ডোনাল্ড ট্রাম্প বিকিনি-পরা মডেলদের গায়ে হাত দিচ্ছেন ? না, ইনি নকল ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প সদৃশ্য ডেনিস অ্যালান এ বছরের শুরুতে ব্রিটেনের ট্রাফালগার স্কোয়ারে একটি প্রতিবাদে এভাবে শামিল হয়েছিলেন।

অবিকল ডোনাল্ড ট্রাম্পের মতো দেখতে এক ব্যক্তি এক বিকিনি-পরিহিতা মডেলের গায়ে হাত দিচ্ছেন; ব্রিটেনের ট্রাফালগার স্কোয়ারে ট্রাম্প-বিরোধী বিদ্রূপাত্মক প্রতিবাদের এরকমই একটি ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবং নেটিজেনরা অনেকেই এই নকল ট্রাম্পকে আসল ট্রাম্প ধরে নিয়েছেন।

টুইটারে শেয়ার হওয়া ৩০ সেকেন্ডের এই ক্লিপটিতে নকল ট্রাম্পকে দেখা যাচ্ছে, বিকিনি-পরা এক মডেলর গায়ে হাত দেওয়ার ভান করছেন আর ফোটোগ্রাফাররা সেই দৃশ্যের ছবি তুলে রাখছেন।

টুইট করা ভিডিওটির ক্যাপশন(অনুবাদে), “ইনি হচ্ছেন ভক্তদের কাকাবাবু। একবার ওর কীর্তিকলাপটা দেখুন!” (মূল হিন্দিতে ক্যাপশন: “ये है भक्तो के फूफ्फा जी इनके करतूत देखे।”)



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

মন্তব্যগুলি পড়লে বোঝা যায়, অনেক নেটিজেনই ভিডিওটিকে বিশ্বাস করছেন।

টুইটে মন্তব্যগুলি।

তথ্য যাচাই

ভিডিওটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে বুম বুঝতে পারে, ব্যক্তিটি ট্রাম্প নন, অবিকল তাঁর মতো দেখতে একজন। ভিডিওটি যে লন্ডনের ট্রাফালগার স্কোয়ারে তোলা, সেটাও আমরা শনাক্ত করি।

ট্রাফালগার স্কোয়ার, লন্ডন।

বুম এরপর প্রসঙ্গিক কতগুলি শব্দ বসিয়ে খোঁজখবর করে গেট্টি ইমেজেস-এর একটি ছবিতে পৌঁছয়, যেটা ছিল ট্রাফালগার স্কোয়ারে এক ট্রাম্প-বিরোধী প্রতিবাদ-সমাবেশের ছবি, যেটি ২০১৯ সালের ৪ জুন ট্রাম্পের ব্রিটেন সফরের সময় আয়োজিত হয়।

মাইক কেম্প-এর তোলা এই ছবিটি বর্ণনা করা হয়েছে এই ভাবে, “ডোনাল্ড ট্রাম্পের মতো দেখতে এক ব্যক্তি এক বিকিনি-পরা প্রতিবাদী মহিলার শরীর হাতড়ানোর ভাণ করছে, যার হাতের প্ল্যাকার্ডে লেখা— ‘আমার যোনি খামচিও না।’ ডোনাল্ড ট্রাম্প ২০১৯ সালের ৪ জুন ব্রিটেনে সরকারি সফরে গেলে তার প্রতিবাদে ট্রাফালগার স্কোয়ারে প্রতিবাদীরা এই বিক্ষোভের আয়োজন করেন। ট্রাম্পের রাজনীতি এবং নীতির বিরুদ্ধে প্রতিবাদীদের বিভিন্ন সংগঠন (যেমন ‘ট্রাম্পকে থামাও’ এবং ‘ট্রাম্পের বিরুদ্ধে রুখে দাঁড়াও’ নামের সংগঠন) এ সময় একজোট হয়ে গোটা দেশ জুড়েই বিভিন্ন বিক্ষোভ সংগঠিত করেন, যা প্রায় কার্নিভালের চেহারা নেয়”

[getty src="1148036500" width="594" height="396" tld="co.uk"]

বুম দেখেছে, ভিডিওতে ট্রাম্পবেশী যে লোকটিকে দেখা যাচ্ছে, তিনি হলেন ডেনিস অ্যালান। ইতিপূর্বে অ্যালান বিবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজেকে ট্রাম্পের অবিকল প্রতিরূপ হিসাবে বর্ণনা করেছেন।

ভাইরাল ভিডিওতে য়ে ট্রাম্প-বিরোধী প্রতিবাদের ছবি তুলে ধরা হয়েছে, তার উত্স ছিল ট্রাম্পেরই একটি ফাঁস হওয়া বক্তব্যের ভিডিও, যাতে তিনি ব্যাখ্যা করেছেন কী ভাবে তিনি মহিলাদের যৌনাঙ্গ খামচে ধরেন।

অ্যালান এই ভাইরাল হওয়া ভিডিওতে ট্রাম্পের সেই ব্যাখ্যার অনুকরণেই যেন ভাণ করছেন বিকিনি-পরা এক মহিলার যৌনাঙ্গে হাত দেওয়ার, তবে কেবল ভাণই করছেন এবং তা করছেন বিক্ষোভে শামিল এক প্রতিবাদীর সম্মতিসাপেক্ষেই।

চিনা সংবাদসংস্থা জিনহুয়াও একই ঘটনার একটি ভিডিও তুলে পোস্ট করেছে, যেখানে ট্রাম্পবেশী অ্যালানকে আশপাশে সমবেত লোকেদের সঙ্গে আলাপচারিতায় দেখা যাচ্ছে।

Claim Review :   ভিডিও দেখায় ডোনাল্ড ট্রাম্প বিকিনি পরা মডেলের গায়ে হাত দিচ্ছেন
Claimed By :  TWITTER USER
Fact Check :  FALSE
Show Full Article
Next Story