপোষক তিনি। নীতা অম্বানী আইপিএল ক্রিকেট দল মুম্বাই ইন্ডিয়ান্সের মালিক।

২০১৯ সালে রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার পেয়েছেন কুস্তিবিদ বাজরাং পুনিয়া ও অ্যাথলেটিক্স দীপক পুনিয়া। এবছর রাষ্ট্রীয় খেল প্রোৎসহন পুরস্কার পেয়েছেন শুটার গগন নারং তার নামাঙ্কিত গগন নারং স্পোর্টস প্রমোশন ফাউন্ডেশনের জন্য।


Claim Review :  নীতা অম্বানী খেল রত্ন পুরস্কার পেয়েছেন
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story