না, আদানি গ্রুপকে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন বেচে দেওয়া হয়নি

বুম দেখে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-আদানি গ্যাস প্রাইভেট লিমিটেড হল ২০১৩ সালে প্রতিষ্ঠিত গ্যাস সরবরাহ করার একটি যৌথ প্রয়াস।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Coporation) ও আদানি গ্যাস (Adani Gas) পরিচালিত একটি গ্যাস বিপনন স্টেশনের ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাতে মিথ্যে দাবি করা হয়েছে যে, ভারতীয় জনতা পার্টি (BJP) পরিচালিত কেন্দ্রীয় সরকার রাষ্ট্রায়ত্ত তেল ও গ্যাস প্রস্তুতকারক কম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনকে আদানি গ্রুপ অফ ইনডাস্ট্রিজের (Adani Group of Industries) কাছে বিক্রি করে দিয়েছে।

বুম দেখে দাবিটি মিথ্যে। ইন্ডিয়ান অয়েল-আদানি গ্যাস প্রাইভেট লিমিটেড হল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ও আদানি গ্যাস লিমিটেড-এর একটি যৌথ উদ্যোগ। সেটি ২০১৩ সালে
প্রতিষ্ঠিত হয়
। ওই কোম্পানি বিভিন্ন শহরে পাইপের মাধ্যমে গ্যাস সরবরাহ করে। পেট্রোল বা ডিজেল সরবরাহ করে না, যদিও তেমনটাই দাবি করা হয়েছে ভাইরাল পোস্টটিতে।
"এটি একটি ৫০:৫০ যৌথ উদ্যোগ, যেটি ২০১৩ তে চালু হয়। আমরা পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারাল গ্যাস রেগুলেটারি বোর্ডের নিয়ন্ত্রাণাধীন। বর্তমানে আমরা ১৯ টি ভৌগোলিক অঞ্চলে কাজ করি। তার মধ্যে ৩৪ টি জেলা ও ৩ টি কেন্দ্র শাসিত এলাকা আছে," আদানি গ্যাস লিমিটেড-এর এক মুখপাত্র বুমকে বলেন।
ভারতে জ্বালানি তেলের ক্রমাগত দাম বাড়তে থাকার পরিপ্রেক্ষিতে ওই গ্যাস স্টেশনের ছবিটি ভাইরাল হয়েছে। বুধবার দিল্লিতে পেট্রোলের দাম লিটার পিছু
৮৯ টাকা
হয়ে যায়। আর মুম্বইতে দাম হয় লিটার পিছু ৯৬ টাকা।
ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "অন্ধ অনুগামীরা দেখুন, ইন্ডিয়ান অয়েল করপোরেশন বেচে দেওয়া হয়েছে।"
পোস্টটি এখানে দেখুন। আর্কাইভ দেখুন এখানে, এখানে
কংগ্রেস পার্টির জাতীয় সোশাল মিডিয়া বিভাগের আহ্বায়ক সরল প্যাটেলও ছবিটি টুইট করেছেন। তার সঙ্গে দেওয়া ক্যাপশনে উনি ইঙ্গিত করেছেন যে, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনকে আদানি গ্রুপের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে।
প্যাটেলের টুইটে বলা হয়েছে, "আমরা এই রকম। এটাই আমাদের দেশ। আর প্রতিদিন আমাদের দেশকে বেচে দেওয়া হচ্ছে।"
এই দাবি ফেসবুক ও টুইটারে ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

ইন্ডিয়ান অয়েল-আদানি গ্যাস প্রাইভেট লিমিটেড বা আইওআজিপিএল হল একটি যৌথ উদ্যোগ যেটি মাটির নীচে বসানো পাইপ দিয়ে দেশের বিভিন্ন জায়গায় প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে।
আইওআজিপিএল-এর 'অ্যাবাউট আস' বা পরিচিতি বিভাগে বলা হয়েছে যে, সেটি হল "একটি যৌথ উদ্যোগ। সেটি ভারত সরকারের মহারত্ন কম্পানি ইন্ডিয়ান অয়েল
কর্পোরেশন
লিমিটেড (আইওসি) এবং শহরে গ্যাস সরবরাহকারী প্রথম সারির কোম্পানি ও আদানি গ্রুপের একটি প্রতিষ্ঠান, আদানি গ্যাস লিমিটেড (এজিএল)-এর যৌথ প্রয়াস।"
কম্পানিটি বলে যে, তাদের উদ্দেশ্য হল গ্যাস সরবরাহ করার নেটওয়ার্ক গড়ে তোলা, যাতে ভারতের নানান শহরে শিল্প, ব্যবসা, পরিবহন ও ব্যক্তিগত ক্ষেত্রের ব্যবহারকারীদের প্রাকৃতিক গ্যাস দেওয়া যায়।
আরও অনেক প্রাইভেট কোম্পানির সঙ্গে ইন্ডিয়ান অয়েল করপোরেশন যৌথ উদ্যোগ গড়ে তুলেছে। আইওসি-র অফিসিয়াল ওয়েবসাইটে, তাদের সঙ্গে যৌথ উদ্যোগ চালু করেছে এমন সব কোম্পানির তালিকায় আদানি গ্যাস লিমিটেডের নামও রয়েছে।
বুম আরও দেখে ইন্ডিয়ান অয়েল-আদানি গ্যাস প্রাইভেট লিমিটেড নামের যৌথ উদ্যোগটি ৪ অক্টোবর ২০১৩ তৈরি হয়।
কোম্পানিটির ২০১৯-২০২০ সালের ব্যালেন্স শিটেও ওই কথাই বলা আছে।
Updated On: 2021-02-20T19:12:54+05:30
Claim Review :   ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনকে আদানি গ্রুপের কাছে বেঁচে দেওয়া হয়েছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story