জাপানে মাত্র চব্বিশ ঘণ্টায় তৈরি হল ইমার্জেন্সি রাস্তা? একটি তথ্যযাচাই

বুম অনুসন্ধান করে দেখেছে, চব্বিশ ঘণ্টার মধ্যে নয়, জাপানে গাড়ি চলাচলের জন্য এই সাময়িক রাস্তাটি তৈরি হতে সময় লেগেছিল চার মাস। ভাইরাল হওয়া মেসেজের দাবিটি ভুয়ো।

ধস নেমে রাস্তার একটা দিকে গাড়ি চলাচল বন্ধ হয়ে গিয়েছে। তাই মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই তৈরি হয়ে গেল বিকল্প রাস্তা। জাপানে। এমনই একটি দাবির সঙ্গে ভাইরাল হল ইংরেজি ইউ-আকৃতির একটি রাস্তার ছবি। দাবিটি মিথ্যে।

ভাইরাল হওয়া বার্তাটিতে লেখা হয়েছে: “জাপানে একটি বড় প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ধস নামায় মূল রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ার পর মাত্র ২৪ ঘণ্টায় তৈরি করে ফেলা হল বিকল্প ইমার্জেন্সি রাস্তা, যেন গাড়ি চলাচল ব্যাহত না হয়।”

হোয়াটসঅ্যাপ বার্তা

বুমের হেল্পলাইন নম্বর (৭৭০০৯০৬১১১) নম্বরে এই ছবিটি আসে, তথ্যটি ঠিক কি না, জানার জন্য।

ফেসবুকে ভাইরাল

এই একই ছবি একই ক্যাপশনের সঙ্গে ফেসবুকেও ভাইরাল হয়েছে।

ফেসবুক পোস্ট

টুইটারে ভাইরাল



টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

টুইটারে একটি প্রত্যুত্তরের সূত্র ধরে অনুন্ধান করে আমরা জাপানি সংবাদপত্র ফুকুইন্প-এর একটি সংবাদ প্রতিবেদনের সন্ধান পাই, যাতে এই ইউ-আকৃতি রাস্তার ছবিটি ব্যবহৃত হয়েছিল।

২৪ ঘণ্টা নয়, এই রাস্তায় গাড়ি চলাচল শুরু হতে সময় লেগেছিল চার মাস

প্রতিবেদনটিতে লেখা হয়েছে, জাপানের ফুকুই শহরে ভারী বৃষ্টির ফলে ধস নেমে রাস্তা বন্ধ হয়ে যাওয়ার চার মাস পরে গাড়ি চলাচলের জন্য বিকল্প সাময়িক রাস্তা খুলে দেওয়া হল।

ফুকুইন্প-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৮ সালের ৫ থেকে ৮ জুলাইয়ের মধ্যে ফুকুই প্রিফেকচারের বেশ কয়েকটি হাইওয়ে এবং রাস্তায় ধসের ফলে গাড়ি চলাচল বন্ধ হয়ে গিয়েছিল।

সেতুটি নিয়ে প্রতিবেদন।

ছবিটিতে সাময়িক রাস্তাটি দেখা যাচ্ছে, যা ২০১৮ সালের ৩১ অক্টোবর গাড়ি চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল। প্রতিবেদনটি পয়লা নভেম্বর তারিখের।

প্রতিবেদনটির সঙ্গে প্রকাশিত ছবি

প্রতিবেদনটিতে আরও জানানো হয় যে জুলাই মাসের ৫ থেকে ৮ তারিখ অবধি হওয়া ভারী বৃষ্টির ফলে বড় মাপের ধস নামে, ফলে ৩০৫ নম্বর ন্যাশনাল হাইওয়েতে তার পর থেকে গাড়ি চলাচল বন্ধ ছিল।

আরও জানানো হয় যে ২০১৯ অর্থবর্ষ শেষ হওয়ার আগেই আসল রাস্তাটি ফের খুলে দেওয়া হবে।

১ নভেম্বর ২০১৮ তারিখে জাপানি সংবাদপত্র ফুকুইন্প-এর টুইট



ইন্দোনেশিয়ার ফ্যাক্ট চেকার টার্ন ব্যাক হোক্স এর আগে এই ছবিটি সম্পর্কে তথ্য যাচাই করেছে।

৩১ অক্টোবর, ২০১৮ তারিখে এই সাময়িক রাস্তাটির অন্য কিছু ছবি টুইট করে জানানো হয় যে “ফুকুই শহরের কোশিতসু অঞ্চলে ৩০৫ নম্বর ন্যাশনাল হাইওয়ের সমুদ্রের দিকের অংশে একটি ৪৫ মিটার দীর্ঘ ইউ-আকৃতির সাময়িক রাস্তা তৈরি করা হয়েছে। জুলাই মাসে ধস নামার পর থেকেই রাস্তাটি বন্ধ ছিল।”



রাস্তাটি তৈরি করতে ঠিক কত দিন সময় লেগেছে, তা স্পষ্ট বোঝা যাচ্ছে না। কিন্তু, ধস নামার কয়েক সপ্তাহ বা কয়েক মাস পরের সংবাদ প্রতিবেদন থেকে অনুমান করা যায় যে রাস্তাটি রাতারাতি তৈরি করা হয়নি।

Claim Review :  ছবির দাবি জাপানে ২৪ ঘন্টায় রাস্তা তৈরি করা হয়েছে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story