ছবিটি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের সঙ্গে দুস্কৃতি গোল্ডি ব্রার নয়

বুম দেখে ভাইরাল ছবিটি গোল্ডি ব্রার নামে অন্য এক ব্যবসায়ীর। তিনি ও গায়ক সিধু মুসেওয়ালার কুখ্যাত ঘাতক অভিযুক্ত সমনামী।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-(Bhagwant Mann) এর সঙ্গে মোহালির (Mohali) স্থানীয় ব্যবসায়ী গোল্ডি ব্রার-এর (Goldy Brar) ছবিকে শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে যে, এটি কানাডার ওই সমনামী কুখ্যাত দুস্কৃতির ছবি, যে নিজেকে জনপ্রিয় গায়ক সিধু মুসেওয়ালার (Sidhu Moosewala) ঘাতক বলে দাবি করেছে।

ছবিটি ভুয়ো দাবি সহ এমনই ভাইরাল হয়েছে যে ওই ব্যবসায়ী গোল্ডি ভিডিও বার্তা দিয়ে বলতে বাধ্য হয়েছেন যে, তিনি গায়ক সিধুর ঘাতক দুষ্কৃতী নন এবং কেউ যেন তাঁর ছবিটাকে ওই খুনির ছবির সঙ্গে গুলিয়ে না ফেলে।

২৮ বছর বয়সী পাঞ্জাবের জনপ্রিয় রাপ গায়ক শুভদীপ সিংহ সিধু (যিনি 'সিধু মুসেওয়ালা' নামে পরিচিত) রবিবার সন্ধ্যায় মানসা জেলার জওহরকে গ্রামে গুলিতে নিহত হন। পাঞ্জাব সরকার তাঁর নিরাপত্তা অর্ধেক কমিয়ে দেওয়ার পরদিনই এই মর্মান্তিক হত্যা ঘটানো হয়। তরুণদের কাছে জনপ্রিয় এই গায়কের গানে বন্দুক ও আগ্নেয়াস্ত্রের বহুল ব্যবহার থাকত, থাকত হিংসার কথাও এবং অতীতে বন্দুকের সংস্কৃতি জনপ্রিয় করার দায়ে তাঁর বিরুদ্ধে অভিযোগও দায়ের হয়। ২০০২ সালের পাঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে সিধু কংগ্রেস দলে যোগ দেন।

মুখ্যমন্ত্রী ভগবন্ত মান-এর সঙ্গে সিধুর ছবি ভাইরাল করে ভুয়ো দাবি করা হতে থাকে যে, এই ব্যবসায়ীই (যাঁর নামের সঙ্গে কানাডার ওই দুষ্কৃতীর নাম হুবহু এক) গায়কের হত্যাকারী এবং এই খুনির সঙ্গে রাজ্যের শাসক দল আম আদমি পার্টির সরকারের যোগ আছে। ভাইরাল পোস্টটির হিন্দি ক্যাপশনে ঠিক তেমনটাই দাবি করা হচ্ছে।


তথ্য যাচাই

আমরা দেখেছি, ভাইরাল ছবিটি ফেসবুক থেকে জনৈক গোল্ডি ব্রার-এর অ্যাকাউন্ট থেকে আপলোড করা হয় ১০ মার্চ। এই সূত্র অনুসরণ করেই আমরা খোঁজখবর লাগিয়ে সেই অ্যাকাউন্টটি বের করি।

আমরা দেখি, অ্যাকাউন্টটি গোল্ডি ব্রার নামক মোহালির এক ব্যবসায়ীরl এবং তাঁর ছবিটাই ভাইরাল করা হয়েছে, যাতে 'মুখ্যমন্ত্রীকে অভিনন্দন' বার্তাটি লেখা। এবং সেটি আপলোড হয় ২০২২ সালের ১০ মার্চ।


ছবিটি দেখুন এখানে

এর পরেই আমরা ওই ব্যবসায়ী ব্রার-এর সঙ্গে যোগাযোগ করি, যিনি আমাদের জানান, তাঁর ছবিটি অপব্যবহার করা হচ্ছে এবং ভুয়ো দাবি সহ শেয়ার করা হচ্ছে। তিনি বলেন, "আমার নামও ঘটনাচক্রে গোল্ডি ব্রার এবং আমি ফাজিলকার বাসিন্দা। ভগবন্ত মান-এর সঙ্গে তোলা আমার ছবি গত কাল থেকে ভাইরাল হচ্ছে। পাঞ্জাব নির্বাচনের সময় ছবিটা তোলা হয়েছিল।" তিনি আরও জানান, গায়ক সিধু মুসেওয়ালার খুনে অভিযুক্ত যে গোল্ডি ব্রার, তার সঙ্গে তাঁর কোনও সম্পর্কই নেই।

ব্রার একটি ভিডিও আবেদনে সকলকে ওই ভাইরাল ছবিটি শেয়ার করতে নিষেধ করেছেন এবং সরকারের কাছেও ওই পোস্টের প্রচার বন্ধ করার আবেদন জানিয়েছেন। যারা ওই ভুয়ো পোস্ট শেয়ার করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের আর্জিও জানিয়েছেন তিনি।

উপরন্তু আমরা কিছু সংবাদ-প্রতিবেদনও খুঁজে দেখেছি কানাডার গোল্ডি ব্রার-এর সন্ধানে এবং ইন্ডিয়া টুডে পত্রিকায় প্রকাশিত কুখ্যাত দুস্কৃতি ব্রার-এর ছবিও উদ্ধার করেছি, যা ভাইরাল হওয়া ছবির থেকে আলাদা।

নীচে দেওয়া দুটি ছবির তুলনা করলেই দুই গোল্ডি ব্রার-এর রহস্যের সমাধান হবে।


Claim :   ছবি দেখায় গ্যাংস্টার গোল্ডি ব্রারের সঙ্গে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.