তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে? ফিরহাদ হাকিমের ভিডিও ছাঁটাই করা

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি ছাঁটাই করা। ফিরহাদ হাকিম তারপরে বক্তব্য শুধরে নিয়ে বিজেপি প্রার্থী প্রসঙ্গে একথা বলেন।

সোশাল মিডিয়ায় সংবাদিক বৈঠকে কলকাতা পুরসভার মেয়র ও রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের (Frihad Hakim) বক্তব্যের সম্পাদিত অংশ ভুয়ো দাবি সহ ছড়ানো হচ্ছে। ফেসবুক পোস্টে ভিডিওটি ছড়িয়ে বিভ্রান্তিকর দাবি করা হচ্ছে, ফিরহাদ হাকিম নাকি বলেছেন, তৃণমূল (TMC) প্রার্থীর বালিগঞ্জ (Ballygunge) কেন্দ্রের উপনির্বাচনে জামানত বাজেয়াপ্ত হবে।

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি ছাঁটাই করা (Cropped)। ফিরহাদ হাকিম সাংবাদিক বৈঠকে মুখ ফসকে একথা বললেও পরে শুধরে নিয়ে বলেন, বিজেপি প্রার্থীর বালিগঞ্জ কেন্দ্রের উপনির্বাচনে জামানত বাজেয়াপ্ত হবে।

বালিগঞ্জে তৃণমূল কংগ্রেস প্রার্থী করেছে বিজেপি ফেরত বাবুল সুপ্রিয়কে। বিজেপি প্রার্থী করেছে কেয়া ঘোষকে। সিপিআই(এম) ও কংগ্রেস প্রার্থী যথক্রমে সায়রা শাহ হালিম ও কামরুজ্জামান চৌধুরি। এছাড়াও পাঁচ নির্দল পার্থী রয়েছেন ওই কেন্দ্রে। ১২ এপ্রিল আসানসোল লোকসভা ও বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। ভোটের ফল প্রকাশ হবে ১৬ এপ্রিল। ফিরহাদ হাকিমের ভিডিওটি এই প্রেক্ষিতে ছড়ানো হচ্ছে।

ভাইরাল হওয়া ৬ সেকেন্ডের ভিডিওটিতে কলকাতা পুরসভার মেয়র এবং পরিবহন, নগোরোন্নয়ণ ও পুরসভা বিষয়ক দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ফিরহাদ হাকিমকে বলতে শোনা যায়, "তৃণমূল প্রার্থীর বালিগঞ্জে জামানত বাজেয়াপ্ত যাবে। এটা আপনিও জানেন আমিও জানি।" ভিডিওটিতে লেখা রয়েছে, "সাংবাদিক বৈঠকে ফিরহাদ হাকিম।"

ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "সঠিক কথা বলেছেন ফিরহাদ বাবু দাঙ্গাবাজ বাবুলকে একটু ভোটও না।"


ভিডিওটি দেখুন এখানে

আরও পড়ুন: মহিলাকে দর্জির অশালীন স্পর্শের নাট্যরূপের দৃশ্য ছড়াল ধর্মীয় রঙে

তথ্য যাচাই

বুম কিওয়ার্ড সার্চ করে ইউটিউবে ২৯ মার্চ ২০২২ বাংলা গণমাধ্যম টিভি৯ বাংলা'র আপলোড করা রিপোর্টে ফিরহাদ হাকিমের বক্তব্যের পূর্ণাঙ্গ রূপ খুঁজে পায়। ওই ভিডিওর শিরোনাম, "Firhad Hakim: বামেদের বনধ নিয়ে মুখ খুললেন ফিরহাদ।"

১ মিনিট ২৯ সেকেন্ড সময়ে সাংবাদিককে প্রশ্ন করতে শোনা যায়, "বালিগঞ্জের বিজেপি পার্থী তাঁর মিছিলে হামলার অভিযোগ করছেন।"

প্রত্যুত্তরে ফিরহাদ বলেন, "এগুলো আপনাদের উপর অ্যাটেনশন ক্রিয়েট করছে। কেন করবে? তৃণনমূল প্রার্থীর তৃণমূল প্রার্থীর বালিগঞ্জে জামানত বাজেয়াপ্ত যাবে। এটা আপনিও জানেন আমিও জানি।"

তারপর শুধরে নিয়ে ১ মিনিট ৪৭ সেকেন্ডে বলেন, "বিজেপি, সরি বিজেপি প্রার্থী। বিজেপি প্রার্থীর বালিগঞ্জে জামানত বাজেয়াপ্ত যাবে। এটা আপনিও জানেন আমিও জানি। ওখানে জিতবে তৃণমূল কংগ্রেস। আপনিও জানেন আমিও জানি। তাহলে তৃণমূলের ছেলেরা কেন করবে।" ভিডিওটি দেখুন নিচে

২৯ মার্চ ২০২২ সংশ্লিষ্ট চ্যানলের নিজস্ব ফেসবুক পেজে পোস্ট করা হয়েছে একই রিপোর্টের ভিডিওটি।

বিষয়টি নিয়ে ফিরহাদ হাকিম ১ এপ্রিল ২০২২ তিনটি টুইট করে তাঁর অবস্থান স্পষ্ট করেন। তিনি লেখেন, "বালিগঞ্জ উপনির্বাচনে বি.জে.পি প্রার্থীর যে জামানত বাজেয়াপ্ত হবে এবং তৃণমূল প্রর্থী বিপুল ভোটে জয়ী হবে এ নিয়ে কোন সন্দেহের অবকাশ নেই। যারা মানুষের প্রয়োজনে মানুষের পাশে দাঁড়াতে পারেনা, তারা সামাজিক মাধ্যমে কিছু কথা, ছবি ভাইরাল করে সেটাকেই খড়কুটোর মত আঁকড়ে ধরে ভেসে থাকতে চায়।"

Updated On: 2022-04-03T19:51:52+05:30
Claim :   ভিডিওর দাবি ফিরহাদ হাকিম বলেছেন তৃণমূল প্রার্থীর বালিগঞ্জ কেন্দ্রের উপনির্বাচনে জামানত বাজেয়াপ্ত হবে
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.