ইজরায়েলি সেনার চোখে চোখ প্যালেস্তাইনি তরুণীর? না, ২০১৬ সালের চিলির ছবি

বুম দেখে ভাইরাল তরুণীর ছবিটি চিলির সান্তিয়াগোর। ১৯৭৩ সামরিক অভ্যুত্থান স্মরণে এক প্রতিবাদ বিক্ষোভে ২০১৬ সালে তোলা ছবি।

একজন সশস্ত্র রক্ষীর দিকে চোখে চোখ রেখে এক তরুণীর প্রতিবাদের (Protest) ছবি সাম্প্রতিক ইজরায়েল-প্যালেস্তাইন (Israel-Palestine) সমস্যার সঙ্গে সম্পর্কিত দাবি করে ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইজরায়েল অধিকৃত গাজা (Gaza) ভূখণ্ড ও জেরুজালেমের (Jerusalem) একাংশে সম্প্রতি রকেট হামলা চালায় প্যালেস্তাইনি জঙ্গিরা। দু'পক্ষের সংঘর্ষে আতঙ্কিত গাজার নাগরিকরা রাতারাতি বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে বেরিয়ে পড়েন। গাজা স্বাস্থ্য মন্ত্রকের সূত্র উল্লেখ করে সংবাদ সংস্থা রয়টর্স ১২ মে জানায় এই আক্রমণে নিহত হয়েছে অন্তত ১৪ জন। তাদের মধ্যে বেশিরভাগ শিশু। ইজরায়েলি দমন-পীড়নের জবাব দাবি করে প্যালেস্তাইনি জঙ্গিগোষ্ঠী হামাস এই হামলার দায় স্বীকার করেছে। হামলাকারী হামাস জঙ্গিদের উদ্দেশে পাল্টা আক্রমণ হেনেছে ইজরায়েলি সেনা। দুপক্ষের সংঘর্ষে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। প্রকৃত নিহতের সংখ্যা আরও বেশি হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ভাইরাল হওয়া ছবিতে এক সেনার চোখে চোখ রাখতে দেখা যায় এক তরুণীকে। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "সারা বিশ্বের মা জন্ম দেয় সন্তান, আর ফিলিস্তানের মা'রা জন্ম দেয় মুজাহিদ। আজ আমরা ইদ আনন্দে ব্যস্ত আর ফিলিস্তিন হচ্ছে ইজরায়েলের হাতে রক্তে রঞ্জিত ইয়া আল্লাহ্, আপনি ফিলিস্তিনকে নিজ হাতে রক্ষা করুন আমীন"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরও পড়ুন: আফগান জ্বালানি ট্যাঙ্কারে আগুন লাগার পুরনো ভিডিও ছড়াল চিনের রকেট বলে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি প্যালেস্তাইন-ইজরায়েল-এর সাম্প্রতিক সংঘর্ষের ঘটনার সঙ্গে সম্পর্কিত নয়।

বুম রিভার্স সার্চ করে ২০১৬ সালে প্রকাশিত দ্য আটলান্তিকের এক প্রতিবেদনে ছবিটিকে খুঁজে পায়। ওই প্রতিবেদনে ছবিটির সূত্র হিসাবে সংবাদ সংস্থা রয়টর্সের নাম উল্লেখ করা হয়েছে।

বুম এই সূত্র ধরে রয়টর্সের ওয়েবসাইটে মূল ছবিটিকে খুঁজে পায়। রয়টর্সের তরফে ছবিটি তোলেন কার্লোস ভেরা। ছবির ক্যাপশনে লেখা হয়, "১১ ই সেপ্টেম্বর, ২০১৬ চিলির সান্তিয়াগোতে দেশটির ১৯৭৩ সামরিক অভ্যুত্থান স্মরণে এক বিক্ষোভ চলাকালীন এক বিক্ষোভকারী এক দাঙ্গা দমনকারী পুলিশের চোখে চোখ রেখেছিলেন।"


চিলির ১৯৭৩ সালের সেনা অভ্যুত্থানের ফলে রাষ্ট্রপতি সালাভাদোর অলান্দে ক্ষমতাচ্যুত হন। হত্যা করা হয় তাঁকে। আগুস্ত পিনোসেট নেতৃত্বাধীন সেনা সরকার ক্ষমতায় আসে। ২০১৬ সালে এই তরুণীর ছবিটি প্রকাশের সঙ্গে সঙ্গে ভাইরাল হয় নেটমাধ্যমে। এব্যাপারে সিএনএন-এর প্রতিবেদন পড়া যাবে এখানে

আরও পড়ুন: রিলায়ান্স স্টিকার সাঁটা অক্সিজেন ট্যাঙ্কারের ছবি মিথ্যে দাবিতে ভাইরাল

Updated On: 2021-05-13T23:52:16+05:30
Claim :   ছবির দাবি ইজরায়েলি সেনার চোখ চোখ রেখে প্যালেস্তাইনি তরুণী
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.