মালয়েশিয়ায় কোকা-কোলা পণ্য বয়কট? না, পথে বোতাল ছড়ানো ছবিটি ফিলিপিন্সের

বুম দেখে ২০২০ সালের এপ্রিল মাসে ফিলিপিন্সের সাউথ লুজান এক্সপ্রেসওয়ের পাশে শিলঙ্গনে কোলাবাহী ট্রাকটি দূর্ঘটনার শিকার হয়।

ফিলিপিন্সে ২০২০ সালে পণ্যবাহী ট্রাক দূর্ঘটনার শিকার হয়ে রাস্তায় কোকাকোলার (Coca-Cola) বোতল ছড়িয়ে যাওয়ার ছবি সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ ছড়ানো হচ্ছে। ফেসবুক পোস্টে এই ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে মালয়েশিয়ার জনগণ (Malaysian) কোকাকোলা বয়কট (Boycott) করে ইজরায়েলের (Israel) বিরুদ্ধে প্রতিবাদ (Protest) জানাচ্ছে।

১৮ মে ২০১৯ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী প্যালেস্তাইন-ইজরায়েল সংঘাত নিয়ে বিশ্ব জুড়ে বিভিন্ন দেশের নাগরিকরা যাঁরা প্যালেস্তাইনপন্থী তাঁরা বিডিএস আন্দোলনে অংশ নেয়। বিডিএস (BDS) আসলে বয়কট, ডিইনভেস্টমেন্ট ও স্যাংশানের অদ্যাক্ষর। বিডিএস মুভমেন্ট ওয়েবসাইটের সংকল্প অনুযায়ী স্বাধীনতা, ন্যায় ও সাম্যের দাবিতে ২০০৫ সালে এই মানব অধিকারের এই আন্দোলন তৈরি হয়। বিডিএস অন্দোলনকারীরা আন্তর্জাতিক আইনকে হাতিয়ার করে ইজরায়েলি পণ্য বয়কট, বিনিয়োগে বাধা ও অনুমোদনের বিরুদ্ধে প্রবল জনমত তৈরি করা। দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আন্দোলন দ্বারা অনুপ্রাণিত হন বিডিএস আন্দোলনকারীরা। এই মুহূর্তে মিশরের তৎপরতায় ১১ দিন ধরে চলা প্যালেস্তাইন ও ইজরায়েল সংঘাতে যুদ্ধবিরতিতে রাজি হয়েছে দু'পক্ষই। এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে জাতিপুঞ্জের নিরাপত্তা পরিষদ।

সম্প্রতি কোকাকোলার তৈরি পণ্য বয়কটের ডাক দেওয়া হয় মালয়েশিয়াতেও। ঘটনার প্রত্যুত্তরে কোকাকোলা বলে, সংশ্লিষ্ট দেশে কোকাকোলা উৎপাদন ও কর্মসংস্থান সংকটের শিকারা হবে যার জেরে ক্ষতি হবে স্থানীয় মালয়েশিয়ার নাগরিকদের।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পরে রয়েছে কোকাকোলা ঠাণ্ডা পানীয়ের বোতল। ছবিটির ক্যাপশন হিসাবে লেখা হয়েছে, "ইজরায়েলের কোকাকলা বয়কটের ডাকে। এভাবেই সাড়া দিয়েছেন মালয়েশিয়ার জনগণ।"

একই ক্যাপশন সহ ছবিটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

একটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরও পড়ুন: সাইক্লোন ইয়াস: ২০১৬ সালে উরুগুয়েতে টর্নেডোর তাণ্ডব ছড়াল ওড়িশার বলে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি ইজরায়েল প্যালেস্তাইন সংঘাতকে কেন্দ্র করে মালয়েশিয়ার নাগরিকদের পণ্য বয়কট আন্দোলনের সঙ্গে সম্পর্কিত নয়।

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে ফিলিপিন্সের সংবাদমাধ্যম জিএমএ নিউজপ্রউড ক্যাভিটিনো-তে ২০২০ সালের ১৬ এপ্রিল-এর ফেসবুক পোস্টে খুঁজে পায়।

পোস্টে লেখা ফিলিপিনো ভাষার অনুবাদ করে জানা যায়, "সাউথ লুজান এক্সপ্রেসওয়ের পূর্ব দিকে ঠাণ্ডা পানীয়ের বোতল ছড়িয়ে রয়েছে একটি ট্রাক মাল ভর্তি করার করার পরে সকালে দূর্ঘটনার শিকার হয়।.." ওই পোস্টে দাবি করা হয় ম্যাট প্যালেন্টিনোস ছবিটির ব্যপারে জানান।

(মূল ফিলিপিনো ভাষায় লেখা: Nagkalat sa kalsada ang mga bote ng softdrinks malapit sa Silangan Exit ng South Luzon Expressway matapos maaksidente ng truck na nagkakarga ng mga ito kaninang umaga.)

বুম ম্যাট প্যালেন্টিনোস-এর টুইটার অ্যকাউন্টে ইংরেজিতে একই দাবিতে পোস্ট হতে দেখে। শিলঙ্গনের বাহির পথে সকাল ১০ টায় ওই ঘটনা ঘটে বলে জানান তিনি।

বুমের তরফে ম্যাট প্যালেন্টিনোস-এর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাঁর প্রত্যুত্তর পেলে প্রতিবেদনটি সংস্করণ করা হবে।

আরও পড়ুন: প্যালেস্তাইন নয়, ধ্বংসস্তূপে হেঁটে যাওয়া দুই বালক-বালিকা ছবিটি সিরিয়ার

Updated On: 2021-05-26T14:58:14+05:30
Claim Review :   ছবির দাবি ইজরায়েলের বিরুদ্ধে মালয়েশিয়ায় জনতার কোকা-কোলা বয়কট
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story