উইকিলিকস কি লন্ডনে রাহুল গান্ধীর গোপন পরিবারের কথা ফাঁস করে দিয়েছে? তথ্য যাচাই

বুম এমন কোনও উইকিলিকস বার্তা বা রিপোর্ট খুঁজে পায়নি যাতে বলা হয়েছে রাহুল গান্ধীর কলোম্বিয়ান স্ত্রী ও তাঁদের দুই সন্তান লন্ডনে থাকেন

বেশ কয়েকটি সোশাল মিডিয়া পোস্টে দবি করা হয়েছে উইকিলিকস,—যে সংস্থাটি গোপন তথ্য প্রকাশ করে থাকে,—নাকি জানিয়েছে যে, কংগ্রেস প্রেসিডেন্ট এক কলোম্বিয়ান মহিলাকে বিয়ে করেছেন। তাঁদের দুটি সন্তান আছে এবং তাঁরা লন্ডনে বসবাস করেন। ওই পোস্টগুলি ভুয়ো।

ওই ভাইরাল পোস্টগুলি এক বিদেশিনীর সঙ্গে রাহুল গান্ধীর একটি ছবি ব্যবহার করেছে।
পোস্টগুলির সঙ্গে দেওয়া লিখিত বয়ানে বলা হয়েছে, “উকিলিকস জানিয়েছে যে, রল ভিঞ্চি বিবাহিত। তাঁর দুই সন্তান আছে। তাঁরা লন্ডনে থাকেন। তাঁর স্ত্রী কলোম্বিয়ান। প্রথম সন্তানটির বয়স ১৪, একটি ছেলে, নায়ক। আর দ্বিতীয়টি ছোট, -১০ বছরের একটি মেয়ে। তিনি যে বিবাহিত নন, সেটা বলে রাহুল গান্ধী দেশকে বিভ্রান্ত করছেন।”

হিন্দি বয়ানটি হলঃ “विकीलीक्स ने खुलासा किया है कि राउल विंची शादीशुदा है। इसके 2 बच्चे हैं जो लन्दन में रहते है। इसकी बीबी कोलंबियन है। पहली संतान 14 वर्ष का लड़का नियाक है और दूसरी सन्तान माइनक 10 साल की लड़की है। अविवाहित कहकर राहुल गांधी देश को गुमराह कर रहा है!”


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন আর আর্কাইভের জন্য এখানে

দ্বিতীয় ফেসবুক পোস্ট, যাতে দাবি করা হয়েছে রাহুল গান্ধী বিবাহিত

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন আর আর্কাইভের জন্য এখানে

মিথ্যে দাবি যেটি টুইটারে ভাইরাল হয়েছে


তথ্য যাচাই

অতীতেও কংগ্রেস প্রেসিডেন্ট সম্পর্কে উইকিলিকস কয়েকটি গোপন বৈদ্যুতিন বার্তা প্রকাশ করেছিল, কিন্তু তার কোনওটাই তাঁর বিবাহ সংক্রান্ত নয়। বুম এমন কোনও উইকিলিকস-এর প্রকাশ করা বার্তা বা রিপোর্ট খুঁজে পায়নি যাতে বলা হয়েছে রাহুল গান্ধীর কলোম্বিয়ান স্ত্রী ও তাঁদের দুই সন্তান লন্ডনে থাকেন।

ভাইরাল ছবিতে যে মহিলাকে দেখা যাচ্ছে

বুম ওই ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে জানতে পারে যে, ছবিতে যে মহিলাকে দেখা যাচ্ছে তাঁর নাম নাথালিয়া রামোস। উনি একজন স্প্যানিশ-আমেরিকান অভিনেত্রী। টেলিভিশন সিরিয়ালে অভিনয় করেন।

সেপ্টেম্বর ১৫, ২০১৭ তারিখে, রামোস রাহুল গান্ধীর সঙ্গে তোলা ছবিটি ইনস্টাগ্র্যামে পোস্ট করেছিলেন।

সেপ্টেম্বর ২০১৭’য়, লস অ্যাঞ্জেলেস-এ বারগ্রুয়েন ইনস্টিটিউটে তাঁদের দেখা হয়েছিল।

সেই পোস্টে লেখা হয়েছিল, “গত রাতে সুবক্তা এবং অন্তর্দৃষ্টিসম্পন্ন @রাহুলগান্ধী। পৃথিবীর নানা প্রান্ত থেকে উজ্জ্বল সব চিন্তাবিদদের সঙ্গে দেখা করার এবং পৃথিবীকে নানা দৃষ্টিকোণ থেকে দেখার সুযোগ পাওয়ার জন্য আমি নিজেকে ধন্য মনে করি। এক মাত্র খোলা মন আর উদার হৃদয় দিয়েই আমরা পৃথিবীকে আরও সুন্দর করে তুলতে পারি। আমার চোখ খুলে দেওয়ার জন্য @বারগ্রুয়েননিস্টকে ধন্যবাদ।

সেই সময় উনি ছবিটি টুইটও করেছিলেন।



ছবিটি ২০১৭ সালেও ভাইরাল হয়েছিল। তখন মিথ্যে দাবি করা হয়েছিল যে, রামোস রাহুল গান্ধীর বান্ধবী এবং তিনি একজন অশ্লীল ছবির নায়িকা। (আরও পড়তে এখানে আর এখানে ক্লিক করুন)।

Claim Review :  বিবাহিত রাহুল গান্ধির দুটো বাচ্চা আছে লন্ডনে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story