IMF প্রদত্ত ভারতের GDP বৃদ্ধির তথ্য দিতে গিয়ে BJP বিয়োগ চিহ্ন দেয়নি

একটি পোস্টারে ভারতের ২০২০ বৃদ্ধি -৮% লেখার বদলে ৮% লেখা হয়, কিন্তু অন্যান্য দেশের ক্ষেত্রে বিয়োগ চিহ্নটি বহাল ছিল।

ভারতীয় জনতা পার্টির সোশাল মিডিয়া চ্যানেলগুলিতে একটি গ্রাফিক শেয়ার করা হয়। কিন্তু ২০২০ সালে ভারতের জিডিপি-র পরিসংখ্যানের (GDP Data) আগে যে বিয়োগ (negative) চিহ্নটি থাকার কথা, সেটি তুলে দেওয়া হয়। ২৬ জানুয়ারি, আন্তর্জাতিক অর্থ ভান্ডার বা আইএমএফ (IMF) ভারতের জিডিপি বা মোট দেশীয় পণ্যের পরিসংখ্যান প্রকাশ করে।

২৮ জানুয়ারি বিজেপি তার সোশাল মিডিয়া অ্যাকাউন্টগুলি থেকে গ্রাফিকটি তুলে নেয়। এবং সঠিক সংখ্যা, -৮% দিয়ে সেটিকে সংস্করণ করে।

গ্রাফিকটিতে দেখানো হয়েছে যে, আইএমএফ-এর হিসেব অনুযায়ী ২০২০তে ভারতের অর্থনীতি ৮% বৃদ্ধি পাবে। অথচ, ওই সংস্থার সম্প্রতি প্রকাশিত 'ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক' রিপোর্টে বলা হয়েছে যে, ওই সময়ে ভারতের অর্থনীতির ৮% সঙ্কোচন ঘটবে। অর্থাৎ, আর্থিক বছর ২০২১-এ (মার্চ অবধি) তা হবে নেগেটিভ বৃদ্ধি বা -৮%। ক্যালেন্ডার বছর ২০২০তে (ডিসেম্বর পর্যন্ত) সঙ্কোচনের পরিমাণ হবে ৭.৬% (যা হল নেগেটিভ বৃদ্ধি বা -৭.৬%)।

বিয়োগ চিহ্নটি না দেওয়ার ফলে, গ্রাফিকে দেওয়া দেশগুলির মধ্যে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার সবচেয়ে বেশি মনে হয়। এমনকি চিনের ২.৩% বৃদ্ধির চেয়েও বেশি। কিন্তু অন্যান্য দেশগুলির সঙ্কোচনের হার দেখানোর ক্ষেত্রে নেতিবাচক চিহ্নটি ব্যবহার করা হয়।

বাস্তবে, তালিকায় যে সব দেশগুলিকে দেখানো হয়, তাদের মধ্যে একমাত্র চিনেই এ বছর অর্থনৈতিক বৃদ্ধি লক্ষ করা যাবে। অন্য দেশগুলিতে, বিভিন্ন হারে সংঙ্কোচন দেখা দেবে। তবে পোস্টারটিতে সঠিকভাবে দেখানো হয় যে, ২০২১-এ (আর্থিক বছর ২০২১-২০২২) ভারতের অর্থনীতির বৃদ্ধির হার হবে ১১%।

আইএমএফ-এর বিবৃতি পড়ুন এখানে

পোস্টারটি নীচে দেওয়া হল। ২০২০ আর ২০২১-এ ভারতের বৃদ্ধির হার কমলা রঙে দেখানো হয়েছে। ২০২০-র পরিসংখ্যানে '৮'-এর আগে কোনও নেতিবাচক চিহ্ন নেই। অথচ, চিন ছাড়া আর সব দেশের পরিসংখ্যানের আগে ওই চিহ্ন দেওয়া আছে।

গ্রাফিকটি বিজেপি প্রথমে তাদের ফেসবুক অ্যাকাউন্টে ও পরে তাদের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে। সেগুলি নীচে দেখা যাবে।

ফেসবুক পোস্টের আর্কাইভ দেখুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আইএমএফ কী বলেছে?

তাদের ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক রিপোর্টটি জানুয়ারি মাসে আপডেট করে ওই অর্থ তহবিল। তাতে বলা হয় যে, আর্থিক বছর ২১-এ, ভারতে ৮% সঙ্কোচন দেখা দেবে বা ওই আর্থিক বছরে তার জিডিপি বৃদ্ধিতে -৮% পরিবর্তন ঘটবে।

আসল রিপোর্টটিতে, ভারতের ২০২০ সালের জিডিপি-র পরিসংখ্যানের সঙ্গে বিয়োগ চিহ্নটি রয়েছে। সেটি দেখা যাবে এখানে

ক্যালেন্ডার বছর ২০২০ তে সঙ্কোচন হবে ৭.৬%, যা আর্থিক বছরের ৮%-এর কাছাকাছি।

অক্টোবর মাসে, তাদের রিপোর্ট আপডেট করে আইএমএফ বলে যে, ২০২১-এ ভারতের আনুমানিক জিডিপি হবে ৮.৮%। কিন্তু সাম্প্রতিকতম রিপোর্টে সেটিকে আরও বাড়িয়ে ১১.৫% করা হয়েছে। ওই ২.৭% বাড়ানকে আইএমএফ উল্লেখযোগ্য বলে বর্ণনা করেছে। সংস্থাটি আরও বলেছে যে, চলতি আর্থিক বছরের দ্বিতীয় কোয়ার্টারে যা আশা করা হয়েছিল, ভারতের অর্থনীতি তার চেয়ে ভাল ফল করেছে। এ বছরের সঙ্কোচনের ফলে, হিসেবের বেস বা ভিত্তিটা্ও অনেকটা নেমে গেছে। তাই ঘুরে দাঁড়ানোর সময়, শতাংশের হিসেবে, বৃদ্ধির হারটা বেশ বেশি হবে।

আইএমএফ-র পরিসংখ্যান নিয়ে বিজেপির তালগোল পাকানোর ঘটনা এই প্রথম নয়। গত অগাস্টে, বিজেপি আইএমএফ-এর এপ্রিল মাসের রিপোর্টে দেওয়া জিডিপির পরিসংখ্যান টুইট করে। অথচ, জুলাইয়ের রিপোর্টে ওই হার কমিয়ে আনা হয়েছিল। সে বিষয়ে নিচে পড়ুন।

আরও পড়ুন: রাকেশ টিকায়েতের আবেগী ভাষণের পর তাঁর নামে একাধিক ভুয়ো টুইটার অ্যাকাউন্ট খোলা হল

Updated On: 2021-02-01T17:17:49+05:30
Claim Review :   ভারতের ২০২০ সালে জিডিপি বৃদ্ধি ৮ শতাংশ
Claimed By :  BJP's Social Media Accounts
Fact Check :  False
Show Full Article
Next Story