স্বর্ণমন্দিরে দীপাবলি উদ্‌যাপনের সম্পাদিত ছবি ভাইরাল হল

যে ছবিটি ভাইরাল হয়েছে, তাতে ফটোশপে স্বর্ণমন্দিরের ওপর আকাশে অসংখ্য ফানুস জুড়ে দেওয়া হয়েছে।

অমৃতসরের স্বর্ণমন্দিরের ওপরে আকাশ ঢেকে রয়েছে ফানুসে, ফটোশপে তৈরি করা এমন একটি ছবি ফের ছড়িয়ে পড়ল। দেশের বিভিন্ন প্রান্তে দীপাবলির উদ্‌যাপন আরম্ভ হয়েছে। ঠিক সেই সময়েই ছবিটি ভাইরাল হল।

বিভিন্ন ফেসবুক পেজ থেকে ছবিটি শেয়ার করা হয়েছে, সঙ্গে ক্যাপশন: ‘ভারতের স্বর্ণমন্দির, হরমিন্দর সাহিবে দীপাবলি উদ্‌যাপন’। ছবিটিতে সম্পূর্ণ আলোকিত স্বর্ণমন্দিরের ওপর অসংখ্য ফানুস উড়তে দেখা যাচ্ছে। ছবিটিতে আরও দেখা যাচ্ছে যে ভক্তরা মন্দির প্রাঙ্গণের কাছেই মোমবাতি, প্রদীপ জ্বালাচ্ছেন।







এই রকমই আর একটি এডিটেড ছবি ২০১৭ সালেও ভাইরাল হয়েছিল। স্বয়ং অমিতাভ বচ্চন ছবিটি টুইট করেছিলেন।



তথ্য যাচাই

রিভার্স ইমেজ সার্চ করে আমরা ওয়ার্ল্ড নোমাডস নামক একটি ট্র্যাভেল ওয়েবসাইটের হদিশ পাই, যাতে আসল ছবিটি প্রকাশিত হয়েছিল। চিত্রগ্রাহক হিসেবে সেখানে এমিলি পোলারের নাম উল্লেখ করা আছে।

২০১৮ সালের ২০ জুলাই স্বর্ণমন্দির বিষয়ে পোলারের প্রতিবেদনের সঙ্গেই এই ছবিটি প্রকাশিত হয়েছিল। সেই ছবিটিতে কোনও ফানুস দেখা যাচ্ছে না। শুধু দেখা যাচ্ছে, উজ্জ্বল ভাবে আলোকিত স্বর্ণমন্দিরের সামনে ভক্তরা মোমবাতি ও প্রদীপ জ্বালাচ্ছেন।

ছবিটি নীচে দেখতে পারেন:

এমিলি পোলারের তোলা আসল ছবি

আরও খানিক সন্ধান করায় তাইল্যান্ডের লয় ক্রাথং উৎসবের ছবির সন্ধান মেলে। সে দেশে এই উৎসবটি ‘আলোর উৎসব’ হিসেবেই পরিচিত। দুর্ভাগ্য দূর করতে সে দেশের মানুষ আকাশে ফানুস ওড়ান।

লয় ক্রাথং উৎসবের আরও ছবি দেখার জন্য এখানে ক্লিক করুন।

ভাইরাল হওয়া ছবিটি তুলেছিলেন দৃশ্যশিল্পী নভকরণ ব্রার। সবাইকে দীপাবলির শুভেচ্ছা জানিয়ে তিনি ছবিটি ২০১৮ সালের ৭ নভেম্বর টুইট করেন।



ছবিটিতে তার নামের ওয়াটারমার্ক @navkaranbrar1-ও দেখা যাচ্ছে।

বুম যাচাই করে দেখেছে যে ২০১৭ সালে ভাইরাল হওয়া ছবিটিও নভকরণ ব্রারই তৈরি করেছিলেন। তিনি টুইটারে জানিয়েছিলেন যে ছবিটি ফটোশপে তৈরি, আসল নয়।





এসএম হোক্স স্লেয়ার এই ভাইরাল হওয়া এডিটেড ছবিটি সম্বন্ধে তথ্যযাচাই করেছিল।

Claim Review :   স্বর্ণমন্দিরে দীপাবলি উদ্‌যাপনের ছবি
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story