কলাম্বিয়ার ২০১৮ সালের ভিডিওকে বলা হল নাগাল্যান্ডে নাগরিক নিহত

বুম দেখে ভিডিওটি পুরনো। কলাম্বিয়ায় ২০১৮ সালে ভূমিপুত্ররা সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছিল।

এক দল লোক ফৌজি জওয়ানদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে, কলাম্বিয়া (Columbia) থেকে ২০১৮ সালে পাওয়া এমন একটি ভিডিওকে নাগাল্যান্ডের (Nagaland) সাম্প্রতিক ঘটনার দৃশ্য বলে চালানো হচ্ছে, যেখানে বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযানে বেশ কয়েকজন নিরীহ, সাধারণ মানুষ নিহত হয়েছেন।

রবিবার নাগাল্যান্ডের মন জেলায় সেনাবাহিনীর গুলিতে অন্তত ১৪ জনের নিহত হওয়ার পরেই এই ভিডিওটি ভাইরাল হয়েছে। সরকার ঘটনাটির উচ্চ পর্যায়ের তদন্ত করার সিদ্ধান্ত ঘোষণা করেছে, আর সেনাবাহিনী এটাকে ভুলক্রমে ঘটে যাওয়া ঘটনা আখ্যা দিয়েছে। গোয়েন্দা সূত্রে পাওয়া খবর ছিল, একটি গাড়িতে করে জঙ্গি নাগা গোষ্ঠী এনএসসিএন (খাপলাঙ)-এর সশস্ত্র বিদ্রোহীদের পারাপার করা হচ্ছিল, যেটিকে সেনাবাহিনী ছাপা মারে। কিন্তু একই ধরনের একটি গাড়িতে আসলে অসামরিক গ্রামবাসীদের নিয়ে যাওয়া হচ্ছিল। সেনার বক্তব্য, যেটিকে ভুলবশত জঙ্গিদের গাড়ি ভেবে আক্রমণ করা হয়l ঘটনার প্রতিক্রিয়ায় গ্রামবাসীরা সেনাবাহিনীর উপর চড়াও হয় এবং দু পক্ষের সংঘর্ষে একজন সেনা-জওয়ান মারাও যায়l সরকার গোটা রাজ্যেই শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছে।

ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, গ্রামবাসীরা নিরাপত্তা বাহিনীর উপর চড়াও হয় এবং তাদের পাল্টা আঘাত হানতে প্ররোচিত করেl

দাবি করা হচ্ছে, "মনে রাখবেন, ভারতীয় সেনারা কখনও আগ বাড়িয়ে হামলা করে না, কেবল আক্রান্ত হলে তবেই জবাব দেয় l সে ক্ষেত্রেও তারা আগে হুঁশিয়ার করে দেয় l এই ভিডিওটি দেখলেও সেটা স্পষ্ট হবে l"


আরও পড়ুন: জন্মদিন পালনের সময় বিয়োগান্তক পরিণতির ভিডিওটি বাস্তবের ঘটনা নয়

তথ্য যাচাই

বুম দেখে ভিডিওটি নাগাল্যান্ডের নয়, কলাম্বিয়ার এবং তাও ২০১৮ সালের।

ভিডিও থেকে একটি মূল ফ্রেম বের করে নিয়ে খোঁজ লাগাতে দেখা গেল, ২০১৮ সালের ৭ জানুয়ারি ইউটিউবে এটি আপলোড হয়েছিল, স্প্যানিশ ভাষায় লেখা যার ক্যাপশন অনুবাদ করলে দাঁড়ায়, "কলাম্বিয়ান সেনার টহলদার বাহিনী ভূমিপুত্রদের হাতে আক্রান্ত?"

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

এর পর আমরা ইউটিউব ভিডিওটির শিরোনাম ধরে স্প্যানিশ ভাষায় অনুসন্ধান চালিয়ে এল টেম্পো গণমাধ্যমে ১৪ জানুয়ারি ২০১৮ একটি সংবাদ-প্রতিবেদন খুঁজে পাই, ইংরাজিতে যার শিরোনামের অনুবাদ হলো— সামরিক বাহিনীর সঙ্গে ঝামেলার কারণে সরকার ২ জন ভূমিপুত্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করবে। ওই প্রতিবেদন অনুযায়ী কাউকা-র উত্তরে সেনাবাহিনীর সঙ্গে জনজাতীয় ভূমিপুত্রদের বিরোধের ঘটনা এটিl প্রতিবেদনে বিস্তারিত ভাবে লেখা হয়, কলাম্বিয়ার ভূমিপুত্র ও জাতীয় বাহিনীর লড়াই ভিডিওতে রেকর্ড করা হয় এবং উভয় পক্ষই বিবৃতিও দেয়।

প্রতিবেদনে ভাল্লে দেল কাউকা ইন্টার-ইউনিয়ন কমিটির একটি বিবৃতিও প্রকাশিত হয়, যেখানে এই ঘটনাটিকে জাতীয় সেনাবাহিনীর প্রতি অসম্মান ও ঘৃণার পরিচায়ক বলে আখ্যা দেওয়া হয়, যেখানে ভূমিপুত্রদের তরফে অভিযোগ করা হয়, সেনাবাহিনী ও সশস্ত্র অসামরিক নাগরিকরা তাদের ভয় দেখায়।

ওই প্রতিবেদনেও বলা হয়, কাউকা-র স্থানীয় প্রশাসন অভিযুক্ত ২ জন ভূমিপুত্রের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।

অন্য একটি মিডিয়া সংস্থা তার যাচাই-করা ইউটিউব অ্যাকাউন্টে ওই একই ভিডিও আপলোড করে ২০১৮ সালের ৫ জানুয়ারি, যার ক্যাপশন: "ভূমিপুত্রদের সঙ্গে কাউকা-র করিন্টোতে সেনাবাহিনীর সংঘাত"।

Updated On: 2021-12-08T11:14:14+05:30
Claim :   ভিডিও দেখায় নাগাল্যান্ডের মন-এ হিংসা
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.