না, ছবিতে সোনিয়া ও রাহুল গাঁধীর সঙ্গে উনি নবনীত কালরা নন

বুম দেখে ছবিটি শেফ আগুস্তো কাবরেরার, যিনি নবনীত কালরার মালিকানাধীন 'টাউনহল'-এর ম্যানেজিং পার্টনার।

দিল্লির রেস্তোরাঁ টাউনহল-এর (Townhall) ম্যানেজিং পার্টনার, শেফ আগুস্তো কাবরেরার একটি ছবি শেয়ার করা হচ্ছে এক মিথ্যে দাবির সঙ্গে। দাবি করা হচ্ছে যে, ছবিটি নবনীত কালরা-র (Navneet Kalra)। সম্প্রতি কালরা একটি বিতর্কে জড়িয়ে পড়েছেন। ভাইরাল হওয়া ছবিটিতে কাবরেরাকে কংগ্রেস নেতা সোনিয়া গাঁধী ও রাহুল গাঁধীর সঙ্গে দেখা যাচ্ছে। কালরার বিভিন্ন ঠিকানায় অক্সিজেন কনসেনট্রেটর (Oxygen Concentrator) পাওয়া নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, ভাইরাল ছবিতে তার বিশদ বর্ণনা দেওয়া হয়েছে।

কালরা এক জন ব্যবসায়ী, যাঁর দিল্লিতে একাধিক রেস্তোরাঁ রয়েছে। গোটা দেশে তাঁর চশমার দোকানের শাখাও রয়েছে। সম্প্রতি দিল্লি পুলিশ তাঁর মালিকানায় থাকা বিভিন্ন রেস্তোরাঁয় হানা দিয়ে মজুত করে রাখা বহু অক্সিজেন কনসেনট্রেটর উদ্ধার করে। নেগে জু রেস্তোরাঁ থেকে উদ্ধার হয় ৪১৮টি কনসেনট্রেটর, খান চাচা রেস্তোরাঁ থেকে উদ্ধার হয় ১০০ টি, এবং টাউনহল থেকে পাওয়া যায় ন'টি কনসেনট্রেটর। তল্লাশির সময় পুলিশ মোট চার জনকে গ্রেফতার করে। কালরারও খোঁজ চলছে। পুলিশ জানিয়েছে যে তিনি পলাতক।

এই ঘটনাটিতে ইতিমধ্যেই সাম্প্রদায়িকতার রঙ লেগেছে। টুইটারে খান চাচা ট্রেন্ডিং, এবং অনেকেই বিভিন্ন ভাইরাল পোস্টে মুসলমানদের আক্রমণ করছেন। আর একটি ছবিতে টাউনহলের এক শেফকে কংগ্রেস নেতা সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর সঙ্গে দেখা যাচ্ছে। এই ছবি শেয়ার করার মূল উদ্দেশ্য হল এটা দাবি করা যে, কালরার সঙ্গে কংগ্রেসের যোগসূত্র রয়েছে।

যে হিন্দি ক্যাপশনের সঙ্গে ছবিটি শেয়ার করা হচ্ছে, তাতে লেখা হয়েছে: "দিল্লি পুলিশ খান মার্কেটের বিখ্যাত রেস্তোরাঁ খান চাচা থেকে ৯৬টি অক্সিজেন সিলিন্ডার উদ্ধার করল। খান চাচা রেস্তোরাঁর মালিক নবনীত কালরা পলাতক। পুলিশ ইতিমধ্যেই চার জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে রয়েছে নবনীতের ম্যানেজার হিতেশও। গত কাল এই নবনীতের বিভিন্ন ঠিকানায় তল্লাশি চালিয়েই এই গ্রেফতার করা হয়।"


দেখার জন্য এখানে ক্লিক করুন, আর্কাইভের জন্য এখানে ক্লিক করুন।


দক্ষিণপন্থী ওয়েবসাইট অপইন্ডিয়া নবনীত কালরা বিষয়ে তাদের এক প্রতিবেদনে এই ছবি ব্যবহার করেছে, কিন্তু কোথাও উল্লেখ করেনি যে, সোনিয়া ও রাহুল গাঁধীর সঙ্গে যাঁকে দেখা যাচ্ছে, তিনি নবনীত কালরা নন, তাঁর ম্যানেজিং পার্টনার ও টাউনহল রেস্তোরাঁর শেফ আগুস্তো কাবরেরা।


আর্কাইভ থেকে পড়ার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: বাংলাদেশের ভিডিও পশ্চিমবঙ্গে ধর্ষণ ও খুনের ঘটনা বলে চালানো হল

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখে যে, সোনিয়া ও রাহুল গাঁধীর পাশে ছবিতে যাঁকে দেখা যাচ্ছে, তিনি আগুস্তো কাবরেরা, টাউনহল-এর ম্যানেজিং পার্টনার ও কর্পোরেট শেফ। রেস্তোরাঁটির মালিক নবনীত কালরা। কাবরেরা ফিলিপিন্সের মানুষ। এখন তিনি দিল্লির বাসিন্দা।

কালরার ফেসবুক অ্যাকাউন্ট দেখতে গিয়ে আমাদের চোখে পড়ে, যে ছবিটি এখন ভাইরাল হয়েছে, ২০১৯ সালের জানুয়ারি মাসে কালরা সেই ছবিটি পোস্ট করেছিলেন, এবং কাবরেরাকে তাতে ট্যাগ করেছিলেন। এবং, এই পোস্টটি যে রিপোস্ট, সে কথাও স্পষ্ট ভাবে উল্লেখ করা আছে। আসল ছবিটি ২০১৫ সালের ২৩ জানুয়ারি তারিখের।


আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

তার পর আমরা ভাইরাল হওয়া ছবিটির সঙ্গে কাবরেরার ফেসবুক অ্যাকাউন্টে থাকা ছবি মিলিয়ে দেখি এবং নিশ্চিত হই যে, দুটি ছবির মধ্যে সম্পূর্ণ মিল রয়েছে। কালরা এর আগেও একাধিক পোস্টে কাবরেরার ছবি পোস্ট করেছেন এবং তাঁকে ট্যাগ করেছেন।


দেখার জন্য এখানে ক্লিক করুন।

তা ছাড়াও, ভারতীয় জনতা পার্টির নেতা সহ বিভিন্ন প্রথম সারির রাজনৈতিক নেতা, ক্রিকেটার এবং বলিউড তারকাদের সঙ্গেও কালরার বহু ছবি রয়েছে, যা তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে দেখা যায়।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের ভোট: ভোটারদের পছন্দ দাবি করে ভুয়ো গ্রাফিক্স ভাইরাল

Updated On: 2021-05-10T20:11:34+05:30
Claim Review :   ছবিতে রাহুল ও সোনিয়া গাঁধীর সাথে নবনীত কালরাকে দেখা যাচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story