এশিয়া কাপ ২০২২: পাকিস্তানি ও আফগান সমর্থকদের সংঘর্ষের ভাইরাল ভিডিও পুরনো

বুম দেখে ভাইরাল পাকিস্তান ও আফগান ক্রিকেট সমর্থকদের সংঘর্ষের ভিডিও ২০২২ এশিয়া কপের নয়, ২০১৯ সালের বিশ্ব কাপের সময়ের।

গ্যালারিতে পাকিস্তান (Pakistan) ও আফগানিস্তানের (Afghanistan) ক্রিকেট সমর্থকদের সংঘর্ষের পুরনো ভিডিও সোশাল মিডিয়ায় এশিয়া কাপ ২০২২ (Asia Cup) এর খেলা চালকালীন পাক ও আফগান সমর্থকদের (supporters) মধ্যে সংঘর্ষ (Clashes) দাবি করা হচ্ছে।

বুম যাচাই করে দেখে মূল ভিডিওটি ২০১৯ সালে আইসিসি বিশ্বকাপ ক্রিকেট (ICC Cricket World Cup 2019) টুর্নামেন্টে পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচের ঘটনা, সম্প্রতি অনুষ্ঠিত এশিয়া কাপের (Asia Cup) নয়।

এশিয়া কাপ ২০২২ খেলায় আফগানিস্তান ও পাকিস্তান শারজায় মুখোমুখি হয় ৭ সেপ্টেম্বর। এই উত্তেজনাপূর্ণ ম্যাচ গড়ায় শেষ ওভার পর্যন্ত। পাকিস্তান জয়ী হলেও, পাকিস্তানের ক্রিকেটার আসিফ আলি আউট হওয়ার পর ব্যাট হাতে তেড়ে যান আফগান বোলার ফরিদ আহমেদের দিকে। ম্যাচ শেষ হওয়া পর পাক ও আফগান সমর্থকদের মধ্যে হাতাহাতি বেধে যায় এবং এক অশান্ত পরিবেশ তৈরি হয়। এই ঘটনার প্রেক্ষিতে সোশাল মিডিয়ায় ভিডিওটি ভাইরাল হয়েছে।

ফেসবুকে ছড়ানো ১ মিনিট ১৪ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায় স্টেডিয়ামের গ্যালারিতে পাকিস্তান ও আফগানিস্তানের সমর্থকদরে মধ্য হাতাহাতি। ভিডিওটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়, "সেইরকম খেলা দিছে আফগানিস্তান এর সমর্থকরা। পাকিস্তানের সমর্থক দের মেরে মেরে একেক জনের হাত ভেঙ্গে দিছে। কারন পাকিস্তানের ব্যাটসম্যান কে আউট করায় আফগানিস্তানের বলার কে ব্যাট দিয়ে মারতে যায় পাকিস্তানের ব্যাটসম্যান।তা কিছুতেই আফগানিস্তান এর সমর্থকরা মেনে নিতে পারেনি। পরে তারাই পাকিস্তান সমর্থক দের সাথে খেলা শুরু করে দিসে।"

ভিডিওটি দেখুন এখানে

একই দাবি সহ আরও দুটি ফেসবুক পোস্ট দেখুন এখানে এখানে

আরও পড়ুন: রানি দ্বিতীয় এলিজাবেথ খাবার ছোঁড়েন ভুয়ো দাবিতে ছড়াল সিনেমার দৃশ্য

তথ্য যাচাই

বুম ভিডিওটির মূল ফ্রেমগুলি রিভার্স ইমেজ সার্চ করে ব্রিটিশ গণমাধ্যম দ্য সান-এ ২০১৯ সালের ৩০ জুন প্রকাশিত একটি প্রতিবেদন দেখতে পায়। বুম দেখে ঘটনাটি ২০১৯ সালে ইংল্যান্ডে আয়োজিত আইসিসি ক্রিকেট বিশ্ব কাপের। হেডিংলি স্টেডিয়ামে পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনাটি ঘটে।

প্রতিবেদনটিতে বুম ভাইরাল ভিডিও-র একটি বড় সংস্করণ দেখতে এবং কিছু স্ক্রিনশট দেখতে পায়।

বুম এরপর কিওয়ার্ড সার্চ করে এই একই ঘটনা সংক্রান্ত ২০১৯ সালে প্রকাশিত আরও প্রতিবেদন দেখতে পায়। ইন্ডিয়া টুডেএনডিটিভি স্পোর্টস গণমাধ্যমে প্রকাশিত দুটি প্রতিবেদন পড়ুন এখানেএখানে। প্রতিবেদনটি থেকে আমরা জানতে পারি একটি অনুমোদন না করা বিমান "জাস্টিস ফর বালুচিস্তান" লেখা ব্যানার নিয়ে উড়ে যাওয়ার পরই সমর্থকদের মধ্যে বচসা শুরু হয়।

বুম ইংরেজিতে এই ভাইরাল ভিডিওটির ৮ সেপ্টেম্বর ২০২২ তথ্য যাচাই করেছে

আরও পড়ুন: বাকিংহামে রানির অন্ত্যেষ্টিতে শ্লোক পাঠ? ২০০৯ সালের ভিডিও

Updated On: 2022-09-17T11:25:38+05:30
Claim :   ভিডিও দেখায় এশিয়া কাপ ২০২২ ক্রিকেট খেলা চলাকালীন স্টেডিয়ামের গ্যালারিতে পাকিস্তান ও আফগান সমর্থকেরা মারপিট করছে
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.