ইজরায়েল বিরোধী পোস্ট করে ফিলিস্তিনের পাশে দাঁড়ালেন রোনাল্ডো এই খবরটি ভুয়ো

রোনাল্ডোর এই ছবিটি একটি প্রতিবাদ শিল্পকর্মের অংশ। তিনি ইজরায়েলের বিরুদ্ধে কোনও প্রতিক্রিয়া দেনননি।

চোখে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় রোনাল্ডোর একটি ছবি শেয়ার করে ওই ফুটবল তারকার নামে ভুয়ো খবর শেয়ার করা হচ্ছে। ওই ভুয়ো খবর গুলিতে দাবি করা হয়েছে ইজরায়েলি সেনাদের দ্বারা আহত হওয়া এক ফিলিস্তিনীয় সাংবাদিকের প্রতি সমর্থন জানাতে রোনাল্ডো ওই ছবি পোস্ট করেছেন।

২১ নভেম্বর ২০১৯ ওই ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ‘‘আবারও ইজরায়েল বিরোধী পোস্ট করে ফিলিস্তিনদের পাশে দাঁড়ালেন খ্রিশ্চিয়ানো রোনালদো’’ পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ওই পোস্টটিতে শেয়ার করা লিঙ্কের সংবাদ প্রতিবেদনটিতে লেখা হয়েছে, ‘‘গত শুক্রবার পশ্চিম তীরে একটি বিক্ষোভ কভারেজের সময় ইসরায়েলের সেনাদের গুলিতে বাম চোখ হারান মোয়াজ আমারনা নামে এক সাংবাদিক। ঘটনাটি ফিলিস্তিনসহ আরব দেশগুলোতে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে।

এই ঘটনার পর ক্রিশ্চিয়ানো রোনালদো সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করেছেন। সেখানে দেখা যায় রোনালদোর বাম চোখে ব্যান্ডেজ করা। অর্থাৎ এক চোখ হারিয়েছেন তিনি এমনটাই বুঝিয়েছেন।’’

২১ নভেম্বর প্রকাশিত ওই প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

গুগুলে সার্চ করলে একই ধরনের সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায় সেগুলিও একই বয়ানে লেখা হয়েছে। যেমনটি ওই ফেসবুক পোস্ট ও আগে বলা নিউজ পোর্টালটি দাবি করেছে।

বুম অনুসন্ধান চালিয়ে জানতে পারে ১৫ নভেম্বর আল-খালিল(হেব্রন)-এর সুরিফ শহরে মুয়াথ আমারনেহ্(Mu’ath Amarneh) নামে এক ফিলিস্তিনি চিত্র সংবাদিকের বাম চোখে ইজরায়েলি সেনাদের ছোঁড়া গুলিতে আঘাত লাগে। আন্তর্জাতিক ফেডারেশন অফ জার্নালিস্ট সংস্থা টুইট করে বিষয়টি অবহিত করে। টুইটের দেওয়া প্রতিবেদনের ছবিতে বাম চোখে আঘাত লাগা আহত ওই চিত্রসাংবাদিককেও দেখা যায়।



এই ঘটনার প্রতি সমবেদনা জানাতে আল জাজিরার একজন কর্মী মহম্মদ মানসৌর একটি ফেসবুক পোস্ট লেখেন ১৭ নভেম্বর ২০১৯। সেখানে তিনি লেখেন, ‘‘কি হবে যদি আপনার পছন্দের বিখ্যাত কেউ একটি দুর্ঘটনায় একটি চোখ হারায়। তখন আপনার প্রতিক্রিয়া কি হবে?

সৌভাগ্যবশত সেটা ঘটেনি কিন্তু দুর্ভাগ্যবশত এটাই ঘটেছে মুয়াথ আমারনেহ্ (Mu’ath Amarneh) এর সঙ্গে। যখন হেব্রনে চলতে থাকা বিক্ষোভ ও প্রতিরোধ কভার করছিলেন সেসময় ইজরায়েলি এক সেনার গুলি ছোঁড়ার ফলে দুর্ঘনাটি ঘটে। এই করণে আগে উল্লেখ করা সাংবাদিক তার বাম চোখ হারায়। #মুয়াথআই’’ ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

এই ফেসবুক পোস্টের সঙ্গেই তিনি বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তির চোখে ব্যন্ডেজ বাঁধা ছবি দেন। সেখানে রোনাল্ডোর ব্যান্ডেজ বাঁধা ছবিটি দেখা যাবে। সেই তালিকায় রয়েছে ফুটবলার মেসির ছবিও। সেগুলি যে আর্টওয়ার্ক সেকথা তিনি ওই ফেসবুক পোস্টেই উল্লেখ করেছেন।

বুম রোনাল্ডোর সেশাল মিডিয়া অ্যাকাউন্ট যাচাই করে দেখেছে তিনি ফিলিস্তিনি চিত্র সাংবাদিকের বাম চোখে আঘাত লাগা নিয়ে ইজরায়েলের বিরুদ্ধে কোনও প্রতিক্রিয়া দেননি।

Claim Review :  রোনাল্ডো বাম চোখে ব্যান্ডেজ করেছেন ইজরায়েলের বিরুদ্ধে প্রতিবাদে
Claimed By :  FACEBOOK POSTS AND NEWS PORTALS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story