গোরক্ষপুরে নির্মীয়মান গ্যাস পাইপ লাইন বলে ছড়াল জার্মানির পুরনো ছবি

বুম দেখে ভাইরাল ছবিটি ৮ এপ্রিল, ২০১০ জার্মানির লুবমিনে তোলা হয়।

জার্মানিতে (Germany) প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী পাইপ (pipeline) বসানোর ২০১০ সালের একটি পুরনো ছবি মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে। বলা হচ্ছে যে, সেটি নাকি উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গোরক্ষপুরে, কান্ডলা-গোরক্ষপুর গ্যাস পাইপলাইন বসানোর দৃশ্য।

ভাইরাল ছবিটিতে একটি নির্মাণক্ষেত্রে ক্রেন থেকে একটি পাইপ নামাতে দেখা যাচ্ছে।

১০ ফেব্রুয়ারি, ২০২২ থেকে ৭ মার্চ ২০২২ পর্যন্ত ৭ দফায় বিধানসভা (Assembly Elections 2022) নির্বাচন হতে চলেছে উত্তর প্রদেশে। ১৫ জানুয়ারি ২০২২, বিধানসভা নির্বাচনের জন্য, ১০৭ জন প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করে ভারতীয় জনতা পার্টি। তাতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে গোরক্ষপুর শহর কেন্দ্র থেকে প্রার্থী হিসেবে দাঁড় করানো হয়েছে।

ভাইরাল ছবিটিতে, ফেসবুক পেজ 'নেশন উইথ নামো' (নমোর সঙ্গে দেশ) লোগোটি দেখা যাচ্ছে। নেশন উইথ নমো আগেও মিথ্যে খবর পোস্ট করেছিল এবং বুম সেগুলি যাচাই করে খন্ডন করেছিল

ছবিটির সঙ্গে লেখাটিতে বলা হয়, "বিশ্বের দীর্ঘতম এলপিজি পাইপলাইন বসানো হচ্ছে উত্তরপ্রদেশের গোরক্ষপুরে। ২০৩০ সালে চালু করা হবে সেটি। ১০,০০০ কোটি টাকা খরচ করে কান্ডলা-গোরক্ষপুর পাইপ লাইনটি বসানো হচ্ছে। ২,৭৫৭ কিলোমিটার লম্বা পাইপ লাইন থেকে ৩৪ কোটি বাড়িতে গ্যাস সরবরাহ করা হবে। এই প্রকল্প সমাজের মোড় ঘুরিয়ে দিয়ে ভারতে এলপিজি বিপ্লব ঘটাবে!"


ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

একই মিথ্যে দাবি সমেত ছবিটি টুইটারেও শেয়ার করা হয়।

আর্কাইভ করা আছে এখানে

২০২১ সালের মার্চ মাসে, 'ফ্রি প্রেস জার্নাল' বারাণসীতে এলপিজি গ্যাস পাইপলাইনের কাজ শুরু হওয়ার ওপর তাদের প্রতিবেদনে, ওই একই ছবি ব্যবহার করে ছিল। কিন্তু ছবিটি সম্পর্কে কোনও তথ্য দেওয়া হয়নি সেখানে। (আর্কাইভ দেখতে ক্লিক করুন এখানে)।

আরও পড়ুন: এক ব্যক্তির স্কুটার চুরি করার সাজানো ভিডিও সাম্প্রদায়িক দাবিতে ছড়াল

তথ্য যাচাই

বুম দেখে পাইপ বসানোর ছবিটি ৮ এপ্রিল ২০১০ জার্মানির লুবমিন-এ তোলা হয়, উত্তরপ্রদেশের গোরক্ষপুরে নয়, যেমনটি দাবি করা হয়েছে।

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে দেখা যায় যে, ৮ এপ্রিল, ২০১০'এ 'নিউ ইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে ওই একই ছবি ব্যবহার করে। সেটির শিরোনামে লেখা হয়, "বিতর্কিত নর্ড স্ট্রিম গ্যাস লাইনের কাজ শুরু"। ছবিটির কৃতিত্ব দেওয়া হয় গেট্টি ইমেজেস কে এবং বলা হয়, জার্মানির কাছে লুবমিন-এ তোলা হয় সেটি।


আলোকচিত্র শিল্পী সঁ গ্যালপ'এর তোলা আসল ছবিটি আমরা গেট্টি ইমেজেস'এ দেখতে পাই। সেটির ক্যাপশনে লেখা হয়, "৮ এপ্রিল, ২০১০ জার্মানির লুবমিন'এর কাছে ওপিএএল পাইপলাইন ক্রেন থেকে মাটিতে নামানোর সময়, একজন কর্মী চেঁচিয়ে নির্দশ দিচ্ছেন। ওপিএএল ও এনইএল পাইপলাইন, বল্টিক সাগর থেকে নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস নিয়ে আসা হবে জার্মানি ও ইউরোপের অন্যান্য দেশগুলিতে। নর্ড স্ট্রিম প্রকল্প মধ্যবর্তী দেশ পোল্যান্ড ও ইউক্রেন-কে পাশ কাটিয়ে রাশিয়ার গ্যাস সরাসরি পশ্চিম ইউরোপে পাঠানো হবে।


এছাড়া, ২২ ফেব্রুয়ারি, ২০১৯ পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কথা উদ্ধৃত করে, কান্ডলা-গোরক্ষপুর এলপিজি পাইপলাইন সম্পর্কে এক প্রতিবেদন বের করে 'দ্য টাইমস অফ ইন্ডিয়া'। তাতে লেখা হয়, দেশে গ্যাসের চাহিদা মেটাতে, রাষ্ট্রায়ত্ত ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) গুজরাটের উপকূল থেকে পূর্ব উত্তরপ্রদেশের গোরক্ষপুর পর্যন্ত পাইপলাইন বসাচ্ছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, আইওসি গুজরাটের কান্ডলায় এলপিজি আমদানি করবে। সেখান থেকে, ১,৯৮৭ কিলোমিটার পাইপলাইনের মধ্যে দিয়ে, গুজরাটের আহমেদাবাদ, উজ্জয়িনী, ভোপাল (মধ্যপ্রদেশে), কানপুর, এলাহাবাদ, বারাণসী ও লখনউ (উত্তরপ্রদেশ) হয়ে গ্যাস সরবরাহ করবে। "এই পাইপলাইন সম্ভবত বিশ্বের সবচেয়ে লম্বা এলপিজি পাইপ লাইন," বলেন প্রধান। উনি আরও বলেন, ওই পাইপ লাইন বসাতে ৯,০০০ কোটি টাকা খরচ হবে।

আরও পড়ুন: এক ব্যক্তির স্কুটার চুরি করার সাজানো ভিডিও সাম্প্রদায়িক দাবিতে ছড়াল

Claim :   উত্তরপ্রদেশের গোরক্ষপুরে গ্যাস নির্মীয়মান পাইপলাইন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.