সম্পাদিত ছবির দাবি প্রধানমন্ত্রী মোদী দিল্লি সিমান্তে পেরেক পুঁতলেন

বুম দেখে দিল্লি সীমান্তের সাম্প্রতিক একটি ছবির সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর ২০১৮ সালের ছবি সম্পাদনা করা হয়েছে।

দিল্লির সিমান্তে প্রতিবাদী কৃষকদের (Protesting Farmers) অনুপ্রবেশ রুখতে দিল্লি পুলিশ (Delhi Police) সিমান্ত সংলগ্ন নানান স্থানে রাস্তায় মজবুত ব্যারিকেড (barricade) স্থাপনা করছে, কোথায় রড সিমেন্ট দিয়া পাকা ব্যারিকেড কোথায় আবার রাস্তায় পুঁতে রাখা হয়েছে তীক্ষ্ণ লোহার রড। এরকমই একটি ছবি ফেসবুকে সম্পাদনা করে পোস্ট করা হয়েছে, ছবিতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) হাতে হাতুড়ি নিয়ে রাস্তায় লোহার তীক্ষ্ণ রড পুঁতছেন।

রাস্তায় তীক্ষ্ণ লোহার রড বসানোর ছবিটি সাম্প্রতিক কিন্তু প্রধানমন্ত্রী মোদীর ছবিটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে দিল্লির পাহারগঞ্জে বাবা সাহেব আম্বেদকর হাই স্কুলের প্রাঙ্গণে তুলা হয়েছিল।
গণমাধ্যমের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, দিল্লি পুলিশ সিমেন্ট দিয়ে লোহার পেরেক পুঁতেছে দিল্লি গাজিয়াবাদ রাস্তায় গাজিপুরে, দিল্লি রোহতাক রাস্তায় তিকরিতে। পড়ুন এখানে ও এখানে।
২০২০ সালে পার্লামেন্টের বাদল অধিবেশনে কেন্দ্রের এনডিএ সরকারের আনা তিনটি বিবাদিত কৃষি ও খামার সংক্রান্ত আইন নিয়ে একাংশ কৃষক তীব্র প্রতিবাদে নামে। গত ২৬ নভেম্বর থেকে পাঞ্জাব হরিয়ানা ও পশ্চিম উত্তর প্রদেশের কৃষকরা একজোট হয়ে এই তিনটি আইন বাতিলের জন্য দিল্লির অভিমুখে রওয়ানা দেয়। কিন্তু এই কৃষকদের দিল্লিতে প্রবেশ করতে দেওয়া হয়নি তাদেরকে দিল্লির সিমান্তে আটকে দেওয়া হয়।
তখন থেকে তারা দিল্লির সিংঘু, তিকরি গাজীপুর ইত্যাদি সিমান্তে অবস্থান করছে। গত ২৬ জানুয়ারি, ৭২ তম প্রজাতন্ত্র দিবসের দিনে কৃষকরা সমান্তরাল ট্র্যাক্টর র‍্যালির আয়োজন করলে তা নিয়ে রাজধানীতে পুলিসের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ বাঁধে। পুলিসের বয়ানে আহত হন শতাধিক পুলিশকর্মী, প্রাণ হারান এক বিক্ষোভকারী
ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "ট্রাক্টর আটকানোর ব্যবস্থা চলছে!"
পোস্ট দেখা যাবে এখানে, আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম দেখে ছবিটি সম্পাদনা করা। রিভার্স ইমেজের মাধ্যমে বুম জানতে পারে রাস্তায় লোহার পেরেক বসানোর ছবিটি দিল্লি রোহতাক রাস্তায় তিকরি সীমান্তের, এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবিটি ২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর এর।
রাস্তায় বসানো পেরেকের ছবি
বুম পেরেক বসানো রাস্তার ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে দেখে ছবিটি সিপিআই লিবারেশনের নেত্রী কবিতা কৃষ্ণান ২০২১ এর ২ ফেব্রুয়ারি টুইট করেছেন
প্রধানমন্ত্রী মোদীর ছবি
বুম প্রধানমন্ত্রী মোদীর ছবিটি নিয়ে তথ্য যাচাই করে এবং দেখে এই ছবিটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে 'স্বচ্ছতা হি সেবা' প্রচারের সময়ে তুলা হয়েছিল দিল্লির পাহাড়গঞ্জে বাবা সাহেব আম্বেদকর হাইয়ার সেকেন্ডারি স্কুলের প্রাঙ্গনে।
বুম গুগলে কিওয়ার্ড দিয়ে সার্চ করে এশিয়ান এজে ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রকাশিত একটি প্রতিবেদনে একটি ছবি দেখতে পায় যা ভাইরাল ছবিতে নরেন্দ্র মোদীর ভঙ্গিমার সাথে হুবুহু মিলে যায়।
এশিয়ান এজের প্রতিবেদনে পিটিআইকে ছবির স্বত্ব দিয়ে বর্ণনায় লেখা হয়েছে, "দিল্লির পাহাড়গঞ্জে প্রধানমন্ত্রী মোদী 'স্বচ্ছতা হি সেবা' অভিযানের অঙ্গ হিসেবে বাবা সাহেব অম্বেদকর হাইয়ার সেকেন্ডারি স্কুলের প্রাঙ্গন পরিস্কার করছেন।"
বুম একই সময়ের ভিডিও ক্লিপ খুঁজে পায় ২০১৮ সালের ১৫ সেপ্টেম্বর এনএনআইয়ের টুইটে
Updated On: 2021-02-04T10:31:43+05:30
Claim Review :   ছবির দাবি প্রধানমন্ত্রী মোদী দিল্লি সিমান্তে রাস্তায় পেরেক পুঁতে ট্রাক্টর আটকানোর ব্যবস্থা করছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story