২০১৭ সালে মালদায় বন্যা এলাকায় যাওয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ছড়াল

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইরাল ছবিটি ২০১৭ সালে মালদা ও দুই দিনাজপুর জেলায় বন্যকবলিত স্থান পরিদর্শনের সময়ের।

মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলায় ২০১৭ সালের অগস্ট মাসে বন্যার সময় জলে নেমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের (Firad Hakim) বন্যাকবলিত এলাকা পরিদর্শনের ছবি সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে।

সপ্তাহব্যাপী টানা অতি বর্ষণের ফলে হাওড়া, হুগলি, দুই বর্ধমান, বীরভূম এবং পশ্চিম মেদিনীপুর জেলাগুলিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়। বন্যা পরিস্থিতির জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিভিসিকে দায়ী করে "ম্যান মেড বন্যা" বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে অভিযোগ জানান। ডিভিসি রাজ্য সরকারের অনুমতি ছাড়াই মাইথন, পাঞ্চেত ও তেনুঘাট থেকে জল ছাড়ার ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ৪ অগস্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হওড়া, পশ্চিম মেদিনীপুর ও হুগলির বন্যা কবলিত এলাকা গুলি আকাশপথে পরিদর্শনের কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার ফলে তিনি সড়কপথে আমতা দু'নম্বর ব্লকের যান সেখানে জলে নেমে বন্যাপরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করেন ও প্রশাসনের আধিকারিকদের যথোপযুক্ত ব্যবস্থা নিতে নির্দেশ দেন। এই পরিপ্রেক্ষিতেই ছবিটি নেটিজেনরা সোশাল মিডিয়ায় শেয়ার করছেন।

সোশল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিটিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে (Firad Hakim) জলে নেমে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করতে দেখা যায়। ছবিটি পোস্ট করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, " প্রবল বৃষ্টিতে মুখ্যমন্ত্রীর কপ্টার অবতরণে জটিলতা, সড়কপথেই বন্যাকবলিত এলাকা পরিদর্শন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়"।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তৃণমূল পন্থী বিভিন্ন ফেসবুক পেজে ছবিটি একই দাবি সহ শেয়ার করা হয়।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: বাংলাদেশের ভিডিও শেয়ার করে দাবি করা হল ভারতীয় মুসলিমদের গঙ্গা জবরদখল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইরাল ছবিটি ২০১৭ সালের অগস্ট মাসে মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলায় বন্যকবলিত স্থান পরিদর্শনের সময়ের।

বুম রিভার্স সার্চ করে বিজনেস স্ট্যান্ডার্ড-এ ২১ অগস্ট ২০১৭ প্রকাশিত এক প্রতিবেদনে ছবিটকে খুঁজে পায়। প্রতিবেদনে ছবিটি ব্যবহার করে তার ক্যাপশন লেখা হয়, "সোমবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যায় ক্ষতিগ্রস্ত মালদা জেলার পরিদর্শন করেন। ছবি: পিটিআই"

ওই প্রতিবেদনে বলা হয় উত্তরবঙ্গের তিন জেলা মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিন দিনাজপুরে বন্যার ফলে ওই তিন জেলার প্রায় ৪৫ লক্ষ মানুষ ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন। ওই বন্যায় প্রাণহারান ১৫২ জন।

(ইংরেজিতে মূল ক্যাপশন: West Bengal chief minister Mamata Banerjee inspects a flood hit region in Malda district on Monday. Photo: PTI)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে ছবিটি ২১ অগস্ট ২০১৭ টুইট করেন। টুইটটির ক্যাপশনে ইংরেজিতে লেখেন, "আজ আমি উত্তরবঙ্গের মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলার বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলি পরিদর্শন করলাম।"

ওই একই দিনে অন্যান্য ছবি সহ ভাইরাল ছবিটি মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক অ্যাকাউন্ট থেকেও শেয়ার করা হয়েছিল।

আরও পড়ুন: ২০১৫ সালে জলমগ্ন মায়াপুর ইসকন মন্দিরের ছবি সাম্প্রতিক বলে ভাইরাল

Updated On: 2021-08-09T18:33:32+05:30
Claim Review :   সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story