না, Surinam-এর রাষ্ট্রপতি ২০২১-এর Reoublic Day-এর প্রধান অতিথি নন

বুম দেখে যে ৫৫ বছরে এই প্রথম ভারতের প্রজাতন্ত্র দিবসে কোনও প্রধান অতিথি থাকছেন না।

একটি ভাইরাল পোস্টে মিথ্যে দাবি করা হয়েছে যে, এবারের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হলেন সুরিনামের (Surinam) রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি (Chadrikapersad Santokhi)।

বুম দেখে যে এ বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে কোনও বিদেশি প্রধান অতিথি থাকছেন না। আমরা এও দেখি যে, সুরিনাম প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি ৯ জানুয়ারি ২০২১-এ প্রবাসী ভারতীয় দিবসে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেন।

খবরে প্রকাশ যে, ব্রিটেনে কোভিড-১৯ সৃষ্টিকারী করোনা ভাইরাসের একটি নতুন স্ট্রেন দেখা দেওয়ায়, সে দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁর ভারত সফর বাতিল করেন। তার পরই কোনও প্রধান অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

খবরে আরও প্রকাশ যে, ৫৫ বছরে এই প্রথম প্রধান অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবস উদযাপিত হবে। এর আগে এমনটা ঘটে ছিল ১৯৬৬ সালে। তৎকালীন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর মৃত্যুর পর, সেই বছর জানুয়ারি মাসে, ইন্দিরা গাঁধী সবে প্রধানমন্ত্রিত্বের ভার গ্রহণ করেন। ওই বছর ১১ জানুয়ারি, উজবেকিস্তানের (সাবেক সোভিযেত ইউনিয়নের অঙ্গ) রাজধানী তাসখন্দে, শাস্ত্রী মারা যান।

এ বছরের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আরও কিছু পরিবর্তন হয়েছে। যেমন, এবছর কুচকাওয়াজের সময় কমিয়ে দেওয়া হয়েছে। তাছাড়া, লাল কেল্লার বদলে দিল্লির ন্যাশনাল স্টেডিয়ামে শেষ হবে কুচকাওয়াজ। ১৫ বছরের কম বয়সীরা কুচকাওয়াজে অংশ নিতে পারবে না। এবং রাজপথ-এর দু' ধারের দর্শক সংখ্যা গত বারের ১,০০,০০০ থেকে কমিয়ে এ বছর ২৫,০০০-এ সীমাবদ্ধ রাখা হবে।

ফেসবুকে ভাইরাল পোস্টটিতে সন্তোখির একটি ছবি রয়েছে। আর সেই সঙ্গে দাবি করা হয়েছে, "২০২১-এর প্রজাতন্ত্র দিবসে সুরিনামের রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন।"

পোস্টটি নিচে দেওয়া হল। এরকম দুটি পোস্টটি আর্কাইভ করা আছে এখানেএখানে

তথ্য যাচাই

হিন্দুস্থান টাইমস-এর একটি প্রতিবেদন থেকে জানা গেছে যে, ১৪ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, "কোভিড-১৯ সংক্রমণের কারণে, ঠিক হয়েছে যে, এবছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান বা সরকারের কর্ণধার প্রধান অতিথি হিসেবে থাকবেন না।"

তাছাড়া বুম বিদেশ মন্ত্রকের একটি প্রেস বিজ্ঞপ্তি দেখতে পায়। তাতে বলা হয় যে, ৯ জানুয়ারি ২০২১, সুরিনামের রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি প্রবাসী ভারতীয় দিবস-এর সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন।

আরও পড়ুন: তথ্য যাচাই: ভারতে কোভিড টিকা নেওয়ার পর কেউ অসুস্থ্য হয়নি?

Updated On: 2021-01-20T17:55:58+05:30
Claim Review :   সুরিনামের রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি ভারতের প্রজাতন্ত্র দিবসের অতিথি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story