Connect with us

বিজেপির কলকাতা জমায়েতে টিএমসি-র কর্মীরা কি হিন্দুদের আক্রমণ করেছিল?

বিজেপির কলকাতা জমায়েতে টিএমসি-র কর্মীরা কি হিন্দুদের আক্রমণ করেছিল?

প্রথম দুটি ছবিই হল লখনউয়ে উত্তপ্রদেশ বিধানসভার সামনে চাকরি-প্রার্থীদের প্রতিবাদ বিক্ষোভের দৃশ্য

did-tmc-workers-attack-hindus-during-bjps-kolkata-rally

একটি জমায়েতে অংশগ্রহণকারীদের রক্তাক্ত চেহারা ও হিংসার বেশ কয়েকটি নানা ধরনের ফোটোগ্রাফ একটি ভুয়ো গল্প বানিয়ে ছাড়া হয়েছে ।ফেসবুক ব্যবহারকারী অনিল সিং বিজেপি  তিনটি ছবির একটি কোলাজ ছেড়েছেন, যাতে একজন পুরুষ ও দু-জন মহিলাকে একটি সম্ভাব্য প্রতিবাদ বিক্ষোভের সময় রক্তাক্ত অবস্থায় দেখা যাচ্ছে ।ফেসবুকের ওই পোস্টে হিন্দিতে ক্যাপশন দেওয়া হয়েছে—“মমতা ব্যানার্জি তাঁর গুণ্ডাদের লেলিয়ে দিয়ে কলকাতায় বিজেপির একটি জমায়েতে আমাদের হিন্দু ভাইদের উপর আক্রমণ চালিয়েছেন । যদি আপনি জাতিকে রক্ষা করতে চান, তাহলে ২০১৯-এর নির্বাচনে বিজেপিকে জয়ী করুন”। পশ্চিমবঙ্গের চলতি রাজনৈতিক পরিস্থিতিতে যখন শাসক তৃণমূল কংগ্রেস বনাম বিরোধী বিজেপির মধ্যে সংঘাত ও উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে, তখনই এই পোস্টটি সকলের দৃষ্টি আকর্ষণ করতে সচেষ্ট ।

নীচের পোস্টটি এবং তারপর আর্কাইভ পোস্টটি  দেখুন । হুঁশিয়ারিঃফোটোগ্রাফের দৃশ্যগুলি রোমহর্ষক । ৯ ফেব্রুয়ারি প্রকাশিত পোস্টটি ইতিমধ্যেই ২৮ হাজার জন শেয়ার করেছে ।

তথ্য-যাচাই

ফোটোগ্রাফগুলি কলকাতায় আয়োজিত কোনও বিক্ষোভ-সমাবেশের নয় । গত বেশ কয়েক মাসে বিজেপি কলকাতায় কোনও সমাবেশের আয়োজন করেনি । দলের প্রথম সারির নেতারা যেমন অমিত শাহ, রাজনাথ সিং, যোগী আদিত্যনাথ কিংবা স্মৃতি ইরানি রাজ্যের বিভিন্ন স্থানে সভা-সমাবেশ করলেও সাম্প্রতিক অতীতে কলকাতায় কোনও সভা করেননি ।

তা ছাড়া, ছবিটি বিশ্লেষণ করে দেখা গেছে, এটি লখনউয়ে উত্তরপ্রদেশ বিধানসভার সামনে সে রাজ্যের তরুণ বেকার যুবক-যুবকদের ছবি, যাঁরা চাকরির দাবিতে বিক্ষোভ দেখাচ্ছিলেন । ২০১৮ সালের নভেম্বরে এই বিক্ষোভ হয়, যেখানে চাকরি-প্রার্থীরা পুলিশের লাঠির ঘায়ে আহত হন বলে অভিযোগ ।

বস্তুত, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও সে সময় টুইট করে ছাত্রছাত্রীদের উপর এমন নির্মমভাবে লাঠি চালানোর জন্য যোগী আদিত্যনাথ সরকারের নিন্দা করেন ।

এক মহিলার মাথা ফেটে রক্ত ঝরার তৃতীয় ছবিটি অবশ্য কলকাতার, তবে সেটি গত অক্টোবর মাসের । ঢাকুরিয়ার বিনোদিনী গার্লস হাই স্কুলে একটি শিশু-পড়ুয়ার যৌন নিগ্রহের বিরুদ্ধে পড়ুয়াদের বাবা-মা ও অভিভাবকরা সেখানে প্রতিবাদ-বিক্ষোভ জানাচ্ছিলেন । সেই বিক্ষোভ স্কুল চত্বরকে একটি রণক্ষেত্রে পরিণত করে যখন অভিভাবকরা এ ধরনের নিগ্রহের প্রতি শিক্ষকদের উদাসীনতার প্রতিবাদে সেখানে ঢুকে তাঁদের মারধর করতে থাকেন । সঙ্গের ছবিটি তেমনই এক মহিলা অভিভাবকের যিনি সেই ঘটনায় আহত হন ।

(BOOM is now available across social media platforms. For quality fact check stories, subscribe to our Telegram and WhatsApp channels. You can also follow us on Twitter and Facebook.)

Claim Review : TMC workers attacked BJP party workers at a rally in Kolkata

Fact Check : False


Continue Reading

BOOM FACT Check Team

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top