দুই মহিলাকে এক জলের গাড়ি চাপা দেওয়ার ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

বুম অমৃতসরে স্থানীয় পুলিশের সঙ্গে যোগাযোগ করে জানতে পারে যে, ওই ঘটনাটির সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

একটি জলের ট্যাঙ্কার দু'জন বৃদ্ধাকে চাপা দেওয়ার বীভৎস ভিডিও সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হয়েছে।

বুম দেখে যে, ঘটনাটি ২৬ জানুয়ারি ২০২১-এ পাঞ্জাবের অমৃতসরে (Amritsar, Punjab) ঘটে। আমরা অমৃতসরের ভাল্লা থানার স্টেশন (Vallah PS) হাউস অফিসারের সঙ্গে যোগাযোগ করি। তিনি বলেন, ঘটনাটি একটি দুর্ঘটনা। কোনও ক্ষুব্ধ ভারতীয় জনতা পার্টি (BJP) কর্মী পরিকল্পনা করে ঘটানাটি ঘটাননি, যেমনটা দাবি করা হচ্ছে সোশাল মিডিয়া পোস্টে
২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে (Republic Day), দিল্লিতে আন্দোলনরত কৃষকরা (Protesting Farmers) ট্র্যাক্টর র্যালি (Tractor Rally) বার করার সময় হিংসাত্মক (Violence) ঘটনার পরিপ্রেক্ষিতে ওই ভিডিওটি শেয়ার করা হচ্ছে। কেন্দ্রের আনা তিনটি নতুন কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে কৃষকরা আন্দোলন করছেন। সেই আন্দোলনের অংশ হিসেবে দিল্লিতে ট্র্যাক্টর র্যালির ডাক দেয় কৃষক ইউনিয়নগুলি (Farmers Union)। এক সময়, ওই র্যালি হিংসাত্মক হয়ে ওঠে, যখন কৃষকদের একাংশ লাল কেল্লায় (Red Fort) ঢুকে পড়ে ও সেখানে একটি ফ্ল্যাগপোলে শিখদের ধর্মীয় পতাকা লাগিয়ে দেয়। পুলিশের সঙ্গে সংঘর্ষ চলা কালে একজন কৃষক প্রাণ হারান ও একাধিক
পুলিশ কর্মী আহত হন

ভাইরাল ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, একটি জলের গাড়ি দু'জন মহিলাকে চাপা দেওয়ার পর, একটু এগিয়ে গিয়ে থামছে।
বুম সেই বীভৎস ভিডিও এখানে দেয়নি।
দিল্লির প্রাক্তন বিধায়ক আলকা লাম্বা ভিডিওটি টুইট করেন [Link not opening] । এবং হিন্দিতে লেখা ক্যাপশনে বলেন, "হে ভগবান। এ তো ভয়ঙ্কর। অভিযোগ করা হচ্ছে ওই দুই মহিলা যখন কৃষকদের প্রতিবাদে যোগ দিতে যাচ্ছিলেন, সেই সময় এক বিজেপি কর্মী তাঁদের চাপা দেন...কোনও সংবাদ মাধ্যম কি এই ছবি দেখিয়েছে বা বিজেপি নেতাদের প্রশ্ন করেছে? লজ্জাজনক ও মর্মান্তিক।"
একই ধরনের ক্যাপশন সমেত ভিডিওটি ফেসবুকেও শেয়ার করা হচ্ছে। হিন্দিতে লেখা ওই ক্যাপশনে বলা হয়, "আরএসএস-এর সঙ্ঘ পরিবারের গুণ্ডারা আজ বৃদ্ধাদের ওপর দিয়ে ট্র্যাক্টর চালিয়ে দেয়। তিন বৃদ্ধাকে নৃশংসভাবে হত্যা করা হয়। ওই বয়স্ক মহিলারা রাস্তায় দাঁড়িয়ে কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন। কৃষক ইউনিয়ন ওই প্রতিবাদ সংগঠিত করে।"

তথ্য যাচাই

বুম কি-ওয়ার্ড (water tanker runs over old women) দিয়ে সার্চ করলে, ওই ঘটনা সম্পর্কে একাধিক সংবাদ প্রতিবেদন উঠে আসে।
২৬ জানুয়ারি ২০২১-এ, এনডিটিভি-র রিপোর্টে বলা হয়, ২৬ জানুয়ারি পাঞ্জাবের অমৃতসরের ভাল্লায় একটি জলের ট্যাঙ্কার কয়েকজন মহিলাকে চাপা দেয়। রিপোর্টটিতে বলা হয়, ওই ঘটনায় দু'জন মহিলা মারা যান ও তিন জন ঘোরতর ভাবে আহত হন।
হিন্দি দৈনিক 'অমর উজালা'তেও এ বিষয়ে খবর বেরয়। তাতে বলা হয়, কৃষক ইউনিয়নের ডাকা প্রতিবাদ সভায় যোগ দিতে যাচ্ছিলেন ওই মহিলারা। সেই সময় একটি ট্যাঙ্কারে জল ভরা হচ্ছিল। চালক সেটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে, ট্যাঙ্কারটি ওই মহিলাদের চাপা দেয়। স্থানীয় লোকেরা চালককে ধরে পুলিশের হাতে তুলে দেয়।
কোনও সংবাদ প্রতিবেদনে এই ঘটনার সঙ্গে রাজনীতি জড়িয়ে থাকার কথা বলেনি।
বুম ভাল্লা থানার স্টেশন হাউস অফিসারের সঙ্গে যোগাযোগ করে।
উনি বুমকে বলেন, ঘটনাটি একটি দুর্ঘটনা। এবং সেটির সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। "ট্র্যাক্টর চালককে আটক করা হয়েছে। উনি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন," বুমকে বলেন ওই অফিসার।
আরও পড়ুন: সম্পাদিত ছবির দাবি প্রধানমন্ত্রী মোদী দিল্লি সিমান্তে পেরেক পুঁতলেন
Updated On: 2021-02-10T11:13:00+05:30
Claim Review :   পোস্টের অভিযোগ এক বিজেপি কর্মী এক কৃষক বিক্ষোভকারীর ট্র্যাক্টর ছিনিয়ে নিয়ে কয়েকজন মহিলার উপর দিয়ে চালিয়ে দিয়েছে
Claimed By :  Twitter & Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story