সমাজবাদী পার্টির কর্মীরা কী ‘প্রধানমন্ত্রী অখিলেশের জন্য শুভকামনা’ জানানো বিলবোর্ড টাঙান?

ব্যাকরণগত ভুল থাকলেও আসল হোর্ডিংয়ে অখিলেশকে স্রেফ নববর্ষের জন্য শুভেচ্ছাই জানানো হয়েছিল, তার বেশি কিছু নয়।

‘প্রধানমন্ত্রী হওয়ার জন্য’ সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবকে অভিনন্দন জানানো হোর্ডিংয়ের ছবিটি ভুয়ো। কারণ মূল হোর্ডিংয়ে কেবল তাঁকে নববর্ষের শুভেচ্ছাই জানানো হয়েছিল।
লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের ঠিক আগে ভাইরাল হওয়া এই ছবিটি আসলে ফোটোশপ করা।
ফোটোশপ করা ছবিতে যে লেখাটি রয়েছে, তার বাক্যবিন্যাসও উল্টোপাল্টা: “প্রধানমন্ত্রী হওয়ার হার্দিক সম্ভাবনা—শ্রী অখিলেশ যাদব—শুভ অখিলেশ, খুশি দেশ, খুশি প্রদেশ—নিবেদক সুনীল সিংহ সাজন, এমএলসি, লখনউ—উন্নাও।”

(হিন্দিতে মূল লেখাটি: प्रधानमंत्री बनने की हार्दिक सम्भावना – श्री अखिलेश यादव – शुभ अखिलेश, खुश देश, खुश प्रदेश -निवेदक – सुनील सिंह ‘साजन’, एम.एल.सी लखनऊ – उन्नाव।)

তথ্য যাচাই

হোর্ডিংয়ে যাঁর নাম ছাপা রয়েছে, সেই এমএলসি সুনীল সিং সাজনের সঙ্গে বুম যোগাযোগ করে। তিনি আমাদের জানান, হোর্ডিংয়ের ছবিটি ফোটোশপ করা এবং তাঁর সন্দেহ, বিজেপির তথ্য-প্রযুক্তি সেলই এই অপকর্মটি ঘটিয়েছে। বুম অবশ্য নিজে থেকে এই অভিযোগের সত্যতা যাচাই করতে পারেনি।

আমার মনে হয়, এটা বিজেপির আই-টি সেল-এর কাজ। ওরা প্রায়শই এতটা নীচে নামতে পারে। মূল হোর্ডিংটায় অখিলেশ যাদবকে নববর্ষের শুভেচ্ছা জানানো হয়েছিল। সেই শুভেচ্ছা-বার্তাটি ফোটোশপ করা হয়েছে।

সুনীল সিং, এমএলসি এবং সমাজবাদী পার্টির মুখপাত্র

সুনীল সিং তাঁর ফেসবুক ও ট্যুইটার অ্যাকাউন্টে হোর্ডিংয়ের মূল ছবির সঙ্গে ফোটোশপ করা ছবিটিও শেয়ার করেছেন। শুভেচ্ছা-বার্তাটি ২০১৮ সালের ৩১ ডিসেম্বর হোর্ডিংয়ে লাগানো হয়েছিল।



বুম সুনীল সিংয়ের দাবি করা সময় অর্থাৎ ৩১ ডিসেম্বর অনলাইনে প্রকাশিত ছবির খোঁজ করে অনেকগুলো একই ছবি দেখতে পেয়েছে। আমরা ছবিগুলে তুলনা করে দেখেছি, মূল ছবিটি সত্যি-সত্যিই বিকৃত করা হয়েছে। ভুয়ো বিলবোর্ডের প্রথম বাক্যটি সম্পাদনা করা হয়েছে, যার প্রথম বাক্যটির অক্ষরের ধাঁচ বাকি বাক্যগুলির সঙ্গে একেবারেই মেলে না।

ভুয়ো (বাম দিকে) এবং আসল ছবির তুলনা

ব্যাকরণেও ভুল

সুনীল সিংয়ের মতে, মূল হোর্ডিংয়ে দলনেতার উদ্দেশ্যে নববর্ষের শুভেচ্ছা-বার্তা জানানো হয়েছিল। হিন্দিতে লেখা বার্তাটি ছিল—“শ্রী অখিলেশ যাদবকে নববর্ষের হার্দিক সম্ভাবনা।”
আর ভুয়ো ছবিটিতে সেই বার্তাটি এরকম: “শ্রী অখিলেশ যাদবকে প্রধানমন্ত্রী হওয়ার হার্দিক সম্ভাবনা।”

এই প্রথম ভাইরাল হল, এমন নয়

মূল ছবিটি যখন এমএলসি সুনীল সিং ৩১ ডিসেম্বর ২০১৮য় তাঁর পোস্টে শেয়ার করেছিলেন, তখনও সেটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল।
বেশ কয়েকজন ব্যঙ্গাত্মক ক্যাপশন দিয়ে ছবিটি শেয়ারও করেছিলেন।

ব্যাকরণগত ভুলের জন্য মজা করেছিল অনেকে।

পরে কয়েকজন সাংবাদিক সহ বেশ কিছু ব্যক্তি ফেসবুক পেজ ও ট্যুইটার হ্যান্ডেলে ফোটোশপ করা ছবিটি শেয়ার করেন।



হেব্বারের ট্যুইটার হ্যান্ডেল থেকে।

পোস্টটির আর্কাইভ করা আছে এখানে

Claim Review :   সমাজবাদী পার্টির কর্মীরা তড়িঘড়ি ‘প্রধানমন্ত্রী অখিলেশের জন্য শুভকামনা’ জানানো বিলবোর্ড টাঙান
Claimed By :  FACEBOOK AND TWITTER POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story