‘আল্লাহু আকবর’ ধ্বনি শুনে ট্রাম্প কি উদ্বিগ্ন হয়েছিলেন? না, এই ভিডিওটি ভুয়ো

বুম দেখেছে, ‘আল্লাহু আকবর’ ধ্বনির অডিও ক্লিপটি পরে ভিডিওর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।

দুই বছরের পুরনো একটি ভিডিওতে ওহাও-তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি জনসভায় নিরাপত্তা বলয়ে ফাটল ধরার ঘটনাকে বিকৃত করে সোশাল মিডিয়ায় এমন ক্যাপশন দিয়ে শেয়ার করা হয়েছে, যাতে ইসলাম সম্পর্কে বিরূপ ধারণা সৃষ্টি হয়।

‘আল্লাহু আকবর’ ধ্বনির একটি অডিও ক্লিপ ভাইরাল হওয়া ভিডিওটির সঙ্গে জুড়ে দেওয়া হয়।

৪০ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটিতে দেখা যাচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্প মঞ্চে দাঁড়িয়ে বক্তৃতা করছেন, যখন নেপথ্য থেকে ‘আল্লাহু আকবর’ ধ্বনি শোনা গেল। তার ফলে ট্রাম্প দৃশ্যতই বিচলিত হচ্ছেন এবং নিরাপত্তা রক্ষীরা তাঁর চারপাশে একটা নিশ্ছিদ্র নিরাপত্তার দেওয়াল গড়ে তুলছে। কিছুক্ষণ পরেই অবশ্য ট্রাম্পকে তাঁর বক্তৃতা ফের শুরু করতে দেখা যাচ্ছে।

ভিডিওটিতে ক্যাপশন লেখা(হিন্দিতে) হয়েছে, “নিজের চোখে দেখুন আল্লাহু আকবর ধ্বনি কী আতঙ্ক সৃষ্টি করে...ট্রাম্প বক্তৃতা দিচ্ছিলেন, তার মাঝখানেই কেউ আল্লাহু আকবর উচ্চারণ করে ওঠে... তারপর কী ঘটে নিজেই দেখুন।”

ভাইরাল হওয়া পোস্টটি এখানে দেখা যাবে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। টুইটার এবং ফেসবুক, উভয় সোশাল মিডিয়াতেই ভিডিওটি ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।



ফেসবুকে ভাইরাল।

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে মূল ফ্রেমে ভেঙে অনুসন্ধান করে দেখেছে, ২০১৬ সালের ১২ মার্চ সিএনএন এই ভিডিওটি প্রকাশ করেছিল, যার ক্যাপশন ছিল, “মঞ্চের উপর নিরাপত্তারক্ষীদের ঘেরাটোপে ট্রাম্প।”



মূল ভিডিওটিতে ‘আল্লাহু আকবর’ ধ্বনির কোনও উচ্চারণ নেই, সেটি পরে মূল ভিডিওতে জোড়া হয়েছে।
২০১৬-র ওই ঘটনায় নিরাপত্তার শৈথিল্য বিষয়ক বেশ কয়েকটি রিপোর্ট বুম-এর নজরে এসেছে। যেমন এনবিসি নিউজ সংস্থা তার রিপোর্টে ওহাও-র ডেটন-এ ট্রাম্পের নিরাপত্তা ভঙ্গকারীকে শনাক্ত করে থমাস দিমাসিমো নামে এক ব্যক্তিকে, মার্কিন গণমাধ্যম অনুযায়ী যার ধারাবাহিকভাবে রাজনৈতিক প্রতিবাদ জানানোর একটা ঐতিহ্যই রয়েছে।
এ বিষয়ে আরও রিপোর্ট এখানে এবং এখানে

মাসাবেল নিউজের টুইটেও ঘটনাটির ভিডিও পোস্ট করা হয়েছে:



বুম অন্য কোণ থেকে তোলা ঘটনাটির অন্য ভিডিওর সন্ধানও পেয়েছে, যাতে ট্রাম্পের নিরাপত্তার শৈথিল্য আরও স্পষ্টভাবে ধরা পড়েছে:



বুম অন্য কোণ থেকে তোলা ঘটনাটির অন্য ভিডিওর সন্ধানও পেয়েছে, যাতে ট্রাম্পের নিরাপত্তার শৈথিল্য আরও স্পষ্টভাবে ধরা পড়েছে।

Claim Review :  আমেরিকার প্রেসিডেন্ট উদ্বিগ্ন হয়ে পড়েন ভিড়ের মধ্যে আল্লাহু আকবর ধ্বনি ওঠাতে
Claimed By :  FACEBOOK PAGES AND TWITTER HANDLES
Fact Check :  FALSE
Show Full Article
Next Story