পুলওয়ামা হামলা বিজেপিরই ষড়যন্ত্র—এই তত্ত্ব প্রতিষ্ঠার বিকৃত অডিও ক্লিপ ভাইরাল

অভি দন্ডিয়ার শেয়ার করা একটি ক্লিপে অভিযোগ করা হয়েছে, জাতীয়তাবাদী আবেগ জাগিয়ে তুলতে বিজেপি সভাপতি অমিত শাহ, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং এক মহিলার কথোপকথন শোনা গেছে l

ফেসবুকে অভি দন্ডিয়ার ২ মার্চের একটি পোস্ট সোশাল মিডিয়ায় ঝড় তুলেছে । ২৫ লক্ষ লোক এই পোস্টটি দেখেছেন এবং দেড় লক্ষ লোক এটি শেয়ার করেছেন । পোস্টটিতে কাশ্মীরের পুলওয়ামায় আধা-সামরিক বাহিনীর একটি কনভয়ের উপর ভয়ংকর জঙ্গি হামলার পিছনে এক বিপজ্জনক তত্ত্ব খাড়া করা হয়েছে । হামলাটিতে ৪০ জন সিআরপি জওয়ান নিহত হন ।

ফেসবুক লাইভ-এর ওই ভিডিওটিতে অভি দন্ডিয়া দাবি করেছেন, পুলওয়ামায় জঙ্গি হামলাটি কেন্দ্রীয় শাসক দল বিজেপির একটি চক্রান্ত । তাঁর দাবির প্রমাণ হিসাবে তিনি একটি অডিএ ক্লিপ জুড়ে দিয়েছেন, যাতে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, বিজেপি সভাপতি অমিত শাহ এবং এক অজ্ঞাত মহিলার কথোপকথন ধরা রয়েছে ।

পোস্টটি তে উল্লেখ করা আছে - দেশভক্তির আড়ালে কারা জওয়ানদের রক্তের হোলি খেলছে ?দেশভক্তির আড়ালে কারা জওয়ানদের রক্তের হোলি খেলছে ? ভিডিওটি ভালো করে দেখুন ও শুনুন

এখানে আর্কাইভ সংযোগ দেখুন

অভি দন্ডিয়া ফেসবুকে তাঁর লাইভ ভিডিওগুলির জন্য যথেষ্ট জনপ্রিয় এবং মহাব্বত কি দাঙ্গে নামে একটি পেজও চালান । একই নামের একটি ওয়েবসাইট ফেসবুক পেজে এখন আর পাওয়া যায় না ।

দন্ডিয়ার পোস্টের আর্কাইভ বয়ানটি এখানে দেখতে পারেন ।

তথ্য যাচাই

বুম ওই ভিডিওর অডিও ক্লিপটি বিশ্লেষণ করে দেখেছে, এটি একটি সংবাদ-চ্যানেলকে দেওয়া রাজনাথ সিং-এর এক সাক্ষাত্কারের টুকরো-টুকরো অংশ জুড়ে তৈরি করা । আরিফ খান নামে এক টুইটার ব্যবহারকারী নেটিজেনদের সতর্ক করেছেন এবং উল্লেখ করেছেন যে দন্ডিয়ার অডিওতে রাজনাথের যে সব লাইন পোস্ট করা হয়েছে, সংবাদ-চ্যানেলকে দেওয়া সাক্ষাত্কারেও রাজনাথ সেই একই লাইন বলেছেন ।



বুম ভিডিওটি খুঁজতে থাকে এবং ইন্ডিয়া টুডে-র ইউ-টিউব চ্যানেলে সেটির খোঁজ পায় । পুলওয়ামায় জঙ্গি হামলার এক সপ্তাহ পরে ২২ ফেব্রুয়ারি সংবাদ-চ্যানেলের ওই সাক্ষাত্কারটি আপলোড করা হয় ।



মূল ভিডিওটিতে রাজনাথ হিন্দিতে বলছেন—“এ সব ভিত্তিহীন দাবি এবং আমি মনে করি, আমাদের সাহসী সৈনিকদের আত্মত্যাগ নিয়ে এ ভাবে রাজনীতি করা উচিত নয়” । আজ তক-এর সাক্ষাত্কারীর মন্তব্য ছিল—“কংগ্রেস অভিযোগ করেছে, প্রধানমন্ত্রী তখন জিম করবেটে বসে চা-সিঙাড়া খাচ্ছিলেন” । তার উত্তরেই রাজনাথ এ কথা বলেন ।

অভি দন্ডিয়ার অডিওটি মূল ভিডিওকে এমন ভাবে কাটছাঁট করেছে যে আমরা শুনতে পাই রাজনাথ বলছেন—“আমার বিশ্বাস, দেশের সাহসী সৈনিকদের আত্মত্যাগ নিয়ে এ ধরনের রাজনীতি করা উচিত” । “উচিত নয়” বলে যে কথাটি মূল সাক্ষাত্কারের ভিডিওতে ছিল, দন্ডিয়ার অডিওতে সেটা ছেঁটে দেওয়া হয়েছে ।

অডিও ক্লিপে রাজনাথের একই বিবৃতি দু বার শোনানো হয়েছে ।

অন্য একটি জায়গায় অডিও ক্লিপটির শুরুতে অমিত শাহকে বলতে শোনা যাচ্ছে—“ভোটে জিতবার জন্য যুদ্ধ করা জরুরি” ।

কন্তু বুম ২০১৮ সালের একটি ভিডিও খুঁজে পেয়েছে, যাতে জি-নিউজ-এর সঙ্গে এক সাক্ষাত্কারে অমিত শাহ বলছেন—“আমাদের বিশ্বাস, ভোটে জেতার জন্য যুদ্ধ করার কোনও প্রয়োজন নেই” ।

এখানেও মূল ভিডিওর “কোনও প্রয়োজন নেই” শব্দগুলি দন্ডিয়ার ক্লিপে ছেঁটে দেওয়া হয়েছে ।



যেহেতু আমরা এই দুই নেতার এ সংক্রান্ত অন্য কোনও বিবৃতি কোথাও পাইনি, তাই এটা প্রমাণিত যে রাজনাথের সাক্ষাত্কার থেকে তুলে নেওয়া বক্তব্য জুড়ে অডিও ক্লিপটি বিকৃত করা হয়েছে ।

ভিডিওটি কেবল ভারতেই ভাইরাল হয়নি, পাকিস্তানেও হয়েছে, এবং পাকিস্তানের ওয়েবসাইট ডেইলিক্যাপিটাল ডট পিকে  (dailycapital.pk )   সিয়াসত ডট পিকে
siasat.pk এবং দ্যপোস্ট ডট কম ডট পিকে (thepost.com.pk). ইত্যাদি ওয়েবসাইটগুলিতে প্রচার করা হচ্ছে ।

তথ্য যাচাইকারী ওয়েবসাইট অল্টনিউজ ইতিপূর্বেই দন্ডিয়ার ভিডিওটির পর্দাফাঁস করে সেটিকে ভুয়ো বলে নস্যাত্ করেছে ।

Claim :   Pulwama attack was a BJP inside job
Claimed By :  Facebook user Avi Dandiya
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.