অভিনেতা সলমান খানের সংখ্যালঘুদের জোর করে ‘জয় শ্রী রাম’ বলানো সম্পর্কিত মন্তব্যটি ভুয়ো

বুম খুঁজে দেখেছে, বলিউড অভিনেতা সলমান খান এরকম কোনও মন্তব্য করেননি।

সোশ্যাল মিডিয়ায় ফেসবুক পোস্টে বলিউড অভিনেতা সলমান খানের একটি ভুয়ো মন্তব্য ভাইরাল হয়েছে। মন্তব্যটি সাম্প্রতিক সময়ে ঘটে চলা দেশের নানা স্থানে জোর করে ‘জয় শ্রী রাম’ বলানো ও তার জেরে ঘটা অপ্রীতিকর ঘটনা প্রসঙ্গে।

ওই ফেসবুক ব্যবহারকারী ওই পোস্টে লিখেছেন, ‘‘বলি এই খানটা কি ইন্টারন্যাশানাল ব্লাইন্ড নাকি, যার জন্য পাকিস্তান আর বাংলাদেশ এর দিকে দেখতে পায় না।’’ ওই ফেসবুক বাবহারকারী পাকিস্তান, বাংলাদেশের ও আন্তর্জাতিক স্তরে সংশ্লিষ্ট সংখ্যালঘুদের উপর অত্যচারের নানা প্রসঙ্গ সালমান খানের এই মন্তব্যকে কটাক্ষ করেছেন।

পোসটটিতে ক্যাপশন সলমান খানের মন্তব্য হিসেবে লেখা হয়েছে, ‘‘যেখানে মুসলিমদের সংখ্যা বেশি, সেখানে দেখিনি হিন্দু ভাইদের জোর করে আল্লাহু আকবার বলতে বলতে বাধ্য করেছে! অথবা পিটিয়ে মেরে ফেলছে!! কিন্তু যেখানে হিন্দুর সংখ্যা বেশি সেখানেই জোর করে জয় শ্রী রাম বা পিটিয়ে মেরে ফেলা হচ্ছে মুসলিম ভাইদের!!’’

পোস্টটি লাইক করেছেন ৭৩ জন ও মন্তব্য করেছেন ৬০ জন। অনেকে ওই মন্তব্যের সত্যতা সম্পর্কে সন্দিহান হয়েছেন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

সলমল খানের ভুয়ো মন্তব্য সহ ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

বুম সলমান খানের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট খুঁজে দেখেছে। এবং সংবাদ মাধ্যেমেও এব্যাপারে কোনও মন্তব্য তিনি দিয়েছেন কীনা তা বুম খুঁজে পায়নি। সলমান খান সাম্প্রতিক কালে এমন কিছু মন্তব্য করেনি।

গণপিঠুনি ও জয় শ্রী রাম

গত মাসে ঝাড়খন্ড রাজ্যে তাবরেজ আনসারি নামে ২২ বছর বয়সী এক তরুনকে চুরির অভিযোগে গণপিটুনি দেওয়া হয়। জোর করে ‘জয় শ্রী রাম’ বলানোর শিহরনকারী ভিডিও জনসমক্ষে আসে। পরে মারা যান তিনি। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী ওই রাজ্যে বিগত ৩ বছরে ১৮ টি এরকম গণপিটুনি জনিত হিংসার ঘটনা ঘটেছে।

পশ্চিমবঙ্গে খোদ কলকাতায় লোকাল ট্রেনে মাদ্রাসা শিক্ষক মহাম্মদ শারুখ হালদার কে হিন্দু সংহতির সদস্যরা গত মাসে শারীরিক নিগ্রহ করেন। তাকেও জোর করে 'জয় শ্রী রাম' বলানো ও ধর্মপরিচয় জনিত কটুক্তির শিকার হতে হয়। বিস্তারিত পড়া যাবে এখানে

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদি ২৬ জুন ২০১৯ ঝাড়খন্ডের গনপিটুনির ঘটনায় দুঃখ প্রকাশ করে টুইট করেন। এবং এই ঘটনার জন্য কোনও নির্দিষ্ট রাজ্যকে অপমান না করার কথা মনে করিয়ে দেন।



Claim Review :  সলমান খানের মুসলিমদের জোর করে জয় শ্রী রাম বলা নিয়ে মন্তব্য
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story