ভূতপূর্ব আম আদমি পার্টি নেতা আশুতোষের নকল ভিডিয়ো ভাইরাল

ভিডিয়োটিতে দেখানো হয়েছে যে আশুতোষ আম আদমি পার্টি সম্বন্ধে কিছু তীর্যক মন্তব্য করছেন। ঘটনা হল, আসল ভিডিয়োর থেকে বাছাই অংশ কেটে তা ফের জুড়ে এই নকল ভিডিয়োটি তৈরি করা হয়েছে।

আম আদমি পার্টির ভূতপূর্ব নেতা আশুতোষের একটি জাল ভিডিয়ো ইন্টারনেটে ভাইরাল হল। সেই ভিডিয়োটিতে দেখা যাচ্ছে যে তিনি দল সম্বন্ধে কিছু তীর্যক মন্তব্য করছেন। যে ভিডিয়োটি শেয়ার করা হয়েছে, তার ক্যাপশনে লেখা হয়েছে, “ভূতপূর্ব আপ নেতা এবং প্রবীণ সাংবাদিক আশুতোষ কার বিরুদ্ধে মুখ খুললেন?” (হিন্দি থেকে অনুবাদ করা হয়েছে: भूतपूर्व AAP नेता और बरिष्ठ पत्रकार आसुतोष किसपर हमला बोल रहा? 😂😂)

ভাইরাল হওয়া ভিডিয়োটির স্ক্রিনশট

ভিডিয়োটি এখানে দেখা যাবে এবং তার আর্কাইভড ভার্সন পাওয়া যাবে এখানে। এই তৈরি করা ভিডিয়োটিতে দেখানো হয়েছে যে সাংবাদিকতা থেকে রাজনীতিতে যোগ দেওয়া নেতা আশুতোষ বলছেন, “আজ ভারতে আম আদমি পার্টিই একমাত্র দল, যার সম্বন্ধে আমরা বলতে পারি যে দলটি পাকিস্তান থেকে ঘুরে এসেছে, এবং নিজেদের স্ত্রীদের পিছনেই কুকুর লেলিয়ে দিয়েছে।”

বিভিন্ন ফেসবুক পেজে ভিডিয়োটি শেয়ার করা হয়েছে।

ফেসবুকে ভাইরাল হয়েছে

আসল ভিডিয়োটি ২০১৭ সালের মে মাসের। আশুতোষ তখনও আম আদমি পার্টির সদস্য ছিলেন। তিনি ২০১৮ সালের ১৫ অগস্ট দল থেকে পদত্যাগ করেন।

তথ্য যাচাই

বুম আসল ভিডিয়োটির সন্ধান পেয়েছে, যা ২০১৭ সালের ২২ মে আম আদমি পার্টির ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছিল।



আসল ভিডিয়ো

এটি আম আদমি পার্টির সদস্যদের একটি মিটিংয়ের ভিডিয়ো, যেখানে আশুতোষ অন্যতম বক্তা ছিলেন।

সম্প্রতি যে ভিডিয়োটি ভাইরাল হয়েছে, তা এই আসল ভিডিয়ো থেকে কেটে তৈরি করা। তাতে দুটো জাম্প কাট রয়েছে। আসল ভিডিয়োর যে দুটি আলাদা আলাদা অংশ থেকে কেটে এবং তার পর সেই অংশগুলি জুড়ে এই নকল ভিডিয়োটি তৈরি করা হয়েছে, তা নীচে দেওয়া হল। অংশদুটি এমন ভাবে জোড়া হয়েছে যাতে মনে হয়, দলের বিরুদ্ধে তীর্যক মন্তব্য করার সময় আশুতোষ একেবারেই উল্টোপাল্টা বকছেন।



আসল ভিডিয়োতে যে অংশটি অনেক আগে রয়েছে, নকল ভিডিয়োতে তা কেটে পরের অংশের সঙ্গে জোড়া হয়েছে।

ওপরের ভিডিয়োতে দেখা যাচ্ছে যে আশুতোষ বলছেন, “আমাদের দেশের যে ১৫ জন সাংসদ পাকিস্তান সফর সেরে এলেন, তাঁদের জিজ্ঞাসা করুন। আর, এমনও কিছু লোক আছেন, যাঁরা স্ত্রীর দিকে কুকুর লেলিয়ে দেন।”

খানিক পরে একটি ভিন্ন প্রসঙ্গে আশুতোষ বলেন, “আজ আম আদমি পার্টি এমন একটি অবস্থানে রয়েছে যে আমরা গর্বের সঙ্গে বলতে পারি, এই দেশে যে কোনও একটি দল দুর্নীতির পথ রোধ করে দাঁড়িয়ে থাকে, তবে তা আম আদমি পার্টি।”

নকল ভিডিয়ো শুরু হচ্ছে এই কথাগুলি থেকেই। অন্য অংশটি এই কথার পরে জোড়া হয়েছে, এবং তার ফলে তৈরি হয়েছে একটা অর্থহীন বাক্য।

Claim Review :   আম আদমি পার্টির নেতা আশুতোষ নিজের দলের বিরুদ্ধে কথা বলছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story