Narendra Modi এর সমালোচনা করছেন Nitin Gadkari: পুরনো ভিডিও ভাইরাল হল

ভাইরাল ক্লিপটি ২০১১ সালে ইউপিএ-২ আমলের, যখন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের মন্তব্যের সমালোচনা করেছিলেন গডকড়ি।

আন্না হাজারের (Anna Hazare) নেতৃত্বাধীন আন্দোলনের সময়, এক দশক আগে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের (Manmohan Singh) সমালোচনা করে বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ির (Nitin Gadkari) মন্তব্যের ভিডিও এই ভুয়ো দাবি সহ ভাইরাল করা হয়েছে যে, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) সমালোচনা করছেন আন্দোলন-সমর্থকদের 'আন্দোলনজীবী' আখ্যা দেওয়ার জন্য।

আন্দোলনকারী বলতে হিন্দিতে প্রতিবাদীদের বোঝায়, আর নরেন্দ্র মোদী প্রণীত 'আন্দোলনজীবী' (Andolanjivi) শব্দের ব্যঙ্গাত্মক অর্থ হলো, যারা পেশাগতভাবে একটা প্রতিবাদী আন্দোলন থেকে অন্য আন্দোলন করে বেড়ায়। প্রধানমন্ত্রী মোদী লোসসভায় তাঁর ১০ ফেব্রুয়ারির ভাষণে কৃষক আন্দোলন সম্পর্কে বিদ্রূপ করে বলেন— আন্দোলনকারীদের সঙ্গে আন্দোলনজীবীদের
পার্থক্য আছে
, যারা নিজেদের কায়েমি স্বার্থে কৃষকদের আন্দোলনকে (Farmers Protest) ছিনতাই করছে।
ভাইরাল হওয়া ভিডিও ক্লিপটিতে গডকড়িকে বলতে শোনা যাচ্ছে, প্রধানমন্ত্রী যা বলছেন, তা গণতন্ত্রবিরোধী এবং দুর্নীতিগ্রস্ত নেতা ও সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করা একটি সাংবিধানিক অধিকার।
ভাইরাল ক্লিপটি শেয়ার করে বলা হচ্ছে, গডকড়ি প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে এই কথাগুলি উচ্চারণ করছেন তাঁর আন্দোলনজীবী মন্তব্যের জন্যl সঙ্গের ক্যাপশনটিতে লেখা, আইনমন্ত্রী রবিশংকর প্রসাদের (Ravi Shankar Prasad) উপস্থিতিতেই গডকড়ি মোদীর 'আন্দোলনজীবী' পরিভাষা ব্যবহারের নিন্দা করে নাকি এই উক্তি করেছেন।

আরও দেখতে এখানে এবং আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুনl
টুইটারেও ভাইরাল
বুম দেখলো, বেশ কয়েকজন কংগ্রেস নেতা এই ভাইরাল ক্লিপটি টুইট করেছেন:
ভিডিওটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন।
ভিডিওটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে
ক্লিক করুন।
বুম তার হোয়াট্স্যাপ হেল্পলাইন নম্বরেও এই ভিডিওটি সত্যতা যাচাই করার অনুরোধ সহ পেয়েছে:

তথ্য যাচাই

বুম দেখেছে, ভিডিওটি ২০১১ সালের ১৫ অগস্ট তোলা হয়, যখন নিতিন গডকড়ি বিজেপির সভাপতি ছিলেন এবং আন্না হাজারের নেতৃত্বে চলা দুর্নীতি-বিরোধী আন্দোলনে পরের দিন থেকে প্রস্তাবিত অনশন ধর্মঘটের বিরুদ্ধে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সমালোচনা বিষয়ে কথা বলছিলেন।
বুম দেখেছে, ২০১১ সালের ১৬ অগস্ট ক্লিপটি বিজেপির সরকারি চ্যানেলে ইউ-টিউবে আপলোড করা হয় "বিজেপি বাইট: আন্না হাজারে এবং প্রধানমন্ত্রী" শিরোনাম দিয়ে।
ভাইরাল হওয়া ক্লিপ এবং মূল ক্লিপটিতে গডকড়ি একই কথা উচ্চারণ করেন:

তাঁর স্বাধীনতা দিবসের বক্তৃতায় মনমোহন সিংহ বলেছিলেন, তাঁর হাতে কোনও জাদুদণ্ড নেই এবং অনশন ধর্মঘট করেও সেই লক্ষ্য সাধন করা সম্ভব নয়l পরের দিন, ১৬ অগস্ট থেকেই আন্না হাজারের অনশন শুরু করার কথা ছিল, যে প্রসঙ্গে প্রধানমন্ত্রীর এই উক্তি, যা পিটিআইয়ের প্রতিবেদনে প্রকাশ পায়।

সে সময় গডকড়ি যে বিবৃতি দিয়েছিলেন, সেটাও সংবাদমাধ্যম রিপোর্ট করেl তিনি বলেন— "এটা একটা নিতিই হয়ে গেছে যে, কাউকে কোনও প্রতিবাদ জ্ঞাপন করতে দেওয়া হবে নাl সরকার যে ভাবে কাজ করছে এবং প্রধানমন্ত্রী যে রকম বিবৃতি দিচ্ছেন, সেটা গণতন্ত্রের সম্পূর্ণ বিরোধী ।" গডকড়ির এই বক্তব্য
পিটিআই
প্রকাশ করেছিল।
বুম কৃষক আন্দোলন নিয়ে ভুয়ো খবর ও ভুল, উদ্দেশ্যপ্রণোদিত তথ্যের পর্দাফাঁস করে চলেছে। বিশেষত যেখানে পুরনো সব ছবি আর ভিডিও ব্যবহার করে সেই অপপ্রয়াস চালানো হচ্ছে।
কৃষক আন্দোলন নিয়ে তথ্যবিকৃতি বিষয়ক আমাদের থ্রেডটি দেখলেই সেটি স্পষ্ট হবে:
Claim Review :   ভিডিও দেখায় নিতিন গডকড়ি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story