শেহলা রশিদ কী পাকিস্তানের পতাকার ছাপ দেওয়া একটি শাড়ি পরেছেন?

বুম খুঁজে দেখেছে মূল ছবিটিতে শেহলা সবুজ শাড়ি পরে থাকলেও তাতে কোনও পাকিস্তানের পতাকার ছাপ নেই।

জেএনইউ এর প্রাক্তন ছাত্রনেত্রী শেহলা রশিদের দুটি ছবি একটি মিথ্যে দাবি সহ ফেসবুকে ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে শেহলা রশিদ পাকিস্তানের পতাকার ছাপ দেওয়া শাড়ি পরেছেন। স্বেচ্ছাবসর নেওয়া প্রাক্তন আইপিএস শাহ ফয়সল প্রতিষ্ঠিত জম্মু কাশ্মীর পিপিলস মুভমেন্ট রাজনৈতিক দলে এবছরের মার্চ মাসে যোগদেন তিনি। শেহলা রশিদ গত সপ্তাহের শুরুতে প্রত্যক্ষ রাজনীতি থেকে অবসর নিয়েছেন

ভাইরাল হওয়া বিভ্রান্তিকর ফেসবুক পোস্টে শেহলা রশিদের দুটি ছবি দেখা যাচ্ছে।
বাম দিকের ছবিতে শেহলা মাথায় ওড়না ঢাকা দিয়ে রয়েছেন। আর ডানদিকের অন্য ছবিটিতে দেখা যাচ্ছে শেহলা রশিদ একটা পাকিস্তানের পতাকার ছাপে সবুজ রঙের শাড়ি পরে রয়েছেন। একটি ভুয়ো বয়ান যোগ করা হচ্ছে ওই পোস্টে যে তিনি বিদেশে অবস্থানকালীন পাকিস্তানের পতাকার ছাপে সবুজ রঙের শাড়ি পরেছিলেন।

পোস্টটিতে ইংরেজিতে ক্যাপশন লেখা হয়েছে, ‘‘নতুন নাটক শেহলা রশিদ। রাজনীতি ছাড়লেন। কখন তিনি রাজনীতিতে ছিলেন। ও শুধু সব দেশদ্রোহীদের সহায়ক’’

পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

গুগুলে ‘শেহলা গ্রীন শাড়ি’ প্রভৃতি কিওয়ার্ড লিখে সার্চ করেলেই দেখা যায় শেহলা রশিদের সবুজ শাড়ি পরিহিত ছবিটি ২০১৮ সাল থেকে ইন্টারনেটে রয়েছে। তার শাড়িতে পাকিস্তানের পতাকার চিহ্নের ছবিটি ফটোশপ করে তৈরি করা হয়েছে। মূল ছবিটিতে শেহলার সবুজ শাড়িতে পাকিস্তানের পতাকার ছাপ নেই।

২০১৮ সাল থেকে ছবিটি ইন্টারনেটে রয়েছে।

বুম ছবিটিকে ইন্টারনেটে খুঁজে পেয়েছে। ২০১৮ সালের ১১ নভেম্বর ওই ছবিটি টুইটারে এক ব্যবহারকারী পোস্ট করেছিলেন।



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

২০১৯ সালের ৬ সেপ্টেম্বর ওয়ানইন্ডিয়ার প্রতিবেদনে এই ছবিটিকে ব্যবহার হতে দেখা গেছে। ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর প্রকাশিত একটি প্রতিবেদনেও ছবিটি দেখা যাবে। তবে বুমের পক্ষে মূল ছবিটির উৎস যাচাই করা সম্ভব হয়নি।

শেহলার ওড়না ঢাকা ছবিটি ইস্টাগ্রাম প্রোফাইলে দেখা যাবে। এটি শেহলা রশিদের বর্তমান প্রোফাইলের ছবি।

শেহলা রশিদের ইস্টাগ্রাম প্রোফাইলের স্ক্রিনশট।

Claim Review :  শেহলা রাশিদ চাঁদ-তারা দেওয়া সবুজ শাড়ি পড়েছেন বিদেশে
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story