তাইওয়ানে নতুন বছরে প্রদর্শিত আতসবাজির ভিডিও ছড়াল দীপাবলি উদযাপন বলে

বুম দেখে ২০২১ সালের সূচনা লগ্ন উদযাপন করতে তাইওয়ানের বিখ্যাত বহুতল তাইপে ১০১-এ ওই আতসবাজির রোশনায় প্রদর্শিত হয়।

তাইওয়ানের (Taiwan) বিখ্যাত বহুতল তাইপে ১০১০-এ (Taipei 101) আতসবাজির রোশানায়-এর এক জমকালো পুরনো ভিডিও ভারতে সাম্প্রতিক দীপাবলি (Diwali) উদযাপনের দৃশ্য বলে চালানো হল।

বুম দেখে নতুন বছর ২০২১ সালকে স্বাগত জানাতে, ওই বাজি তাইওয়ানের তাইপে ১০১ বহুতলে প্রদর্শন করা হয়। তাইপে ১০১ হল তাইওয়ানের তাইপে শহরে অবস্থিত একটি বহুতল অট্টালিকা (skyscrappers) যার পূর্বতন নাম তাইপে ওয়ার্ল্ড ফাইন্যানসিয়াল সেন্টার।

আতসবাজির ভিডিওটি সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ক্যাপশনে বলা হয়েছে, "১০১ তলার এই বাড়িটি, তাইওয়ানের তাইপেতে অবস্থিত। দিওয়ালিতে সেটি আলোকিত করা হয়েছে"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন সহ ভিডিওটি ফেসবুকেও ভাইরাল হয়েছে।


একই ভিডিও যাচাইয়ের জন্য বুমের হেল্পলাইন নম্বরে আসে।

তথ্য যাচাই

বুম ভিডিওটির কয়েকটি প্রধান ফ্রেম বেছে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে। ভিডিওটির দৃশ্যের একটি ছবির সূত্র ধরে আমরা একটি সংবাদ প্রতিবেদনের সন্ধান পাই। 'তাইওয়ান নিউজ'-এ প্রকাশিত ওই খবরে বলা হয়, সামনের সারির স্বাস্থ্য কর্মীদের প্রতি শ্রদ্ধা জানাতে, নিউ ইয়ার্স ইভ বা নতুন বছরের সূচনায় তাইওয়ানের বহুতল তাইপে ১০১ ওই আতসবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়।

আমরা দেখি, বাজি পোড়ানোর একই ধরনের একটি ভিডিও তাইওয়ান নিউজ ইউটিউবেও আপলোড করে।

ভাইরাল ভিডিওটি এবং তাইওয়ান নিউজ-এর ভিডিও আমরা মিলিয়ে দেখি। দেখা যায়, বিভিন্ন দিক থেকে থেকে তোলা দু'টি ভিডিও একই। নীচে দৃশ্যের তুলনা করা হল।

ভাইরাল ভিডিও ও তাইওয়ান নিউজ-এর ভিডিওর স্ক্রিনশটের তুলনা।

৩১ ডিসেম্বর, ২০২০, দ্য টেলিগ্রাফ, তাদের ইউটিউব চ্যানেলে ওই প্রদর্শনী সরাসরি দেখায়। ক্যাপশনে বলা হয়, "২০২১ নতুন বছরে তাইপের আতসবাজি প্রদর্শনী দেখুন্"।

Updated On: 2021-11-10T18:24:52+05:30
Show Full Article
Next Story