“মোদীজি যদি হেরে যান, তাহলে আমি আত্মহত্যা করব”—এমন কথা কি স্মৃতি ইরানি বলেছেন?

একটি সংবাদ-চ্যানেল থেকে নেওয়া স্ক্রিনশটের মতো ছবিটি আসলে ভুয়ো

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি পোস্টের ভুয়ো দাবি—কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেত্রী স্মৃতি ইরানি নাকি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভা নির্বাচনে হেরে গেলে তিনি আত্মহত্যা করবেন!

ইরানির ছবি এবং ভুয়ো উদ্ধৃতি দিয়ে তৈরি একটি পোস্ট ইন্ডিয়া রেসিস্টস নামের একটি ফেসবুক পেজ শেয়ার করেছে, যার ক্যাপশনে লেখাঃ “রোহিত ভেমুলার আত্মহত্যা ছিল একটি প্রাতিষ্ঠানিক হত্যাকাণ্ড । ভক্তরা তা নিয়ে ঠাট্টা করেছিল, আর এখন স্মৃতি ইরানি নিজেই আত্মহত্যার কথা বলছেন“।

পোস্টটির আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

অন্য ফেসবুক ব্যবহারকারীরাও ভিন্ন-ভিন্ন ক্যাপশন দিয়ে পোস্টটি শেয়ার করেছিলেন । পোস্টটি অবশ্য এখন আর ফেসবুকে পাওয়া যাচ্ছে না l সম্ভবত সেটি সরিয়ে নেওয়া হয়েছে l তবে তার আর্কাইভ সংযোগটি (লিংক) এখানে দেখতে পারেন ।

পোস্টটিকে যাতে সত্যি মনে হয়, সে জন্য ভাইরাল করা ফোটোটি এবিপি নিউজ-এর একটি ছবির টেমপ্লেট থেকে ধার করা হয়েছিল, কিন্তু ওই সংবাদসংস্থার লোগো বা প্রতীকটি পোস্টে অনুপস্থিত ।

তথ্য যাচাই

বুম গুগল-সার্চ করে ইরানির এ ধরনের কোনও বিবৃতি সম্বলিত খবরের সন্ধান পায়নি । এর কাছাকাছি একমাত্র যে বক্তব্য ইরানির কাছ থেকে পাওয়া গেছে, তা হল—“যে দিন নরেন্দ্র মোদী অবসর নেবেন, সেদিন থেকে আমি রাজনীতি করা ছেড়ে দেব” ।

পুনের এক অনুষ্ঠানে ইরানি এই মন্তব্যটি করেছিলেন, যা অনেক সংবাদমাধ্যমই প্রকাশ করেছিল । এনডিটিভি-র সংশ্লিষ্ট প্রতিবেদনটি দেখতে এখানে ক্লিক করুন ।

বুম আরও লক্ষ করেছে যে, ভাইরাল পোস্টটিতে ইরানির মুখে যে কথা বসানো হয়েছে তাতে ‘লুঙ্গি’ শব্দটির বানানেও ভুল রয়েছে, সেটি ‘লূঙ্গি’ লেখা হয়েছে ।

বুম আরও দেখেছে, ভুয়ো উদ্ধৃতির সঙ্গে ভাইরাল পোস্টে যে ছবিটি ব্যবহার করা হয়েছে, সেটি এ বছরের মার্চে অনুষ্ঠিত একটি সাংবাদিক বৈঠক থেকে নেওয়া, যেখানে ইরানি রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী ভদ্র এবং তাঁর স্বামী রবার্ট ভদ্রর বিরুদ্ধে জমি-কেলেংকারিতে জড়িত থাকার অভিযোগ তোলেন ।

গোটা বিষয়টি পর্যবেক্ষণ করতে এখানে ক্লিক করুন ।

Claim Review :  স্মৃতি ইরানি নাকি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভা নির্বাচনে হেরে গেলে তিনি আত্মহত্যা করবেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story